গজারিয়ার আকাশে ফ্লাইং বোট (ভিডিও)

অনেকেরই আকাশের উড়ার স্বপ্ন থাকে। কিন্তু সাধ আর সাধ্যের সমন্বয় না হওয়ার স্বপ্ন কেবলই স্বপ্নই থেকে যায়। তবে কম খরচে আকাশের উড়ার স্বপ্ন সত্যি করতে পারেন শরীফস অ্যাভিয়েশনের মাধ্যমে।

মুন্সীগঞ্জের গজারিয়া উপজেলার বালুয়াকান্দি গ্রামে মেঘনা নদীতে ফ্লাইং বোট সেবা দিচ্ছে প্রতিষ্ঠানটি। ২০১৪ সালের জুন শুরু হওয়া এই সেবা এরই মধ্যে জনপ্রিয় হয়ে উঠেছে দেশজুড়ে।

শরীফস অ্যাভিয়েশন পরিচালিত এই ফ্লাইং বোটে পাইলটসহ দুই আসন আকাশ ভ্রমণ করার সুযোগ রয়েছে। বোটটি ৭ হাজার ফুট উচ্চতায় উড়তে পারে। তবে নিরাপত্তার জন্য উচ্চতা ১ হাজার ৫০০ ফুটের মধ্যে রাখা হয়।

প্রতিষ্ঠানটি জানিয়েছে, আবহাওয়া স্বাভাবিক থাকলে প্রতি শুক্র ও শনিবার সকাল ১০টা থেকে বিকাল ৫টা পর্যন্ত আকাশ ভ্রমণের সুযোগ পাওয়া যাবে। বাতাসের গতিবেগ ২৫ কিলোমিটারের নিচে উড্ডয়ন উপযোগী।

অস্ট্রিয়ার তৈরি রোটেক্স এয়ারক্রাফট ইঞ্জিনটি টু-স্টোক ও ৬৪ হর্স পাওয়ার ক্ষমতাসম্পন্ন। বোটটি ইতালির পোলারিশ মোটর কোম্পানির। ইঞ্জিন বন্ধ করে দিয়েও পাখার সাহায্যে নিরাপদে অবতরণ করতে পারে বোটটি। ৪৫০ কেজির মোট ধারণক্ষমতার খালি বোটটির মূল ওজন ২১৬ কেজি।

৪৫ লিটার জ্বালানি নিয়ে উড়তে সক্ষম বোটে অকটেনের পাশাপাশি ২ শতাংশ মবিল ব্যবহৃত হয়। এ জ্বালানি দিয়ে সর্বোচ্চ ২ ঘণ্টা ২০ মিনিট উড়তে সক্ষম। আকাশে সর্বোচ্চ গতি ঘণ্টায় ৮০ কিলোমিটার এবং পানিতে ৭০ কিলোমিটার।

কেমন খরচ
ফ্লাইং বোট দিয়ে ১০ মিনিট আকাশ ভ্রমণে লাগবে ২ হাজার ২০০ টাকা। একই ভাবে ১৫ মিনিট ৩ হাজার, ৩০ মিনিট ৫ হাজার এবং ১ ঘণ্টা ১০ হাজার টাকা। তবে ছবি ও ভিডিওর জন্য আলাদা অর্থ পরিশোধ করতে হবে।

বিডিলাইভ

One Response

Write a Comment»
  1. Etotuku Bilashitar Jonno Poribesher upor kirup provab porche ta vebe dekha dorker / ei poriman Oil diye kototuku bati jaliye Shikkharthider alokito kora zeto ?

Leave a Reply