জাপানে সরস্বতী পূজা

রাহমান মনি: উৎসবমুখর পরিবেশ এবং নানা আয়োজনের মধ্য দিয়ে ২৫ জানুয়ারি রোববার হিন্দু সম্প্রদায়ের অন্যতম ধর্মীয় উৎসব সরস্বতী পূজা উদযাপিত হয়েছে জাপানে। প্রতি বছরের মতো এবারও সার্বজনীন পূজা কমিটি জাপান এই মহোৎসবের আয়োজন করে। এবারের আয়োজন ছিল ২০তম।

সকাল থেকেই ছোট ছোট ছেলেমেয়ে, তরুণ-তরুণীরা তাদের অভিভাবকদের সঙ্গে টোকিওর আকাবানে কিতা কুমিন সেন্টার পূজামণ্ডপে জড়ো হতে থাকে। বিভিন্ন রং-বেরঙের পোশাক পরে সব বয়সের নর-নারীরা সরস্বতী দেবীর বন্দনায় হাজির হন পূজামণ্ডপে। অস্থায়ী এই পূজামণ্ডপ ছিল উৎসবমুখর।

তিথি অনুযায়ী শনিবার ও রোববার দু’দিনব্যাপী এ পূজা পালিত হবার কথা থাকলেও জাপানে শুধু একদিনেই সব আচার সম্পন্ন করে তা পালিত হয়।
কৃপা লাভের আশায় সনাতন ধর্মাবলম্বীরা মা বিদ্যাদেবী সরস্বতীর পাদপদ্মে পুষ্পাঞ্জলি দিয়েছে শিক্ষার্থীসহ নানা পেশা ও বয়সের মানুষ। অঞ্জলি, উলু, কাসর, দেবীবন্দনা ও পুরোহিতের ঘণ্টার ধ্বনিতে মুখরিত ছিল পূজামণ্ডপ।

তনুশ্রী গোলদার বিশ্বাসের পরিচালনায় পূজা বিষয় আলোচনা সভায় বক্তব্য রাখেন সার্বজনীন পূজা কমিটি জাপান’র সভাপতি সুনীল রায়, সাধারণ সম্পাদক রতন কুমার বর্মন, উপদেষ্টা সুখেন ব্রহ্ম এবং প্রধান অতিথি ফাহমিদা জাবিন সোমা (রাষ্ট্রদূত পতœী)।

সরস্বতী পূজার ওপর এক বিশদ আলোচনায় সুখেন বলেন, বাঙালি হিন্দুরা যে সকল দেব-দেবীর উপাসনা বা আরাধনা করে থাকে, তার মধ্যে বিশেষ উল্লেখযোগ্য হলেন ‘দেবী সরস্বতী’। কারণ জন্মের পর শৈশবে মা সরস্বতী আমাদের প্রথম দান করেন বাকশক্তি। তারপর ক্রমান্বয়ে আমরা লাভ করি বিদ্যা-বুদ্ধি, জ্ঞান-মান প্রভৃতি বিশেষ গুণাবলি বা শক্তি।

আলোচনা শেষে শিশুদের অনুষ্ঠানটিও পরিচালনা করেন তনুশ্রী বিশ্বাস। স্বরলিপি কালচারাল একাডেমীর নৃত্য শিক্ষিকা কলির ক্যালিওগ্রাফিতে এবং পরিচালনায় একঝাঁক খুদে শিশুর নৃত্য ছাড়াও অন্য শিশুরা গান ও আবৃত্তি এবং ধর্মীয় শ্লোক পরিবেশন করে। ভক্তিমূলক গান পরিবেশন করেন উত্তরণ বাংলাদেশ কালচারাল গ্রুপের সদস্যবৃন্দ।

সবশেষে সন্ধ্যা আরতী, নাচ ও মিষ্টি বিতরণের পর যথারীতি বেদনাবিধুর মনে প্রতীকী বিসর্জনের মধ্য দিয়ে দিনব্যাপী উৎসবের শেষ হয়। ধর্ম-বর্ণ নির্বিশেষে।

rahmanmoni@gmail.com

সাপ্তাহিক

Leave a Reply