বইমেলা ২০১৫ : মুন্সিগঞ্জের লেখকদের নতুন বই

ইকবাল হোছাইন ইকু: প্রতিবারের ন্যায় এবারও মুন্সিগঞ্জের লেখকদের বেশ কয়েকটি নতুন বই বের হয়েছে। মুন্সিগঞ্জ-বিক্রমপুর লেখক ফোরামের সাহিত্য সংকলন প্রভাত, সিরাজুল ইসলাম চৌধুরীর এরিস্টটলের কাব্য তত্ত্ব, রাবেয়া খাতুনের মধ্যরাতে সাতমাইল, ড. মোহাম্মদ হাননানের বাংলাদেশের প্রাচীন গ্রাম সোনারং, পূরবী বসুর অবিনাশী যাত্রা, কিংবদন্তির খনা ও খনার বচন, সভ্যতা ও নারী, সম্প্রীতির জন্যে শব্দাবলি, সম্ভব অসম্ভবে পারাপার, নারী দীপাবলী, ফাহিম ফিরোজের ধান কন্যা, যাকির সাইদের পরমের খোঁজে, গোলাম আশরাফ খান উজ্জলের ইতিহাস ঐতিহ্যে বিক্রমপুর, সৈয়দ মাহমুদ হাসান মুকুটের মন ছুঁয়েছে নীল শাড়ি নীল টিপ, ব.ম. শামীমের অচেনা সম্পর্ক, অনু ইসলামের জল কেটে যায় হাত স্পর্শে এবং আশরাফ ইকবালের আকাশের স্বপ্নগুলো ছুঁয়ে দেব।

মুন্সিগঞ্জ-বিক্রমপুর লেখক ফোরামের প্রথম বার্ষিক সাহিত্য সংকলন প্রভাত বের হয়েছে। এটি পাওয়া যাবে মুন্সিগঞ্জের ৬টি উপজেলায়। সার্বিব যোগাযোগ- ০১৯২০১৪৪৮৩৪। প্রভাতের লেখায় প্রতিফলিত হয়েছে বিক্রমপুরের ইতিহাস-ঐতিহ্য, শিক্ষা-সংস্কৃতি, পুরাকীর্তি-স্থাপত্য, চারু ও কারুশিল্পের নিখুঁত বর্ণনা, লোকশিল্প, বিভিন্ন সামাজিক ও ধর্মীয় অনুষ্ঠানাদির বিবরণ, মুক্তিযুদ্ধের গৌরবময় দিনগুলোর স্মৃতিচারণ, মুক্তিযোদ্ধাদের গৌরবময় বিরত্বের কাহিনী, মুক্তিযুদ্ধের সময় গণহত্যা ইত্যাদি ইত্যাদি। অনেক স্বনামধন্য সাহিত্যিক, সাংবাদিক, রাজনীতিবিদ, বিজ্ঞানী, শিল্পী, ধর্ম প্রচারক ও বুদ্ধিজীবীর জন্ম হয়েছে এই বিক্রমপুরে। তাদের জীবন আলেখ্যও রয়েছে প্রভাত সাহিত্য সংকলনে।

২০৮ পৃষ্ঠার প্রভাত সাহিত্য সংকলনে ইতিহাস-ঐতিহ্যের উপর ১৪ টি, কলাম, প্রবন্ধ-নিবন্ধ, স্মৃতিকথার উপর ১৬ টি, ব্যক্তিত্বের উপর ৭ টি, গল্প ১৪ টি, কবিতা ২৭ টি, ছড়া ৩২ টি এবং ভ্রমণের উপর ১ টি লেখা রয়েছে। মূল্য ধরা হয়েছে মাত্র ২০০ (দুই শত) টাকা।

‘প্রভাত’ সচেতন পাঠকের দৃষ্টি কেড়ে নিতে সক্ষম হবে আশা রাখি। প্রবল আলোড়ন তুলবে পাঠক সমাজে।

