টঙ্গীবাড়ির আব্দুল্লাপুরে ভেজাল ওষুধ কারখানায় সিলগালা

মঈনউদ্দিন সুমন: মুন্সীগঞ্জের টঙ্গিবাড়ী উপজেলার আবদুল্লাহপুর ইউনিয়নের গ্লোবাল ল্যাবরেটরি নামের এক ভেজাল ওষুধ তৈরির কারখানা শনাক্ত করে সিলগালা করেছে র‌্যাব। এ সময় কারখানার তত্ত্বাবধায়ক সাইদুর রহমানকে আটক করে ছয় মাসের সাজা দেওয়া হয়েছে।

সোমবার বিকেল ৪টা থেকে অভিযান চালিয়ে ইউনিয়নের পূর্ব পাইকপাড়া এলাকার একটি বাড়িতে এ কারখানার সন্ধান পাওয়া যায়।

র‌্যাব ১১-এর ক্রাইম প্রিভেনশন কোম্পানি-১ এ কর্মরত পুলিশ সুপার মো. শিবলী বলেন, ‘আমরা বহুদিন ধরে গ্লোব ল্যাবরেটরির ভেজাল ওষুধ তৈরির কারখানাটি খুঁজছি। অবশেষে তা শনাক্ত করতে পেরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ওষুধ প্রযুক্তি বিভাগের অধ্যাপক আ ব ম ফারুকসহ তাঁদের একটি দল ও মুন্সীগঞ্জ জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট আসিফ আনাম সিদ্দিকীসহ আমরা একটি দল এ অভিযান চালাই।’

র‍্যাব কর্মকর্তা জানান, ওই ওষুধ কোম্পানির লাইসেন্স রয়েছে। তবে তা নবায়ন না করে এক বছরেরও বেশি সময় ধরে ভেজাল ওষুধ তৈরি করে বাজারজাত করে আসছিল। অভিযান চলাকালে কারখানার তত্ত্বাবধায়ক সাইদুর রহমানকে আটক করা হয়। পরে নির্বাহী ম্যাজিস্ট্রেট আসিফ আনাম সিদ্দিকী ছয় মাসের কারাদণ্ডাদেশ দেন।

এনটিভি
======

মুন্সীগঞ্জে লাইসেন্স বিহীন ওষুধ কোম্পানী অবৈধ আবিস্কার

ফারহানা মির্জা বর্ণাঃ মুন্সীগঞ্জে অবৈধ ওষুদ কারকানা আবিস্কার করেছে সংসদীয় স্বাস্থ্য বিষয়ক স্থায়ী কমিটি কর্তৃক গঠিত বিশেষজ্ঞ দল। তারা টঙ্গীবাড়ি উপজেলার পাইকপাড়ায় এই ওষুদ কোম্পানীর বেশ কিছু মেশিন, বিপুল পরিমান অবৈধ ওষুদ জব্দ করেছে। এ সময় প্রতিষ্ঠানটির শ্রমিক সাইদুর রহমানকে আটক করে ৬ মাসের বিনাশ্রম কারাদন্ড দিয়েছে ভ্রাম্যমান আদালত। তবে মানসিক রোগী হওয়ায় বাড়ির কেয়ার টেক্রাকে আটকের পর ছেড়ে দেওয়া হয়। সোমবার বিশেষজ্ঞ কমিটিটি প্রধান নেতৃত্বে একটি বিশেষ দল এই প্রতিষ্ঠানটি সনাক্ত করেন।

একই সাথে মুন্সীগঞ্জের নির্বাহী ম্যাজিস্ট্রেট আসিফ আনাম সিদ্দিকি সেখানে ভ্রাম্যমান আদালত পরিচালনা করেন। এই কারখানাটিতে আটা ময়দা ব্যবহার করে যা তৈরি করা হচ্ছিল সেই সম্পর্কে বিশেষজ্ঞ কমিটির প্রধান ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক আবম ফারুক বলেন নকল সামগ্রী দিয়ে যে গুলো তারা বানিয়েছে তা মানব দেহের জন্য খুবই ক্ষতিকর। যা একটি লোকের প্রানঘাতী সমস্যা হতে পারে। এখানে আমরা যে সামগ্রী পেয়েছি তাতে ২০-৩০ লক্ষ ওষুদ তৈরী করা সম্ভব। ভ্রাম্যমান আদালতের বিচারক আসিফ আনাম সিদ্দিকি জানান, কারখানাটিতে লাইসেন্সের মেয়াদ শেষ হবার দেড় বছর পার হলেও গ্লোব ল্যাবেররেটরী নামের এই প্রতিষ্ঠানটি অবৈধভাবে ওষধ উৎপাদন করে আসছে।

এ সময় বিভিন্ন কোম্পানীর মোড়ক লাগানো প্রায় ১০ লক্ষ ক্যাপসুল জব্দ করেন তারা। কারখানাটির মালিক হুমায়ন কবীর ব্যাপারী পলাতক রয়েছে। মানসিক রোগী হওয়ায় বাড়ির কেয়ারটেকার আলমগীর কবীর ব্যাপারী কে আটক করে জিজ্ঞেসাবাদের পর ছেড়ে দেওয়া হয়েছে। তিনি আরও জানান কারখানাটি সিলগ্যালা করা হয়েছে। এবং প্রতিটি ওষুদের একটি করে সেমপল রেখে বাকি ওষুদগুলো পুড়িয়ে ধংস করা হচ্ছে। এ রির্পোট লিখা পর্যন্ত ( রাত সাড়ে ৭টা) অভিযান চলছে। এর আগে পুলিশ র‌্যাব গোটা এলাকাটা ঘিরে ফেলে। পরে তারা অভিযান চালায়। অভিযানে আরও অংশ নেন বিশেষজ্ঞ দলের সদস্য ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক শীতেশ চন্দ্র বাশাছ, ড্রাগ টেস্টিং ল্যাবরেটরীর গভ: এনালিস্ট ড এ বি সিদ্দিক , উপপরিচালক অলতাফ হোসেন, মুন্সীগঞ্জ-নারায়নগঞ্জ ড্রাগ সুপার মাসুদ আহাম্মেদ, সংসদ সচিবালয়ের দিদারুল আলম।

মুন্সিগঞ্জেরকাগজ

Leave a Reply