গার্মেন্টস ইন্ডাষ্ট্রিয়াল পার্ক: বাউশিয়ায় ২.৩ বিলিয়ন ডলার ব্যয়

মুন্সিগঞ্জ জেলার বাউশিয়ায় ৪৯২ একর জমির উপর গার্মেন্টস ইন্ডাষ্ট্রিয়াল পার্ক নির্মাণের সম্ভাব্যতা যাচাই রিপোর্ট বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদের নিকট হস্তান্তর করা হয়েছে।

গতকাল সচিবালয়ে মন্ত্রীর কক্ষে চীনের ওরিয়েন্ট ইন্টারনাশনাল হোল্ডিং কোম্পানির প্রেসিডেন্ট টাংক জিয়াওজি-এর নেতৃত্বে নির্মাণ প্রতিষ্ঠানের প্রতিনিধি দল এবং বিজিএমই-এর কর্মকর্তাগণ বাণিজ্যমন্ত্রীর কাছে এ রিপোর্ট হস্তান্তর করেন।

এ সময় বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব হেদায়েতুল্লাহ আল মামুন এবং বিজিএমইএ-এর সভাপতি মো. আতিকুল আলম উপস্থিত ছিলেন।

তৈরী পোশাক রপ্তানি কারকদের সংগঠন বিজিএমইএ এবং চীনের যৌথ উদ্যোগে ২.৩ বিলিয়ন মার্কিন ডলার ব্যয়ে এই পার্ক নির্মান করা হবে।

গত বছর ১০ জুন প্রধানমন্ত্রীর চীন সফরের সময় তাঁর উপস্থিতিতে বিজিএমইএ এবং চীনের ওরিয়েন্ট ইন্টারন্যাশনাল হোল্ডিং কোম্পানির মধ্যে বাংলাদেশে আরএমজি ইন্ডষ্ট্রিয়াল পার্ক নির্মাণের বিষয়ে একটি এমওইউ স্বাক্ষরিত হয়।

এরই ধারাবাহিকতায় বাণিজ্য মন্ত্রণালয়ের অনুমোদনক্রমে গত ১৩ ডিসেম্বর উভয়ের মধ্যে একটি ফ্রেমওয়ার্ক এগ্রিমেন্ট স্বাক্ষরিত হয়। বিগত ৫ মাসের মধ্যে প্রায় ১৬ কোটি টাকা ব্যয়ে একশত পৃষ্ঠার সম্ভাব্যতা যাচাই রিপোর্ট তৈরী করা হয়।

শিল্পপার্কে তিন থেকে পাঁচশতটি তৈরি পোশাক কারখানা থাকবে, এখানে আড়াই লাখ শ্রমিক কাজ করার সুযোগ পাবে। এখান থেকে ৪ বিলিয়ন ডলার মূল্যের তৈরী পোশাক রপ্তানি করা সম্ভব হবে।

আগামী তিন বছরের মধ্যে এ শিল্প পার্ক নির্মাণ কাজ সম্পন্ন হবে বলে আশা করা হচ্ছে। বাংলাদেশে এটি হবে চীনের সবচেয়ে বড় বিনিয়োগ। তৈরী পোশাক কারখানার পাশাপাশি পাঁচ তারকা হোটেল, শ্রমিক ও কর্মকর্তা-কর্মচারীদের বসবাসের সুবিধা, বিদ্যুৎ, পানি, গ্যাস, পাকির্ংসহ শিল্প-কারখানাপর সবধরনের অত্যাধুনিক সুযোগ সুবিধা থাকবে এখানে।

বিশে^র মধ্যে তৈরী পোশাক রপ্তানিতে বাংলাদেশ বর্তমানে দ্বিতীয় অবস্থানে আছে। প্রথম স্থানে আছে চীন। পোষাক তৈরীতে খরচ বেশি হওয়ার কারনে চীন তৈরী পোশাক উৎপাদনে উৎসাহ হাড়াচ্ছে। আগামীতে বাংলাদেশ তৈরী পোশাক রপ্তানিতে প্রথম স্থান দখল করবে বলে আশা করা হচ্ছে। এ ক্ষেত্রে এ আরএমজি শিল্প পার্ক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে বলে ধারনা করা হচ্ছে। এ গার্মেন্টস ইন্ডাষ্ট্রিয়াল পার্কটি চাল হলে বাংলাদেশ তৈরি পোশাক শিল্প নতুন যুগে প্রবেশ করবে।

বাসস

Leave a Reply