নিজ জমির আলু উত্তোলন করতে পারছেনা এক প্রবাসীর স্ত্রী

টঙ্গীবাড়ীতে সন্ত্রাসী ভূমিদশ্যূদের ভয়ে
টঙ্গীবাড়ী উপজেলার বালিগাওঁ গ্রামের এক সন্ত্রাসী ভূমিদশ্যূ পরিবারের ভয়ে নিজ জমিতে রোপন করা ৪১ শতাংশ জমির আলু উত্তোলন করতে পারছেনা অসহায় প্রবাসীর স্ত্রী নুরজাহান বেগম। আলু উত্তোলন করতে গেলে উক্ত প্রবাসীর পরিবারটিকে মেরে এলাকাছাড়া করবে বলে হুমকি দিচ্ছে উক্ত সন্ত্রাসীরা। এ ব্যাপারে প্রবাসীর স্ত্রী নুরজাহান বেগম বাদী হয়ে টঙ্গীবাড়ী থানায় একটি সাধারণ ডায়েরী করেছেন। পুলিশ ঘটনাস্থল পরিদর্শন করেছে।

এদিকে আলু উত্তোলন মৌসুম পার হয়ে যাওয়ায় জমির মধ্যে উৎপাদিত হওয়া আলূগুলো অর্ধেকেরও বেশি নষ্ট হয়ে গেছে। পাশ্ববর্তী জমির কতিপয় কৃসক জানান, জমিতে উৎপাদিত হওয়া ১ শত মনের বেশি আলু নষ্ট হয়ে যাচ্ছে । সরেজমিনে গিয়ে দেখা গেছে, ওই বিলে রোপন করা সহ আশে-পাশের কোন বিলেই রোপন করা আলু এখোন আর জমির মধ্যে নেই। ওই জমিটির মধ্যে আলু গাছ মরে আগাছা জন্মে আছে। রোদ্র তাপে অনেক আলূ নষ্ট হয়ে গেছে এবং অবশিষ্ট আলুগুলো নষ্ট হওয়ার উপক্রম হয়েছে।

জানাগেছে, বালিগাওঁ মৌজার আরএস ৭৩৩নং দাগের ৪১ শতাংশ নাল জমি স্বরণাতিত কাল হতে ভোগ দখল করে আসছিলো বালিগাওঁ গ্রামের মৃত হামিদ সর্দার। তার মৃত্যূর পর উক্ত জমিতে তার একমাত্র ছেলে বাচ্চু সর্দার মালিক হয়ে ভোগদখল করে আসছে। বাচ্চু সর্দার সৌদি আরব প্রবাসী হওয়ায় উক্ত জমিতে আলু চাষ করে আসছে তার স্ত্রী নুরজাহান বেগম।

এবছর আলু চাষ করার পর বর্তমানে উত্তোলন করতে গেলে একই গ্রামের ভূমিদশ্যূ সন্ত্রাসী নজরুল ইসলাম বেপারীগংারা উক্ত সম্পত্তি তাদের দাবী করে নুরজাহানকে হুমকি প্রদান করছে। এ ব্যাপারে আড়িয়ল বালিগাওঁ ইউনিয়নের ৭নং ওয়ার্ড সদস্য ওয়াহিদ হাওলাদার জানান, আমার জন্মের পর হতেই দেখছি এই জমিটি নুরজাহান এর শশুর হামিদ সর্দার ভোগ দখল করে আসছে। আমি পাশ্ববর্তী জমির মালিক।

এ বছরও নুরজাহানকে এই জমিতে আলু রোপন করতে আমি নিজে দেখেছি। এর আগে নুরজাহান এর কাছ হতে জমা নিয়ে আমি কয়েক বছর উক্ত সম্পত্তিতে চাষাবাদ করেছি। স্থানীয়রা জানান, বালিগাওঁ গ্রামের মৃত ইমানউদ্দিন বেপারীর ৯ ছেলে নজরুল ইসলাম বেপারী, দেলোয়ার, মোশাররফ, মিলন, নবিনুর, দিনেশ, আনিছ, রতন ও রুবেল বেপারী দির্ঘদিন যাবৎ মানুষের জমি দখলসহ নানা অসামাজিক কার্যকলাপ করে আসছে। তারই ধারাবাহিকতায় এই অসহায় প্রবাসীর স্ত্রীর নুরজাহান এর জমির উপর তাদের দৃষ্টি পরেছে।

এ ব্যাপারে ভূমিদশ্যূ নজরুল ইসলাম বেপারীর মোবাইলে একাধিকবার ফোন করলে সে কখনো মিটিংয়ে আছি কখনো ভাত খাচ্ছি বলে বিষয়টি এড়িয়ে গেছে।

বিক্রমপুর চিত্র

Leave a Reply