আইনজীবি সমিতি: ৩০ জুন ত্রিমুখী লড়াইয়ে বারের নির্বাচন!

মোহাম্মদ সেলিম : আগামী ৩০ জুন মুন্সীগঞ্জ জেলা আইনজীবি সমিতির বার্ষিক নির্বাচন। এই নির্বাচনকে ঘিরে প্রার্থীদের মধ্যে টানটান উত্তেজনা বিরাজ করছে। কে বিজয়ের মালা ছিনিয়ে আনে তা নিয়ে চলছে নানা জল্পনা কল্পনা। বিগতদিনের অনেক প্রার্থী এবার এই নির্বাচনে অংশ নিয়েছে। পুরনো মুখ হিসেবে তারা ভোটারদের কাছে অনেক পরিচিত। তাদের রয়েছে নির্বাচনে বিজয়ের নানা রকমের অভিজ্ঞতা। তাই এবার বিজয়ের জন্য আ’লীগ ও বিএনপি’র সমর্থনে দুটি প্যানেলের পক্ষে কোমর বেঁধে নির্বাচনী প্রচারণায় মাঠে রয়েছেন প্রার্থীরা।

তবে এই নির্বাচনে চমক হিসেবে প্যানেলের বাইরে সভাপতি পদে এডভোকেট মজিবুর রহমান ও সাধারণ সম্পাদক পদে এডভোকেট মাসুদ আলম প্রার্থী হয়েছেন। এই দুইজন প্রার্থীর অভিমত হচ্ছে সকল আইনজীবিদের সমর্থন নিয়ে তারা প্রার্থী হয়েছেন। তারা বিজয়ের বিষয়ে শতভাগ আশাবাদী।

এডভোকেট মজিবুর রহমান আগে এরশাদ এর জাতীয় পার্টির রাজনীতির সাথে জড়িত ছিলেন। অতি সম্প্রতি তিনি এই রাজনীতি ছেড়ে কাজী জাফরের জাতীয় পার্টির রাজনীতিতে ফিরে গেছেন। সেখানে তিনি প্রেসিডিয়াম সদস্য হিসেবে দায়িত্ব পালন করছেন। কাজী জাফর বিএনপি’র ২০ দলীয় রাজনীতির অংশ। সেই হিসেবে এডভোকেট মজিবুর রহমানের ‘একলা চলোরে’ এই প্রার্থীতায় বিএনপি’র ভোট পাওয়ার সম্ভাবনা রয়েছে বলে অনেকেই মনে করছেন।

বিএনপি’র অনেক সমর্থক ভোটার মনে করে এবার বিএনপি’র যে প্যানেল তৈরী করা হয়েছে, তা ইতিহাসের মধ্যে সবচেয়ে দুর্বল প্যানেল। এই প্যানেলের জয়লাভের সম্ভাবনা কম। এই কারণে বিএনপি’র অনেক ভোট এডভোকেট মজিবুর রহমান ও মাসুদ আলম এর দিকে চলে যেতে পারে বলে অনেক ভোটার আশংকা করছে।

আবার এ রকমও হতে পারে যে বিএনপি’র ভোটারদের সমর্থন নিয়ে এডভোকেট মজিবুর রহমান ও এডভোকেট মাসুদ আলম বিজয় লাভ করে নির্বাচনী চমক দেখাতে পারে।

হাবিবুর রহামন                  আব্দুল মালেক                   নাসিমা আক্তার               খান আতাউর রহমান হিরু

গত নির্বাচনে সভাপতি পদে এডভোকেট মজিবুর রহমান অল্প কিছু ভোটের জন্য বিজয়ী হতে পারেননি। তবে এবারের পরিবেশ অনেকটাই তার অনুকুলে রয়েছে বলে তার সমর্থকরা মনে করছেন।

এছাড়া ইতোপূর্বে এডভোকেট মজিবুর রহমান এই বারের অনেক গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেছেন। তবে বিএনপি’র বিদ্রোহী ভোট টানতে না পারলে তার বিজয়ের সম্ভাবনা নেই।

