নদী ভাঙ্গনে গজারিয়ায় শতাধিক পরিবার হুমকির মুখে

সুমিত সরকার সুমন: মুন্সীগঞ্জের গজারিয়া উপজেলার মেঘনা নদীর পাড় ঘেষে ঘড়ে উঠা ইসমানির চর গ্রাম। ইসমানির চর গ্রামে প্রায়, দুই থেকে আড়াই হাজারের অধিক লোকের বসবাস এর মধ্যে অর্ধেকের বেসি, সাধারন কৃষক, জেলে, দিনমুজুরি জেলে পরিবার। প্রতি বছর বর্ষার সুরুতে মেঘনার নদীর পানি উত্তাল থাকা এবং নদিতে প্রবল স্রোত থাকার কারনে নদী ভাঙ্গন দেখাদেয়।

প্রতি বছর বর্ষা সুরু হলেই নদীর বুকে বিলিন হয়ে যায় ইসমানির চর গ্রামের ২০থেকে ২৫টি বসত বিটে। নদী ভাঙ্গনের ফলে কেউ গ্রাম ছেড়ে শহর মুখি, আবার কেউবা পরিবার পরিজনদের নিয়ে একটু মাথা গুজার জন্য পাগলের মতো ঘোরচ্ছে।

ইসমানির চর গ্রাম মেঘনা নদির পাড় ঘেষে যাওয়া এই গ্রাম, বর্ষার মৌসুম শুরুহলেই দেখা দেয় নদী ভাঙ্গন। নদী ভাঙ্গনে ইসমানির চর গ্রাম থেকে এপর্যন্ত প্রায় ৫০০শর অধিক পরিবারের বসতভিটা সহ মুল্যবান গাছ পালা নদীগর্ভে বিলীন হয়ে গেছে। বাংলাদেশ জাতীয় সংসদ, সাবেক মহিলা সংরক্ষীত আসনের এম,পি, আলহাজ্ব মমতাজ বেগম সংসদীয় কমিটির সদস্য থাকা কালিন সময় ইসমানির চর গ্রামের নদী ভাঙ্গন এলাকা পরিদর্শন করেন এবং দির্ঘ ১ কি:মি: বাধের আস্বাষ দিয়েছিলেন।

কিন্তু আজ ও পুরন হলনা ইসমানির চর গ্রামের সাধারন মানুষের স্বপনের সেই ১ কি:মি: বাধ। স্বপন থেকেই গেলো বন্ধহলনা নদী ভাঙ্গন। ইসমানির চর জেলেপাড়া থেকে উওর পাড়া প্রর্যন্ত নদী ভাঙ্গন রোধ করতে জরুরী ভিত্তিতে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহন একান্ত অপরিহার্য বলে জানা গেছে। নদী ভাঙ্গন অব্যাহত থাকায় ইসমানির চর গ্রামের শতাধিক নদী তীরবর্তী মানুষ এখন চরম উৎকষ্ঠায় দিন কাটাচ্ছেন।

বিডিলাইভ

Leave a Reply