রবিবার চাষী নজরুল ইসলামের স্মরণসভা

বাংলা চলচ্চিত্রের কিংবদন্তি নির্মাতা চাষী নজরুল ইসলামের জন্মদিন উপলক্ষে বাংলাদেশ চলচ্চিত্র পরিচালক সমিতি এক স্মরণসভার আয়োজন করছে। রবিবার দুপুর ১২টায় বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন কর্পোরেশনে (বিএফডিসি) এটি অনুষ্ঠিত হবে।

বিষয়টি গণমাধ্যমকে নিশ্চিত করেছেন পরিচালক সমিতির মহাসচিব মুশফির রহমান গুলজার।

প্রসঙ্গত, চাষী নজরুলের ৭৫তম জন্মদিন ছিল ২৩ অক্টোবর। ১৯৪১ সালের এই দিনে তিনি বিক্রমপুরের শ্রীনগর থানার সমষপুর গ্রামে জন্মগ্রহণ করেন। তিনি ২০১৫ সালের ১১ জানুযারি রাজধানীর ল্যাবএইড হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান।

চাষী নজরুল ইসলাম ১৯৬১ সালে পরিচালক সৈয়দ মোহাম্মদ আওয়ালের মাধ্যমে চলচ্চিত্রাঙ্গণে পদার্পণ করেন। সে সময়ের খ্যাতিমান চলচ্চিত্রকার, অভিনেতা ফতেহ লোহানী ও বরেণ্য সাংবাদিক, চলচ্চিত্রকার ওবায়দুল হকের সহকারী পরিচালক হিসেবে তিনি চলচ্চিত্র পরিচালনার সঙ্গে যুক্ত হন।

বাংলাদেশের মুক্তিযুদ্ধনির্ভর প্রথম পূর্ণদৈর্ঘ্য কাহিনীচিত্র ‘ওরা ১১ জন’ পরিচালনা করেন তিনি। এরপর নির্মাণ করেন মুক্তিযুদ্ধভিত্তিক চলচ্চিত্র ‘সংগ্রাম’ (১৯৭৪)। স্বাধীন বাংলাদেশে মুক্তিযুদ্ধ নিয়ে পরপর দুটি চলচ্চিত্র পরিচালনার কারণে চাষী নজরুল ইসলাম অল্প দিনেই আলোচনায় চলে আসেন।

তার নির্মিত সিনেমাগুলোর মধ্যে রয়েছে— ‘বাজিমাত’, ‘দেবদাস’, ‘চন্দ্রনাথ’, ‘শুভদা’, ‘বিরহ ব্যথা’, ‘রঙিন বেহুলা লক্ষ্মীন্দর’, ‘ভালো মানুষ’, ‘লেডি স্মাগলার’, ‘মিয়া ভাই’, ‘তিন কন্যা’, ‘বাসনা’, ‘পদ্মা মেঘনা যমুনা’, ‘আজকের প্রতিবাদ’, ‘মহাযুদ্ধ’, ‘শিল্পী’, ‘হাঙ্গর নদী গ্রেনেড’, ‘মেঘের পরে মেঘ’, ‘হাছনরাজা’, ‘শাস্তি’, ‘সুভ’, ‘ধ্রুবতারা’, ‘দুই পুরুষ’ ও ‘রঙিন দেবদাস’।

সর্বাধিক মুক্তিযুদ্ধ ও সাহিত্যনির্ভর সিনেমার নির্মাতা চাষী নজরুল ইসলাম ১৯৮৬ সালে ‘শুভদা’ এবং ১৯৯৭ সালে ‘হাঙ্গর নদী গ্রেনেড’র জন্য শ্রেষ্ঠ পরিচালক হিসেবে জাতীয় চলচ্চিত্র পুরস্কার লাভ করেন।

এছাড়া ‘শুভদা’ (১৯৮৬), ‘পদ্মা মেঘনা যমুনা’ (১৯৯১), ‘হাছনরাজা’ (২০০২) শ্রেষ্ঠ চলচ্চিত্র হিসেবে জাতীয় পুরস্কার লাভ করে। চলচ্চিত্রে অসামান্য অবদানের জন্য একুশে পদক লাভ করেন চাষী নজরুল ইসলাম।

ব্রেকিংনিউজ

Leave a Reply