ধর্মঘট : ঢাকা-মাওয়া সড়কে ফের বাস ধর্মঘট আহ্বান

ঢাকা-মাওয়া মহাসড়কে আজ রবিবার থেকে ফের বাস ধর্মঘটের ডাক দিয়েছে মাওয়া বাস মালিক কল্যাণ সমিতি ও স্থানীয় সড়ক ফেডারেশন শ্রমিক ইউনিয়ন। শিমুলিয়া ঘাটে বাসপ্রতি ৪০ টাকা টোল আদায় ও ‘স্বাধীন’ নামে একটি পরিবহনকে নিয়ম-নীতি না মেনে চলাচলের অনুমতি দেয়ার প্রতিবাদে এ ধর্মঘটের ডাক দিয়েছে ঢাকা-মাওয়া মহাসড়কে চলাচলরত বাস মালিকরা। তবে দূরপাল্লার বাস চলাচল এ ধর্মঘটের আওতামুক্ত রয়েছে।

মাওয়া মাস মালিক কল্যাণ সমিতির সভাপতি আলী আকবর জানান, বিআইডব্লিউটিএ সম্প্রতি অবৈধভাবে বিআইডব্লিউটিএ’র পার্কিং ইয়ার্ড ইজারা দিয়ে এখন বাস মালিকদের নিকট থেকে টোল আদায় শুরু করেছে। অবৈধ এ টোল আদায়ের প্রতিবাদে আমরা রবিবার থেকে ঢাকা-মাওয়া রুটে চলাচলরত ১৩টি বাস মালিকপক্ষ এ ধর্মঘটের ডাক দিয়েছি। শনিবার সড়ক ফেড়ারেশন শ্রমিক ইউনিয়নের সাংগঠনিক সম্পাদক আলী আকবর বাবুলের সভাপতিত্বে এক সভায় টোল আদায় ও নিয়মবহির্ভূতভাবে একটি পরিবহনকে চলাচলের অনুমতি প্রদানের প্রতিবাদ জানিয়ে ঢাকায় টয়েনবি সার্কুলার রোডে ফেডারেশনের কার্যালয়ে প্রতিবাদ সভা অনুষ্ঠিত হয়। প্রতিবাদ সভায় এ রুটে চলাচলরত ১৩টি পরিবহনের মালিক প্রতিনিধি উপস্থিত ছিলেন। গত বৃহস্পতিবার বিআইডব্লিউটিএর চেয়ারম্যানকে দেয়া পত্রের কোন উত্তর ও টোল প্রত্যাহার না করায় শনিবারের সভায় আজ রবিবার হতে ঢাকা-মাওয়া মহাসড়কে এ ধর্মঘটের সিদ্ধান্ত নেয়া হয়।

বিআইডব্লিউটিএ-এর শিমুলিয়া ঘাটের বন্দর কর্মকর্তা মো. মহিউদ্দিন জানান, বিআইডব্লিউটিএ সরকারের সকল নিয়ম-কানুন মেনে এ ঘাটের ইজারা আহবান করে। এটি অবশ্যই বৈধ ইজারা। পূর্বের ঘাটগুলোতে বিআইডব্লিউটিএ সবধরনের সুযোগ-সুবিধা দিতে না পারায় এ টোল আদায় করেনি।

ইত্তেফাক

Leave a Reply