এমসিকিউ (বহু নির্বাচনী) প্রশ্ন বাতিলের চিন্তাভাবনা : সিদ্ধান্তে মিশ্র প্রতিক্রিয়া

এসএসসি-এইচএসসি পরীক্ষায় এমসিকিউ (বহু নির্বাচনী) প্রশ্ন বাতিলের চিন্তাভাবনা, সেরা-২০ প্রতিষ্ঠানের তালিকা আর না করার সিদ্ধান্ত এবং এ ধরনের পরীক্ষায় ভালো ফলের পেছনে শিক্ষা প্রতিষ্ঠানের তেমন ভূমিকা না থাকার বিষয়ে অভিভাবকদের একাংশ যে দাবি করেছেন, তা নিয়ে মিশ্র প্রতিক্রিয়া জানা গেছে। রোববার এই তিন বিষয়ে ঢাকা ও ঢাকার বাইরে বিভিন্ন স্কুল-কলেজের প্রধানদের সঙ্গে আলাপকালে তারা এই প্রতিক্রিয়া জানান।

শিক্ষাবিদরা বলেছেন, কোনো বিষয়ের ভেতরের নির্যাস জানতে এমসিকিউ প্রশ্নপদ্ধতির প্রয়োজন রয়েছে। যদিও একশ্রেণীর শিক্ষক ও প্রতিষ্ঠান এ নিয়ে দুর্নীতিতে জড়িয়ে পড়েছেন। কিন্তু সেটা স্বাভাবিক চিত্রও নয়। তাই এমসিকিউ পদ্ধতির বিষয়ে যে কোনো সিদ্ধান্ত নেয়ার আগে ভালোভাবে আলোচনার আয়োজন করা উচিত। সেরা ২০ প্রতিষ্ঠানের তালিকা বাতিলের বিষয়ে কেউ কেউ ইতিবাচক বলেছেন। আবার কেউ বলেছেন, এটা মাথা ব্যথার ওষুধ হিসেবে মাথা কেটে ফেলার ব্যবস্থাপত্রের মতো হয়েছে। একই সঙ্গে শিক্ষাবিদরা কোচিং-প্রাইভেট মহামারীর মতো ছড়িয়ে পড়ার বিষয়টি উল্লেখ করে বলেন, এটা ঠিক, একশ্রেণীর শিক্ষক কোচিং-প্রাইভেট ব্যবসায় ঝুঁকে পড়েছেন। অনেকে বাধ্য করছেন। শিক্ষার্থীদের বেশির ভাগ প্রাইভেট পড়তে বেশি আগ্রহী। এ খাতে অভিভাবকদের কাড়ি কাড়ি টাকা খরচ হয়। তাই বলে ভালো ফলাফলের ক্ষেত্রে শিক্ষা প্রতিষ্ঠানের ভূমিকা অস্বীকার করা যাবে না।

মুন্সীগঞ্জ সরকারি মহিলা কলেজের অধ্যক্ষ ও বিসিএস সাধারণ শিক্ষা অ্যাসোসিয়েশনের সভাপতি অধ্যাপক মতিউর রহমান গাজ্জালি বলেন, আমি মনে করি, অভিভাবকদের দাবি সঠিক। বর্তমানে এসএসসি-এইচএসসিতে শিক্ষার্থীরা যে ভালো করে, তার পেছনে বাবা-মায়ের প্রচেষ্টা আর তাদের অবাধে টাকা-পয়সা খরচের ফসলকেই বড় করে দেখা যায়। কেননা, বেশির ভাগ শিক্ষা প্রতিষ্ঠানে নিয়মিত ও উপযুক্ত পাঠদান হয় না। অনেক শিক্ষকের মধ্যে ন্যায়বোধ ও সততা নেই। পাঠদান ও শিক্ষার্থী যত্নে আন্তরিকতার ঘাটতি রয়েছে। এ কারণে অনেককেই কোচিং করতে হয়। আর এটা করতে গিয়ে কারও ১০ হাজার টাকা পর্যন্ত মাসে খরচ হয়। আর কেউ যদি বিষয়ভিত্তিক প্রাইভেট পড়তে চায়, তাহলে তার ২০ হাজার টাকাও খরচ হয়। এই অসুস্থতা শহর থেকে গ্রাম পর্যন্ত বেশির ভাগ শিক্ষা প্রতিষ্ঠানকে গ্রাস করেছে। এই অসুস্থতার শিকার হয়ে দরিদ্র অভিভাবকদের নাভিশ্বাস উঠেছে। আমার প্রশ্ন হল, স্কুলে ৬ ঘণ্টায় যা বোঝাতে পারেন না, তা দুই ঘণ্টার স্কুল-কোচিংয়ে কি করে বোঝান শিক্ষকরা? আসলে মূল ক্লাসে পাঠদান নিশ্চিত হলে কোচিংয়ের প্রয়োজন কমই পড়ত।