সিরাজুল ইসলাম চৌধুরীর ৯০ তম গ্রন্থ এ্যারিস্টটলের কাব্যতত্ত্ব চারুলিপি প্রকাশনী থেকে বের হয়েছে। বইটির মূল্য ধরা হয়েছে ২০০ টাকা। পাঠকদের কাছে এ্যারিস্টটল খুবই পরিচিত। সাহিত্য সমালোচনার পথপ্রদর্শক তিনি। বিশেষ করে ট্র্যাজেডি বিষয়ে পাঠগ্রহণের জন্য তাঁর কাব্যতত্ত্ব বইটির সাহায্য নেয়া অপরিহার্য। বর্তমান অনুবাদের সঙ্গে ভূমিকা ও পাটটীকা যোগ করা হয়েছে। যাতে করে এ্যারিস্টটলের বক্তব্য এবং তাদের প্রেক্ষিত স্পষ্ট হয়ে ওঠে। যে ইংরেজি অনুবাদ থেকে সিরাজুল ইসলাম চৌধুরী এ্যারিস্টটলের কাব্যতত্ত্ব’র যে অনুবাদ করেছেন সেটি মিলিয়ে পড়লে বইটির অর্থ অনুধাবনের ব্যাপারে সহায়তা পাওয়া যাবে।

অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরীর জন্ম ১৯৩৬ সালে বিক্রমপুরে। তাঁর শিক্ষাজীবন কেটেছে রাজশাহী, কলকাতা, ও ঢাকায় এবং যুক্তরাজ্যের লিডস ও লিস্টারে। শুরু থেকেই তাঁর পেশা শিক্ষাকতা। অধ্যাপনাকালে তিনি শিক্ষার্থীদের মধ্যে সাহিত্যের প্রাণময় উদ্দীপক ভাব প্রসারণে সর্বদা প্রয়াসী। সেজন্য শিক্ষার্থীদের মধ্যে তিনি দারুণ জনপ্রিয়। তিনি একুশে পদক ও বাংলা একাডেমি পুরস্কারসহ নানা পুরস্কারে ভূষিত হয়েছেন।

রাবেয়া খাতুনের মধ্যরাতে সাতমাইল কলকাতা থেকে বের হয়েছে। সোহরাওয়ার্দি উদ্যানেরর অনন্যা প্রকাশনী ৮ নং প্যাভিলিওনে বইটি পাওয়া যাচ্ছে।

ড. মোহাম্মদ হাননানের বাংলাদেশের প্রাচীন গ্রাম সোনারং বিশ্ব সাহিত্য ভবন হতে প্রকাশিত হয়েছে। সোনারং এর উপর মোট তিনটি গ্রন্থ বের হয়েছে। মূল্য ধরা হয়েছে ১০০০ টাকা।

পূরবী বসুর অন্যপ্রকাশ থেকে অবিনাশী যাত্রা (উপন্যাস), কিংবদন্তির খনা ও খনার বচন (প্রবন্ধ ও গবেষণা), সভ্যতা ও নারী, অবসর থেকে সম্প্রীতির জন্যে শব্দাবলি, ইত্যাদি থেকে সম্ভব অসম্ভবে পারাপার (গল্প সংকলণ) এবং বিডিনিউজ২৪.কম থেকে নারী দীপাবলী (নারী সম্পর্কৃত রচনা সংকলণ) বের হয়েছে।

নব্বই দশকের সাড়া জাগানো কবি ফাহিম ফিরোজের ৭ম কাব্যগ্রন্থ ধান কন্যা গ্রন্থ কানন প্রকাশনী থেকে বের হয়েছে। ২৯১ নং স্টলে বইটি পাওয়া যাচ্ছে। মূল্য ধরা হয়েছে ১৫০ টাকা। এই বইয়ের প্রত্যেকটি কবিতাই শিক্ষণীয় দিক রয়েছে। তার মোট ১৪ টি বই বের হয়েছে।

কবি যাকির সাইদ এর ১৩ তম কাব্যগ্রন্থ পরমের খোঁজে। ভাষাপ্রকাশ প্রকাশনী থেকে বইটি বের হয়েছে। মূল্য ধরা হয়েছে ১২০ টাকা। স্টল নং- ১৬৬।

পরমের খোঁজে কবি নিজের অন্তর জগতের কথা, আধ্যাত্মিক কথা, পর জগতের কথাই বেশ স্পষ্ট ভাষায় লিখেছেন। সাহসী কলমে নিজের দোষ, গুণ, ভয়ভীতি আর সততার কথা লেখেছেন। জীবনের পরন্ত বিকেলে একটি মানুষের জীবনমুখী ভাবনাগুলো তুলে ধরার চেষ্টা করেছেন কবি। নিজের জীবনের উপলব্ধি থেকে বাস্তবতাকে তুলে ধরার চেষ্টা করেছেন। এ কাব্যগ্রন্থে কবি ১৪ টি কবিতায় নিজের কাছে নিজে আত্মসমর্পণ করেছেন।

