পদ্মা সেতু: প্রসারিত হাসির মাঝেও আছে বিষাদের ছায়া

আশা নিরাশার পদ্মাপাড়
পদ্মা সেতুর আশীর্বাদে বদলে গেছে পদ্মাপাড়ের বাসিন্দাদের জীবনযাত্রা। বদলে গেছে তাদের জীবন। কুঁড়ে ঘর ছেড়ে পেয়েছেন অট্টালিকা। দিনমজুর থেকে হয়েছেন লাখপতি। যে কৃষক এক সময় কেবলই জমিচাষ, ফসল ফলানো নিয়ে ব্যস্ত থাকত, আজ তারাই হয়ে উঠেছে পুরাদস্তুর ব্যবসায়ী। ছোটখাটো ব্যবসা নয়, তারা শুরু করেছেন বিশাল পুঁজির পরিবহনের ব্যবসাও। অনেকেরই আবার ব্যাংকে জমা পড়ছে লাখ লাখ টাকা। আর এসবই সম্ভব হয়েছে পদ্মা সেতুর কারণে। তবে পুনর্বাসনের টাকা লেন-দেন নিয়ে কিছু অভিযোগ করেছেন কুমারভোগ পুনর্বাসন কেন্দ্রের বাসিন্দারা। এখনো তারা বাড়ি-ভাঙা, নতুন বাড়ি তৈরি ও তিন মাসের ভরণ-পোষণের টাকা হাতে পাননি। এমনকি অধিগ্রহণ করা জমির টাকা বুঝে নিতে জেলা প্রশাসকের অফিসে ৬-৭ ভাগ টাকা অগ্রিম ঘুষ দিয়ে দিতে হয়েছে বলেও অভিযোগ করেছেন অনেকে।

গত শুক্রবার সরেজমিন বিভিন্ন পুনর্বাসন কেন্দ্রে ঘুরে এমন চিত্র পাওয়া গেছে। দক্ষিণাঞ্চলের মানুষের বহুল কাক্সিক্ষত পদ্মা সেতুর কাজ এখন চলছে পুরোদমে। আর ক্ষতিগ্রস্তদের জন্য পদ্মা সেতুর মুন্সীগঞ্জের লৌহজংয়ের মাওয়া প্রান্তে চারটি ও অপর প্রান্তে শরীয়তপুরের জাজিরায় দুটি এবং মাদারীপুরের শিবচর প্রান্তে একটিসহ নির্মাণ করা হয়েছে মোট সাতটি পুনর্বাসন কেন্দ্র।

সবুজে ঘেরা কুমারভোগ : মাওয়া চৌরাস্তা মোড় সংলগ্ন কুমারভোগ পুনর্বাসন কেন্দ্রের অবস্থান। সবার নজর কাড়ে এই পুনর্বাসন কেন্দ্র। এটি যেন পদ্মাপাড়ের এক খণ্ড সবুজ বেষ্টনী। প্রবেশ পথেই চোখে পড়বে রকমারি ফলদ, ঔষধি ও ফুল গাছের সারি, রয়েছে ঝাউ গাছও। ভিতরে গেলে ঠাণ্ডা বাতাসে গা শীতল হয়ে যায়। গেট থেকে কয়েক পা হাঁটতেই দেখা গেল পরিকল্পিত একটি মসজিদ। একটু ভিতরে যেতেই দেখা মেলে এক বাসিন্দার। সুখ-দুঃখের নানা গল্প বলেন তিনি। আবদুর রব নামের এই ব্যক্তি অনেকটাই আক্ষেপ করে বলেন, জমির টাকা পাইতে অনেক কষ্ট করতে হয়েছে।

৬-৭ ভাগ টাকা জেলা প্রশাসকের অফিসে ঘুষ দিতে হয়েছে। এরপরে পেয়েছি মূল টাকা। তবে আগের চেয়ে অনেক সুখেই আছেন বলে জানান তিনি। তারা তিন ভাই মিলে পেয়েছেন ১৫ শতাংশ জমি।পুনর্বাসন কেন্দ্রের বাসিন্দা হাজী ফয়জুল মোড়ল। প্রকল্পের কাজে বিলিয়ে দিয়েছেন বাপ দাদার ৪০ শতক জমি। এর ক্ষতিপূরণ হিসেবে পুনর্বাসন কেন্দ্রে পেয়েছেন ৭ শতক জমি ও ৫০ লাখ নগদ টাকা। সেই টাকা দিয়ে এখন সুখে-শান্তিতে বসবাস করছেন তিনি। বললেন, আল্লাহ দিলে অনেক ভালোই আছি। ৪০ শতক জমির বিনিময়ে বাড়ি করার জমি পাইছি। ঘরবাড়ি ও জমির বিনিময়ে ৫০ লাখ টাকা পাইছি। সেই টাকা দিয়ে আল্লাহ দিলে হজও করেছি।

পুনর্বাসন কেন্দ্র ঘুরে দেখা যায় পরিকল্পিতভাবে দৃষ্টিনন্দন করে সাজানো হয়েছে সেগুলো। কেন্দ্রগুলোতে স্কুল, মসজিদ, স্বাস্থ্যকেন্দ্র, মার্কেট সেড, ওয়াটার ট্যাংক, বিদ্যুৎ সাব স্টেশন, পাকা রাস্তা, পাকা ড্রেন, স্যুয়ারেজ লাইন ও পুকুর-সবই রয়েছে। এ ছাড়া কোনো বাড়ি কাঠের তৈরি, কোনোটি পাকা। বাড়িগুলোর সামনে রাস্তা। মূল রাস্তা থেকে সরু গলি গেছে বিভিন্ন বাড়ির পাশ দিয়ে। সবুজ ঘাসের আস্তরণ আর ছোট ছোট গাছ দিয়ে সাজানো রয়েছে পুরো এলাকা। এ যেন পরিকল্পিত আধুনিক মডেল শহর। মাছ চাষের জন্য প্রকল্পের মাঝে রয়েছে একটি পুকুর। পুকুরে মাছও ছাড়া হয়েছে।

এলাকার এক মুদি দোকানদার বলেন, আমরা এখনো বাড়ি-ভাঙা, নতুন বাড়ির তৈরি ও তিন মাসের ভরণ-পোষণের টাকা হাতে পাইনি। এখানে একটি প্লট পেয়েছি। ২০ লাখ টাকাও পেয়েছি। তা দিয়ে বাড়ি করেছি এবং ব্যবসা করছি। নাম প্রকাশ না করার শর্তে বাসিন্দরা জানান, প্রতিদিন বিকালে বেশ কিছু বখাটে ছেলে আসে মোটরসাইকেল নিয়ে। রাস্তা দিয়ে জোরে জোরে হর্ন দিয়ে মোটরসাইকেল চালান। কোনো বাড়িতে মেয়ে দেখলেই সেখানেই গাড়ি দাঁড় করিয়ে আড্ডা দেয় তারা।

পুনর্বাসন কেন্দ্রের বিষয়ে পদ্মা সেতু প্রকল্পের নির্বাহী প্রকৌশলী তোফাজ্জেল হোসেন বলেন, পুনর্বাসন প্রকল্পে প্রায় তিন হাজার প্লট আছে। ইতিমধ্যে ১ হাজার ৩৫০ প্লট বিতরণ করা হয়েছে। আরও কিছু বিতরণের অপেক্ষায়। বখাটেদের ব্যাপারে তিনি বলেন, বিষয়টি প্রশাসনের। তারাই বলতে পারবে।

গোলাম রাব্বানী, মাওয়া থেকে ফিরে
বাংলাদেশ প্রতিদিন

Leave a Reply