তিনি বলেন, অসুস্থ প্রতিযোগিতা কেবল ক্লাস ফাঁকি আর কোচিং-প্রাইভেটে ভেড়ানোর মধ্যেই সীমিত নয়। একশ্রেণীর শিক্ষক আছেন যারা আরও একধাপ এগিয়ে। পরীক্ষার হলে আগে প্রশ্নের প্যাকেট খুলে উত্তর তৈরি করে নিজেদের ছাত্রদের মধ্যে বিতরণ করেন। কেউ ব্যবসায়িক স্বার্থে, কেউ কোচিংয়ের দায়বদ্ধতা আবার কেউ অন্য কোনো স্বার্থে। প্রতিষ্ঠানকে সেরা তালিকায় নেয়ার অসৎ মানসিকতা থেকেও কেউ অপকর্ম করছেন। তাই এসব অপকর্মকারীদের ধরে বিচার করতে হবে। তবে এ জন্য এমসিকিউ বাতিল করা হবে কিনা সেটা বিশেষজ্ঞদের মতামত নিয়েই চূড়ান্ত করা উচিত। আর সেরা ২০ প্রতিষ্ঠানের তালিকা করার রীতি বাদ দেয়ার চেয়ে দোষী প্রতিষ্ঠানের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেয়া জরুরি।

রাজধানীর শেখ বোরহানুদ্দীন পোস্ট গ্রাজুয়েট কলেজের অধ্যক্ষ মো. আবদুর রহমান বলেন, আনুষ্ঠানিক লেখাপড়ায় অবশ্যই শিক্ষা প্রতিষ্ঠানের ভূমিকা রয়েছে। স্কুল-কলেজ শুধু পুঁথিগত বিদ্যা শেখার জায়গা নয়। একজন শিশু-কিশোরকে সামাজিক মানুষ তৈরির ক্ষেত্রেও শিক্ষা প্রতিষ্ঠানের যে ভূমিকা রয়েছে, তা বাসায় বসে পাওয়া যাবে না। তিনি বলেন, যদি কোচিং-প্রাইভেটকে দায়ী করা হয়, তাহলে বলব কোন বিষয় এবং কার কাছে পড়তে হবে- সেটা জানতেও শিক্ষার্থীকে ক্লাসরুমে যেতে হয়। সুতরাং প্রতিষ্ঠানের ভূমিকা নিয়ে প্রশ্ন তোলা যথাযথ হবে না।

তবে এটা ঠিক, সবাই না হলেও একশ্রেণীর শিক্ষকের বিরুদ্ধে ক্লাসে ঠিকমত না পড়ানো এবং শিক্ষার্থীকে প্রাইভেট-কোচিংয়ে উৎসাহিত করার অভিযোগ মাঝে-মধ্যে পাওয়া যায়। বিপরীত দিকে এটাও ঠিক যে, একশ্রেণীর শিক্ষার্থী ও অভিভাবকের কাছে কোচিং-প্রাইভেট পড়া ফ্যাশনে পরিণত হয়েছে। কে কয়জন শিক্ষকের কাছে প্রাইভেট পড়েন, তা নিয়ে গল্প করে কেউ কেউ গর্ববোধও করেন। সুতরাং এই রোগ দুদিকেই আছে।

সর্বপরি বলব, কোচিং-প্রাইভেট বা কোচিংয়ে জড়ানোর বিষয়ে একশ্রেণীর শিক্ষকের নেতিবাচকভাবে জড়ানোর যে ঘটনা শোনা যায়, তা ব্যতিক্রমী। তাই বলে শিক্ষার ক্ষেত্রে শিক্ষা প্রতিষ্ঠানের ভূমিকাকে অস্বীকার করা যাবে না। যদি তা-ই হতো, তাহলে পাড়া-মহল্লার স্কুল-কলেজে না পড়ে নামি ও ভালো প্রতিষ্ঠানে পড়ার জন্য কেউ প্রাণান্ত চেষ্টা করত না।

