অনিয়ম: অতিরিক্ত টোল আদায় বিপাকে যাত্রীরা

কালাইয়া লঞ্চঘাটের ইজারাদারের বিরুদ্ধে অনিয়মের অভিযোগ পাওয়া গেছে। আর এ ঘাটের ইজারাদারের লোকজনের হাতে নাজেহাল হচ্ছেন যাত্রীরা। সরকারি টিকিটের হার নির্ধারিত ২ টাকা হলেও যাত্রীদের কাছ থেকে পাঁচ টাকা নেওয়ার অভিযোগ একাধিক যাত্রীর।

পটুয়াখালী অভ্যন্তরীণ নৌপরিবহন (বিআইডবি্লউটিএ) কালাইয়া লঞ্চঘাটটি চলতি বছর মে মাসে ৬ লাখ ১০ হাজার টাকায় স্থানীয় জমির হোসেনের কাছে ইজারা প্রদান করে পটুয়াখালী বিআইডবি্লটিএ (নৌপরিবহন কর্তৃপক্ষ)। ইজারাদার জমির হোসেন সরকারের কোনো নিয়মনীতির তোয়াক্কা না করে নিজের ইচ্ছামতো ঘাট থেকে টোল আদায় করছেন। সরকারিভাবে ঘাটের প্রবেশ মূল্য দুই টাকা হলেও তিনি নিচ্ছেন পাঁচ টাকা করে। টিকিটের গায়ে টাকার পরিমাণ উল্লেখ করা নেই। এ ছাড়া ঘাটে লঞ্চ ভেড়ানো ও মালপত্র আনা-নেওয়ার সময় অতিরিক্ত টোল নেওয়া হচ্ছে। একতলা লঞ্চ থেকে নেওয়া হয় ১৫০ টাকা আর দোতালা লঞ্চ থেকে নেওয়া এক হাজার টাকা করে। এ ছাড়া ঘাট থেকে কাপড়ের গাইড, মাছের ডোল ও সবজি খালাস করা হলে নেওয়া হয় ১০০ থেকে ৫০০ টাকা পর্যন্ত।

এ ঘাট দিয়ে প্রতিদিন সহস্রাধিক লোকজন ঢাকা যাতায়ত করেন। বাউফলের কালাইয়া বন্দরের ব্যবসায়ী মাসুদ রানা বলেন, ঘাট ইজারারের অতিরিক্ত টোল আদায়ারের কারণে বন্দরে বাজার দরও বৃদ্ধি পেয়েছে। বন্দরে কয়েক হাজার ব্যবসায়ী লঞ্চে ঢাকা ও মুন্সীগঞ্জ থেকে চাল, আলু, পেঁয়াজ, রসুন, আদা, তেলসহ বিভিন্ন ধরনের নিত্যপণ্য আমদানি করে থাকেন। কালাইয়া লঞ্চঘাট থেকে এসব পণ্য খালাস করা হয়। ঘাটে অতিরিক্ত প্রবেশ মূল্য ও মালপত্র আনা-নেওয়ার বিষয় নিয়ে কেউ প্রতিবাদ করলে ঘাট ইজারাদারের লোকজনের হাতে তাকে নাজেহাল হতে হচ্ছে।

কালাইয়া গ্রামের আবদুল লতিফ মোল্লা অভিযোগ করেন, তিনি শুক্রবার সন্ধ্যায় ঢাকা থেকে দোতালা লঞ্চে হাতে বহনযোগ্য কিছু মালপত্র নিয়ে পরের দিন সকালে কালাইয়া লঞ্চঘাটে নামলে ইজারাদারের লোকজন তার কাছে ১০০ টাকা টোল দাবি করে। তিনি টাকা দিতে অপারগতা প্রকাশ করলে তার সঙ্গে খারাপ আচরণ করা হয়। কালাইয়া বাজারের পেঁয়াজ ব্যবসায়ী বাবুল মিয়া জানান, মুন্সীগঞ্জ থেকে প্রতি সপ্তাহে রসুন, আদা, পেঁয়াজের ১০০ বস্তা মালপত্র কালাইয়া রুটে পরিবহন করেন। কিন্তু কালাইয়া লঞ্চঘাট ও নূরাইনপুর লঞ্চঘাটে যে হারে টাকা রাখে তা ঢাকার ঘাটে পরিবহন রাখে না। এ অভিযোগের বিষয়ে ইজারাদার জমির বলেন, সরকারের নির্ধারিত টাকাই নেওয়া হচ্ছে। কোনো অনিয়ম করছেন না। পটুয়াখালী অভ্যন্তরীণ নৌপরিবহনের সহকারী পরিচালক আবদুর রাজ্জাক বলেন, তাদের পার হেড ২ টাকা টিকিট নেওয়ার নির্দেশ দেওয়া হচ্ছে। অতিরিক্ত ভাড়া নেওয়া হলে ব্যবস্থা নেওয়া হবে।

সমকাল

Leave a Reply