এডভোকেট মাসুদ আলম এর পূর্বে একবার বারের সাধারণ সম্পাদক এর দায়িত্ব পালন করেন। বারের দায়িত্ব ও নির্বাচনে তার পূর্ব অভিজ্ঞতা রয়েছে। বিএনপি শিবিরে মাসুদ আলমের ব্যাপক পরিচিতি রয়েছে। বারের বর্তমান সাধারণ সম্পাদক ছালাউদ্দিন ঢালী ও সাবেক সাধারণ সম্পাদক সালাউদ্দিন খান স্বপন, মাসুদ আলমের পক্ষে নির্বাচনে মাঠে রয়েছে। বারের নির্বাচনে স্বপনের ভূমিকার গুরুত্ব রয়েছে বলে অনেক ভোটার মনে করে। তবে বিএনপি’র বিদ্রোহী ভোট টানতে না পারলে মাসুদ আলমের বিজয়ের সম্ভাবনা কম।

বিএনপি সমর্থক প্যানেলের সভাপতি হচ্ছেন এডভোকেট আ: মালেক। আর সাধারণ সম্পাদক হচ্ছেন খান আতাউর রহমান হিরু। তারা দু’জনে এই পদে নতুন মুখ। তবে এবারই প্রথম একই সেরেস্তা থেকে এই প্যানেলে অনেকেই প্রার্থী হয়েছেন। এই নিয়ে বারে নানা গুঞ্জন শোনা যাচ্ছে। বিএনপি’র নির্বাচনী নীতি নির্ধারকরা এই রকম প্যানেল ঘোষণা করায় বিএনপি সমর্থক ভোটারদের মধ্যে মিশ্র প্রতিক্রিয়া দেখা দিয়েছে। তাদের অভিযোগ আ’লীগ সমর্থক প্যানেলকে বিজয়ী করতেই বিএনপি’র এই দুর্বল প্যানেল সাজানো হয়েছে বলে অভিযোগ উঠেছে।

বিএনপি সমর্থক ভোটারদের অভিযোগ কিছু কিছু পদে আ’লীগের প্যানেলের প্রার্থীদের তুলনায় বিএনপি’র প্যানেলের প্রার্থীরা অনেকটা দুর্বল। তাই সেই সেই পদে আ’লীগের প্রার্থীদের বেশি ভোট পেয়ে বিজয়ী হওয়ার সম্ভাবনা সবচেয়ে বেশি।

বিএনপি’র সমর্থক ভোটারদের দাবি এবারের নির্বাচনে আ’লীগ পুর্ন প্যানেলে জয় লাভ করবে। এই কারণে এবারের নির্বাচনে বিএনপি’ সমর্থক প্যানেলের গনেশ উল্টে যেতে পারে।

বিএনপি’র প্যানেলের মধ্যে সবচেয়ে ভালো অবস্থানে রয়েছেন ধর্ম বিষয়ক ও সমাজ কল্যাণ সম্পাদক মো: মুনিরুল ইসলাম। কোন রকম ঝক্কি ঝামেলা ছাড়াই সে বিজয়ী হতে পারে বলে এই প্যানেলের সমর্থকরা দাবি করেছে। অন্যদের বেলায় কোন গ্যারান্টি দিতে পারছে না বিএনপি’র ভোটার ও সমর্থকরা।

আ’লীগ সমর্থক প্যানেলের সভাপতি হচ্ছে গাজী শ.ম.হাবিবুর রহমান। আর সাধারণ সম্পাদক হচ্ছেন নাছিমা আক্তার। গাজী শ.ম. হাবিবুর রহমান এর আগে বারের দায়িত্ব পালন করেছেন। গত নির্বাচনে নাছিমা আক্তার অল্প ভোটের কারণে পরাজিত হন।

