গজারিয়ায় সৃজনশীল শিল্প পার্ক স্থাপন করবে ড্যাফোডিল

প্রশিক্ষিত যুব সম্প্রদায়কে সৃজনশীল শিল্প উদ্যোক্তা হিসেবে গড়ে তুলতে বেসরকারি ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি একটি ইন্ডাস্ট্রিয়াল অ্যান্ড ইনোভেশন পার্ক স্থাপন করবে। মুন্সীগঞ্জের গজারিয়ায় ১৫ একর জমির ওপর এটি স্থাপন করা হবে। এ পার্ক থেকে যুব সম্প্রদায়কে শিল্প প্রযুুক্তি বিষয়ক প্রশিক্ষণ, কারিগরি ও ঋণ সহায়তা, পণ্যের গুণগত মানোন্নয়ন, বিপণন সহায়তাসহ উদ্যোক্তা সৃষ্টিধর্মী সংযোগ সেবা দেওয়া হবে।

এ লক্ষ্যে আজ বিসিক এবং ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি এর মধ্যে একটি সমঝোতা চুক্তি স্বাক্ষরিত হয়।

বিসিকের চেয়ারম্যান আহমদ হোসেন খান এবং ড্যাফোডিল ইউনিভার্সিটির ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. এম. লুৎফর রহমান চুক্তিতে স্বাক্ষর করেন।

রাজধানীর প্যান প্যাসিফিক সোনারগাঁ হোটেলে আয়োজিত এ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শিল্পমন্ত্রী আমির হোসেন আমু।

বিসিক চেয়ারম্যান আহমদ হোসেন খানের সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন বিসিকের পরিচালক আবু তাহের খান।

অনুষ্ঠানে বক্তব্য রাখেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সচিব শ্যাম সুন্দর সিকদার, শিল্প মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মোঃ ফরহাদ উদ্দিন, ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির প্রতিষ্ঠাতা চেয়ারম্যান মোঃ সবুর খান, বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের সদস্য অধ্যাপক ড. আবুল হাসেম, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. খন্দকার বজলুল হক, ড্যাফোডিল ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক ড. এম. লুৎফর রহমান এবং উপ-উপাচার্য অধ্যাপক ড. গোলাম রহমান প্রমুখ।

প্রধান অতিথির বক্তব্যে শিল্পমন্ত্রী বলেন, “একটি ইন্ডাস্ট্রিয়াল অ্যান্ড ইনোভেশন পার্ক স্থাপিত হলে, দেশব্যাপী সৃজনশীল তরুণ উদ্যোক্তা সৃষ্টির প্রয়াস জোরদার হবে। এর মাধ্যমে প্রতি বছর দেশের শ্রম বাজারে নতুন করে যে ২০ লাখ মানুষ যুক্ত হচ্ছে, তাদের বড় অংশের কর্মসংস্থানের সুযোগ তৈরি হবে।”

অনুষ্ঠানে বক্তারা বলেন, “বাংলাদেশের মোট জনসংখ্যার শতকরা ৬০ ভাগের বয়স ৩৫ বছরের নীচে। এ তরুণ জনগোষ্ঠিকে উপযুক্ত প্রশিক্ষণ ও শিক্ষার মাধ্যমে দক্ষ মানব সম্পদে পরিণত করা সম্ভব।”

বাংলা ট্রিবিউন

Leave a Reply