মুন্সিগঞ্জ-বিক্রমপুর লেখক ফোরামের উপদেষ্টা গোলাম আশরাফ খান উজ্জলের প্রথম গবেষণাধর্মী বই ইতিহাস ঐতিহ্যে বিক্রমপুর সৃজনী প্রকাশনী থেকে প্রকাশিত। একুশে বই মেলায় ৭০ ও ৭১ নং স্টলে পাওয়া যাচ্ছে। মূল্য ধরা হয়েছে ২০০ টাকা। বিক্রমপুরের ইতিহাসে আরেকটি নতুন ইতিহাসের সংযোজন। এই গ্রন্থে বিক্রমপুর তথা মুন্সিগঞ্জ জেলার ইতিহাস ঐতিহ্যের বিভিন্ন দিক নিয়ে আলোকপাত করার চেষ্টা চালিয়েছেন।

বিক্রমপুরের ঐতিহ্যবাহী পত্রিকা মাসিক বিক্রমপুরের ভারপ্রাপ্ত সম্পাদক সৈয়দ মাহমুদ হাসান মুকুটের ২য় কাব্য গ্রন্থ মন ছুঁয়েছে নীল শাড়ী নীল টিপ অনন্যা প্রকাশনী থেকে বের হয়েছে। ৮ নং প্যাভিলিওনে বইটি পাওয়া যাচ্ছে। মূল্য ধরা হয়েছে ১৫০ টাকা। এই বইয়ের কবিতাগুলো পড়লে পাঠক কবির হৃদয়ের গভীর অনুভূতিগুলো স্পষ্ট ধরতে পারবেন। ছোট ছোট পঙক্তির কবিতাগুলো সাবলীল এবং হৃদয়স্পর্শী। কবিতাগুলোয় দ্বন্দ্ব-সংঘাত, প্রেম-প্রকৃতি সবই বিদ্যমান। পাঠক, বইয়ের অন্তর্গত কবিতাগুলো পড়ে উদ্বেল হবেন।

ব.ম. শামীমের ছোট গল্পগ্রন্থ অচেনা সম্পর্ক সাউন্ড বাংলা প্রকাশনী থেকে বের হয়েছে। ৭৯-৮০ নং স্টলে বইটি পাওয়া যাচ্ছে। মূল্য ধরা হয়েছে ১৫০ টাকা। ছোট গল্পগুলিতে দক্ষতার সহিত প্রেম, ভালোবাসা আর সমাজের নানান দিক তুলে ধরা হয়েছে। সমকালীন চিন্তা চেতনা প্রকাশ পেয়েছে বইটিতে।

অনু ইসলামের প্রথম কাব্যগ্রন্থ জল কেটে যায় হাত স্পর্শে প্রকাশ করেছে কবি প্রকাশনী। ২০৩ নং স্টলে বইটি পাওয়া যাচ্ছে। মূল্য ধরা হয়েছে ১৫০ টাকা। অনু ইসলামের কাব্যগ্রন্থে ৫৬ টি কবিতায় দেশ, কাল ও সমাজের চিত্র ফুটে উঠেছে। ফুটে উঠেছে সাংসারিক জীবনের প্রতিচ্ছবি।

আশরাফ ইকবালের প্রথম গল্পগ্রন্থ আকাশের স্বপ্নগুলো ছুঁয়ে দেব বইঘর প্রকাশনী থেকে বের হয়েছে। ১০৪ নং স্টলে বইটি পাওয়া যাচ্ছে। মূল্য ধরা হয়েছে ২০০ টাকা। গল্পগ্রন্থে ফুটে উঠেছে কবি-সাহিত্যিকদের সাথে আড্ডা দেয়ার মাঝে শিক্ষণীয় বিভিন্ন দিক। যৌথ গ্রন্থ হওয়ায় অন্যান্যদের লেখায় ফুটে উঠেছে মানুষের একেবারে ভিতরের বিষয়গুলি। প্রেম, ভালোবাসা, স্বপ্নসহ মানুষের বাস্তব জীবনের প্রতিচ্ছবি।

Leave a Reply