বৌদ্ধনগরী পরিদর্শন করলেন বিদেশী প্রত্নবিদরা

জেলার টঙ্গিবাড়ী উপজেলার নাটেশ্বরে মঙ্গলবার প্রত্ন-উৎখননে সদ্য আবিষ্কৃত বৌদ্ধনগরী পরিদর্শন করেছেন ভারত, চীন এবং কোরিয়ার প্রত্নবিদ ও বৌদ্ধ ভিক্ষুরা।

২০ জন প্রত্নবিদ ও বৌদ্ধ ভিক্ষু সকাল সাড়ে ১১টার দিকে নাটেশ্বর গ্রামে আসেন। এ সময় অগ্রসর বিক্রমপুর ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা নূহ-উল-আলম লেনিন এবং জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রত্নতত্ত্ব বিভাগের অধ্যাপক সুফি মোস্তাফিজুর রহমান চীনা ও কোরিয়ার প্রত্নবিদ ও বৌদ্ধ ভিক্ষুদের অভ্যর্থনা জানান।

এরপর নাটেশ্বর গ্রামে আবিষ্কৃত পুরাকীর্তি ঘুরে দেখেন আগত অতিথিরা। পরে তারা জেলা সদরের বজ্রযোগিনী গ্রামে দ্বিতীয় গৌতম বুদ্ধ অতীশ দ্বীপঙ্করের বাস্তুভিটা পরিদর্শন করেন।


এ সময় উপস্থিত ছিলেন— চীনা বুদ্ধিস্ট এ্যাসোসিয়েশনের তিব্বত শাখার চেয়ারম্যান দ্রুব কাং, চীনের হুনান প্রভেন্সিয়াল ইনস্টিটিউশন অব কালচারাল রেলিকস এ্যান্ড আরকিউলজির অধ্যাপক চাই হুয়ারবো, কোরিয়ার বুদ্ধিস্ট জেনি লি, ডেনিয়েল হু, শাওন কিন, মুন্সীগঞ্জ সদর সার্কেল এএসপি মো. এমদাদ হোসেন প্রমুখ।


১৬ ফেব্রুয়ারি সকালে নাটেশ্বর গ্রামে প্রত্নতাত্ত্বিক উৎখননে হাজার বছর আগের প্রাচীন বৌদ্ধনগরী আবিষ্কারের আনুষ্ঠানিক ঘোষণা দেয় প্রত্নতাত্ত্বিক গবেষণাধর্মী সংগঠন অগ্রসর বিক্রমপুর ফাউন্ডেশন।

দ্য রিপোর্ট

Leave a Reply