এই নির্বাচনে ২শ’৯৩ জন ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন। এই নির্বাচনে প্রধান নির্বাচন কমিশনার হিসেবে দায়িত্ব পালন করছেন এডভোকেট মো. আশরাফ উল ইসলাম।

প্রিজাইডিং অফিসার হিসেবে দায়িত্বে রয়েছেন এডভোকেট মো. আব্দুল জাব্বার-১, সুলতানা আক্তার বিউটি, নিলুফার ইয়াসমিন মাকসুদা ও মো. নাজমুল হক।

বিগত নির্বাচনে দেখা গেছে সভাপতি ও সাধারণ সম্পাদক পদ ছাড়া অন্যান্য পদের প্রার্থীরা প্যানেলে বাইরে শুধুমাত্র ব্যক্তি ইমেজে বিজয় লাভ করেছেন। এবারও তেমনটি ঘটতে পারে বলে ভোটাররা মনে করছেন।

১৫টি পদের বিপরিতে ৩২জন প্রার্থী নির্বাচনী লড়াই ময়দানে রয়েছে। ত্রিমুখী হড্ডাহাড্ডি লড়াই হবে এবারের নির্বাচন।

তিনটি গ্রুপের সভাপতি প্রার্থীরা হচ্ছেন গাজী শ.ম.হাবীবুর রহমান (আ’লীগ), আ: মালেক (বিএনপি) ও মজিবুর রহমান (কাজী জাফর) এবং সাধারণ সম্পাদক প্রার্থী হচ্ছেন নাছিমা আক্তার (আ’লীগ), খান আতাউর রহমান হিরু (বিএনপি) ও মাসুদ আলম (বিএনপি)।

সহ-সভাপতি পদে প্রার্থী হচ্ছেন নজরুল ইসলাম বাদল (আ’লীগ) মো. সিরাজুল ইসলাম পল্টু (আ’লীগ), আব্দুল মান্নান মুন্সী (বিএনপি) ও মো: আক্তার হোসেন (বিএনপি)। সহ-সাধারণ সম্পাদক পদে প্রার্থী হচ্ছেন রুহুল আমীন (আ’লীগ) ও মুহাম্মদ মজিবুর রহমান শেখ (বিএনপি)।

গ্রন্থাগার সম্পাদক পদে প্রার্থী হচ্ছেন মো. ওয়ালী উল্লাহ অলি (আ’লীগ) ও মো: হাবিবুর রহমান-২(বিএনপি)।

দপ্তর সম্পাদক হচ্ছেন কাজী মোজাম্মেল হোসেন (রোমেল) (আ’লীগ) ও মো: রহুল আমিন খাঁন (বিএনপি)।

কোষাধ্যক্ষ পদে প্রার্থী হচ্ছেন মুহাম্মদ হোসেন আলী (আ’লীগ) ও মো: পারভেজ আলম (বিএনপি)।

ধর্ম ও সমাজ কল্যাণ বিষয়ক সম্পাদক পদে প্রার্থী হচ্ছেন নাহিদ হোসেন উজ্জ্বল (আ’লীগ) ও মো: মুনিরুল ইসলাম (বিএনপি)।

ক্রীড়া ও নাট্য সম্পাদক পদে প্রার্থী হচ্ছেন জানে আলম আব্দুল্লাহ পাশা প্রিন্স (আ’লীগ) ও মো: নুরুল ইসলাম শেখ (বিএনপি)।

কার্যকরী সদস্যরা হচ্ছেন অনিল কুমার সরকার, মো. নয়ন মিয়া, সিরাজুল হক লিটন, রীনা বেগম ও ফরাজী মো. সামসুজ্জামান মানিক এরা সবাই আ’লীগের প্রার্থী ও মো: আমির হোসেন খাঁন-১, মো: সাইফুল ইসলাম মাহমুদ, সিরাজুল ইসলাম, মেহেরী তাজ বেগম (মিলা) ও মো: সুমন মিয়া এরা সবাই বিএনপি সমর্থক প্রার্থী।

Leave a Reply