শ্রীনগরে লিজকৃত জমি দখল করে নিচ্ছে প্রভাবশালীরা

৪ অসহায় পরিবার
জাফর মিয়া: মুন্সীগঞ্জের শ্রীনগর উপজেলার ভগ্যকুল ইউনিয়নের বালাশুর চৌরস্তার পাশেই হাই কোর্টে আদেশ অমান্ন্য করে ৪ অসহায় দরিদ্র পরিবারের লিজকৃত জমি দখলে করে নিয়েছে স্থানীয় প্রভাবশালী ভূমিদস্যুরা। প্রশাসনের দরবারে একাধিক বার এর প্রতিকার চেয়েও কোন প্রকার সহযোগিতা পাওয় যায়নি এমন দাবী অসহায় পরিবার গুলোর ।

স্থানীয় সুত্রে জানাগেছে আব্দুল লতিফ,তাছলিমা বেগম,বাবুল আহম্মেদ ও জাগাঙ্গীর নামের ৪ টি পরিবার বিগত ৪৪ বছর ধরে সরকার থেকে লিজ নিয়ে অস্থায়ী ভাবে ১১ টি দোকান ঘর নির্মান করে ভাড়া দিয়ে সংসার চলাতেন। হঠাৎ করে স্থানীয় দেলোয়ার হোসেন,রমিজ সহ বেশকিছু প্রভাবশালী রাতের আধারে দোকান গুলো বেঙ্গে দিয়ে লুটপাট করে দোকানে মালামাল নিয়ে যায় এবং লিজকৃত জমি থেকে বেদখল করে।এর মধ্যেই সেখানে পাকা স্থাপনা নির্মানের কাজ চলছে। যা পুরো বেআইনি ভাবে। এব্যাপারে একাধিক বার প্রশাসনের কাছে অভিযোগ দিলেও কোন প্রতিকার পাওয়া যায়নি।

লিজী মালিক তাছলিমা বেগম ও বাবুল আহম্মেদ জানান,দীর্ঘ ৪৪ বছর ২৪ শতাংশ জমি লিজ নিয়ে আমরা ৪টি পরিবার দোকান ঘর নির্মান করি। যা দিয়ে আমাদের সকলের সংসার চলতো। কিন্তু হঠাৎ করে স্থানীয় প্রভাবশালী রমিজ,দেলোয়ার হোসেন ও ভাগ্যকুল ইউনিয়ন আওয়ামীলীগের সাবেক যুগ্ন-সম্পাদক মনির হোসেন মিটুল সহ বেশ কিছু ভূমিদস্যু রাতের আধারে আমাদের দোকান ঘর ভেঙ্গে দিয়ে জমি দখল করে নিয়েছে। আমরা প্রশাসনের কাছে লিখিত একাধিক বার অভিযোগ করলেও কোন প্রকার প্রতিকার পাইনি। এমনকি এই ভূমিদস্যুরা হাই কোর্টে আদেশ পযর্ন্ত মানছে না । আমারা বাধাঁ দিলে প্রানে মেরে ফেলবে বলে হুমকি দিয়ে আসছে ।

এবিষয়ে ইউনিয়ন সহকারী ভূমিকর্মকর্তা মোঃ শাহ আলম জানান, এই ভূমিদস্যুরা এতই প্রভাবশালী যে,তাদের কে একাধিক বার বিভিন্ন ভাবে বাধাঁ নিষেধ করে কোন লাভ হয়নি । তারা ভূয়া মালিকানা দাবী করে সরকারী জমিগুলো অবৈধ ভাবে দখল করে নিচ্ছে।

দখলের বিষয়ে দখলদার রমিজ মিয়া জানান,এটা আমার কেনা সম্পত্তি আমার জমি আমি দখল করবো কাকে আবার জিঞ্জাসা করবো পারলে কিছু করে দেখান। তিনি আরো বলেন, ১৯৬১ সালে এক ব্যক্তির কাছ থেকে নিলামে ক্রয় করে হয়েছিলো এই জমি তখন নাম জারি না করায় সরকারী খাতে চলে যায়। তবে নামজারি করার লক্ষে উচ্চ আদালতে আপিল করে নামজারি করার চেষ্টা অব্যাহত রয়েছে। এই জমি দখলে সাথে দেলোয়ার হোসেন ও আওয়ামীলীগ নেতা মনির হোসেন মিটুল জড়িত আছেন বলে তিনি জানান।

এই বিষয়ে শ্রীনগর উপজেলা ভূমি কর্মকর্তা রবিন্দ্রনাথ বিশ্বাস বলেন, সরকারী সম্পত্তি দখলে বিরুদ্ধে সরকারী ভাবে আইনগত ব্যবস্থা গ্রহনের প্রক্রিয়া চলছে। খুব শিগ্রই এসব ভূমিদস্যুদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।

বাংলাসংবাদ

Leave a Reply