শেখরনগর কালী মন্দিরে ঐতিহ্যবাহী কালী পূজা অনু্ষ্ঠিত

মুন্সীগঞ্জের সিরাজদিখান উপজেলায় অনুষ্ঠিত গেলো সনাতন (হিন্দু) ধর্মাবলম্বীদের প্রায় ৫’শ বছরের ঐতিহ্যবাহী কালী পূজা। মঙ্গলবার দিবাগত রাত ১২ টা থেকে বুধবার ভোর পর্যন্ত কালী মায়ের উপাসনার মধ্যদিয়ে উপজেলার শেখরনগর ঋষিপাড়া প্রতিষ্ঠিত কালী মন্দিরে এ পূজা অনুষ্ঠিত হয়। আর এসময় পাপ মোচন ও পুণ্য লাভের আশার শত-সহস্র ভক্তের ভীর জমে মন্দির প্রাঙ্গনে।

শ্রী শ্রী কালী মায়ের পূজা প্রতিবছর চৈত্র মাসের শনিবার বা মঙ্গলবার স্বপ্নে আদেশকৃত তিথি অনুযায়ী অনুষ্ঠিত হয়ে থাকে। এ বছর গত সোমবার থেকে পূজা উপলক্ষে ৪ দিন ব্যাপী মেলা বসে মন্দিরের চারিপাশে। মেলা চলবে বৃহস্পতিবার পর্যন্ত। পূজা উপলক্ষে মেলাতে রয়েছে ৩ হাজারের বেশি স্টল। যেখানে আসবাবপত্র, পিঠি-নিমকিসহ বিভিন্ন খাবার দোকান ও শিশুদের জন্য বিভিন্ন খেলনার স্টল রয়েছে।

পূজা কমিটির সভাপতি শ্রী পুল চন্দ্র দাস জানান, প্রতিবছর পূজাকে কেন্দ্র করে পূজার আগের দিন থেকে পরদিন পর্যন্ত এখানে মেলার আয়োজন করা হয়। শেখরনগড় রায়বাহাদুর শ্রীনাথ ইন্সটিটিউট উচ্চ বিদ্যালয়ের ও শেখরনগর গার্লস উচ্চ বিদ্যালয়ের মাঠ জুড়ে চলে মেলার আয়োজন। সনাতন (হিন্দু) ধর্মীয় উৎসব হলেও সব সম্প্রদায়ের মানুষ আসে মায়ের পূজাতে।

বহির্বিশ্ব ও দেশের নানা জেলার প্রত্যন্ত অঞ্চল থেকে লক্ষ-লক্ষ নারী-পুরুষ ও শিশু ভক্তরা আসেন মায়ের দর্শনে। সারা রাত পূজা শেষে ভোর রাতে প্রসাদ বিতরণের মধ্য দিয়ে পূজার আনুষ্ঠানিকতা সমাপ্ত ঘটে।

তিনি আরও জানান, কালী মায়ের ভক্তরা মায়ের উদ্দেশ্যে উৎসর্গ করবেন কয়েক হাজার পাঠা (খাসি)। পাঠা বলি ছাড়াও কয়েক হাজার কবুতরও উৎসর্গ করবেন ভক্তরা। কালী পূজা উপলক্ষে শেখরনগর মন্দির, শশ্মানঘাট এলাকায় সারারাত্র চলে ভক্তদের দেহতত্ত্ব, শ্যামাসংগীত ও ভক্তিগীতি গান।

সিরাজদিখান থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ইয়ারদৌস হাসান জানান, এক দিনের পূজাকে কেন্দ্র করে এ এলাকায় তিনদিন মানুষের ঢল নামে যা সামলাতে আমাদের হিমসিম খেতে হয়। তবে আইন-শৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রয়েছে। পূজা উপলক্ষে অতিরিক্ত পুলিশ ও গোয়েন্দা সদস্যদের মোতায়েন করা হয়েছে।

এটিএনটাইমস

Leave a Reply