রাজধানীর ন্যাশনাল আইডিয়াল স্কুল ও কলেজের অধ্যক্ষ মাকসুদ উদ্দিন বলেন, আসলে বর্তমানে কথা বলা কঠিন। কেননা, কথা পছন্দ না হলে নানা কালার (রঙ) দেয়ার ঘটনা ঘটে থাকে। তারপরও সত্যি কথা হল, অভিভাবকরা ভালো ফলাফলের ক্ষেত্রে স্কুলের ভূমিকা নিয়ে যে প্রশ্ন তুলেছেন তা সঠিক নয়। যেহেতু তারা নানা কারণে টাকা খরচ করেন, তাই তারা ক্ষোভ থেকে এই প্রশ্ন তুলেছেন। কিন্তু বাস্তবে স্কুল-কলেজের ভূমিকা কোনো দিনই গৌণ নয়। কেননা, টাকা খরচ করলেই সবকিছু হয় না। যদি তাই হতো, তাহলে দরিদ্র বা অশিক্ষিত অভিভাবকের সন্তান ভালো করত না। তিনি বলেন, আমাদের অভিজ্ঞতায় দেখা গেছে, ক্লাসে যেসব শিক্ষার্থী অমনোযোগী, কেবল তারাই প্রাইভেট পড়ে। আসলে ভালো ফলের ক্ষেত্রে প্রথমে শিক্ষার্থী এরপর শিক্ষক ও অভিভাবকের ভূমিকা পর্যায়ক্রমে আসে। এই তিন পক্ষ শিক্ষা প্রতিষ্ঠানের সঙ্গে নিবিড়ভাবে জড়িত। টাকার ভূমিকা অবশ্য এ ক্ষেত্রে সহযোগীর। একশ্রেণীর শিক্ষকের কোচিং-প্রাইভেটে বাধ্য করার বিষয়ে তিনি বলেন, কোথাও কোথাও এটা হতে পারে। তবে এ ধরনের শিক্ষকের সংখ্যা খুবই কম। বরং আমার মতে, প্রাইভেটে বেশি শিক্ষার্থী পেতে হলে শিক্ষককে ক্লাসে ভালো পড়াতে হয়। সুতরাং ক্লাসে ফাঁকি দেয়ার অভিযোগ যুক্তিযুক্ত মনে হয় না। তাহলে শিক্ষার্থীরা কোচিং-প্রাইভেট পড়ে কেন- এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, মানুষের প্রবণতা হল আরও একটু চাই। এটা সামর্থ্যরে কারণে অনেক সময় হয়ে থাকে।

পরীক্ষা কেন্দ্রে এমসিকিউ প্রশ্ন ফাঁস ও তা সমাধান করে দেয়ার প্রশ্নে তিনি সরল স্বীকারোক্তি দিয়ে বলেন, এটা প্রায় প্রতিদিনই একশ্রেণীর শিক্ষা প্রতিষ্ঠান করে থাকে। নানাভাবে প্রশ্ন বাইরে নিয়ে আসে। এরপর সমাধান করে তা পৌঁছে দেয়। এ নিয়ে শিক্ষামন্ত্রী যে কথা বলেছেন তা সম্পূর্ণ সঠিক। তিনি বলেন, আমার দাবির সত্যতা প্রমাণ করা সহজ। যারা এসএসসি পাস করেছে, তাদের মধ্যে কিছু শিক্ষার্থীকে বেছে নিয়ে যে প্রশ্নে তারা পরীক্ষা দিয়েছে তা-ই সমাধান করতে দেয়া হোক। এতে বোঝা যাবে কয়জন প্রাপ্ত নম্বর অনুযায়ী উত্তর দিতে পারবে। তবে তিনি সেরা ২০ প্রতিষ্ঠানের তালিকা বাতিলের বিপক্ষে। এ বিষয়ে তিনি বলেন, যে কোনো ভালো কাজের অসুবিধা থাকে। তাই বলে ভালো কাজ বাতিল করা ঠিক নয়। চোর চুরি করবে বলে বাসায় মালামাল রাখব না, এমনটি হওয়া উচিত নয়। বরং সুষ্ঠু প্রতিযোগিতা নিশ্চিতে দোষীদের বিচারের লক্ষ্যে আইনের আওতায় আনা উচিত।

মনিপুর উচ্চ বিদ্যালয়ের ভারপ্রাপ্ত অধ্যক্ষ ফরহাদ হোসেন বলেন, সেরা ২০ প্রতিষ্ঠানের তালিকা বাতিলের সিদ্ধান্তের মধ্যে অপ্রাসঙ্গিকতার কিছু আমি দেখি না। কেননা, যারা ভালো করবে, তাদের প্রণোদনার বিকল্প ব্যবস্থার কথা ইতিমধ্যে শিক্ষামন্ত্রী বলেছেন। এমসিকিউ প্রশ্নের বিষয়ে তিনি বলেন, কিছু প্রতিষ্ঠান যে এ অপকর্ম করে সে কথা প্রমাণিত হয়েছে। আমরা মনে করি, এদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া উচিত। তবে আমি মনে করি, এমসিকিউ ব্যবস্থা ভালো। বিষয়টি পুঙ্খানুপুঙ্খ জানতে এই পদ্ধতি খারাপ ছিল না। তাই এটা রাখা হবে কি হবে না- তা নিয়ে আলোচনায় ডাকা হলে আমরা মতামত জানাব।

যুগান্তর

Leave a Reply