সম্মাননা : প্রবাসী লেখকদের বিশেষ উৎসাহ সম্মাননা প্রদান

একটি প্রশংসনীয় উদ্যোগ
রাহমান মনি: একটি ব্যতিক্রমধর্মী অনুষ্ঠান উপভোগ করল জাপান প্রবাসী বাংলাদেশ কমিউনিটি। আর এই মহতী ও প্রশংসনীয় অনুষ্ঠানটির আয়োজক ছিল নিহোন ইন্টারন্যাশনাল কোং লিঃ এর সহযোগী প্রতিষ্ঠান নিহোন বাংলা ডটকম নামের আন্তর্জাল ভিত্তিক একটি পত্রিকা।

জাপান থেকে প্রকাশিত অন্তর্জালভিত্তিক পত্রিকা নিহোন বাংলা ডটকম জাপান প্রবাসী লেখক/ লেখিকাদের উৎসাহিত করার জন্য একটি বিশেষ সম্মাননা প্রদান অনুষ্ঠানের আয়োজন করে।

২৪ মে রোববার টোকিওর আদাচি শহরের গ্যালাক্সি সিটি হলে আয়োজিত লেখক সংবর্ধনা অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাষ্ট্রদূত মাসুদ বিন মোমেন।
নিহোন বাংলা ডটকম-এর সম্পাদক গোলাম মাসুম জিকো’র সার্বিক তত্ত্বাবধানে অনুষ্ঠানটি পরিচালনা করেন নারমীন হক, তানজু রহমান ও কামরুল ইসলাম। সান্ধ্যকালীন এ আয়োজনে সাহিত্যপ্রেমী এবং বিভিন্ন সংগঠনের নেত্রীবৃন্দসহ প্রবাসী মিডিয়াকর্মী উপস্থিত ছিলেন।

প্রবাসী লেখক সংবর্ধনা অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য রাখেন যেরোম গোমেজ, ফয়সাল সালাউদ্দিন, মীর রেজাউল করিম রেজা, খন্দকার আসলাম হিরা, মোতালেব শাহ আইয়ুব প্রিন্স, মুন্সী কে আজাদ, কাজী আসগর আহমেদ সানী, নাসিরুল হাকীম, সলিমুল্লাহ কাজল, আশরাফুল ইসলাম শেলী, সালেহ্ মোঃ আরিফ, মুকুল মোস্তাফিজ প্রমুখ। সভাপতিত্ব করেন আব্দুল ওয়াদুদ। তিনি নিহোন-বাংলার সহসম্পাদক।

যেসব জাপান প্রবাসী লেখক/ লেখিকা ২০১৪ এবং ২০১৫ সালে বাংলা একাডেমি আয়োজিত অমর একুশে বইমেলায় বই প্রকাশ করেছেন, লেখালেখির প্রতি আরও উৎসাহিত করার জন্য মূলত এ আয়োজন। এ বছর দশজন জাপান প্রবাসীর বই অমর একুশে বইমেলায় প্রকাশিত হয়। তার মধ্যে নবীন লেখিকা তানজিলা ইয়াসমীন চৌধুরীর ‘তোরষা’ এবং ড. আশিয় আহমেদ এর ‘জাপান কাহিনী’ পাঠকদের মধ্যে বেশ সাড়া জাগায়।

অনুষ্ঠানে প্রবাসী লেখকদের মধ্যে উপস্থিত ছিলেন ড. তানিয়া হোসেন, ড. আরশাদ উল্লাহ, মইনুল ইসলাম মিন্টন, কামরুল আহসান জুয়েল এবং প্রবীর বিকাশ সরকার। তাদের সবার হাতে শুভেচ্ছা স্মারক তুলে দেন রাষ্ট্রদূত মাসুদ বিন মোমেন।

এছাড়াও রবীন্দ্রনাথ ঠাকুরের জীবন ও সাহিত্য এবং জাপান সংস্কৃতি নিয়ে গবেষণাধর্মী লেখালেখি এবং জাপানি প্রবাসী সমাজে বাংলা সাহিত্য চর্চায় বিশেষ অবদান রাখার জন্য প্রবীর বিকাশ সরকার এবং প্রবাসী সমাজে সাহিত্য অনুরাগী, সাহিত্য চর্চায় বিশেষ অবদান ও সহযোগিতায় কাজী ইনসানুল হককে বিশেষ সম্মাননা প্রদান করা হয়। রাষ্ট্রদূত তাদের এ সম্মাননা স্মারক তুলেদেন।

রাষ্ট্রদূত মাসুদ বিন মোমেন প্রবাসী লেখকদের স্বীকৃতি এবং উৎসাহ জোগানোর এই মহতী উদ্যোগ কে সাধুবাদ জানিয়ে লেখক ও আয়োজকদের ধন্যবাদ জানান। তিনি জাপানি সংস্কৃতির বিভিন্ন দিক এবং জাপানি সাহিত্য নিয়ে আরও গবেষণাধর্মী বই উপহার দেয়ার জন্য লেখকদের প্রতি অনুরোধ জানান। তিনি জাপানি লেখকদের উল্লেখযোগ্য বইগুলো বাংলা অনুবাদ করার ওপর গুরুত্বারোপ করেন।

লেখক/ লেখিকাগণ তাদের বই নিয়ে বিস্তারিত আলোচনা করেন এবং নিজস্ব অনুভূতির কথা ব্যক্ত করেন। নবীন লেখক সামসুর রহমান ‘লাল থেকে কালো’ গ্রন্থের লেখক বর্তমানে বাংলাদেশ ভ্রমণের কারণে এবং অন্যান্য লেখক/ লেখিকারা ব্যস্ততার জন্য অনুষ্ঠানে উপস্থিত হতে পারেননি।

অনুষ্ঠানে সবচেয়ে উপভোগ্য ছিল নাজিমউদ্দিন, কমল বড়–য়া এবং তনুশ্রী গোলদার বিশ্বাসের আবৃতি। উপস্থিত দর্শক অতিথিবৃন্দ তাদের আবৃত্তি মনোমুগ্ধ হয়ে উপভোগ করেন। বিশেষ করে তনুশ্রীর আবৃতি অনেক দিন স্মরণ রাখবেন অতিথিবৃন্দ। অনুষ্ঠানে সঙ্গীত পরিবেশন করেন ববিতা পোদ্দার।

অনুষ্ঠান আয়োজনে সহযোগিতা করেন বাবু চালী, মোস্তাফিজুর হরমান জনিসহ সম্পাদকদের আরও অনেকে।

rahmanmoni@gmail.com

সাপ্তাহিক

Leave a Reply