শ্রীনগর উপজেলা বিএনপির নতুন কমিটি গঠন!

আরিফ হোসেন: শ্রীনগর উপজেলা বিএনপির নতুন কমিটি গঠন করা হয়েছে! কমিটি গঠনের জন্য কেন্দ্রীয় বিএনপির দায়িত্বপ্রাপ্ত তিন নেতা ৫ সদস্য বিশিষ্ট কমিটির তালিকায় স্বাক্ষর করে তা জেলা কমিটির কাছে জমা দিয়েছেন। শ্রীনগর উপজেলা বিএনপির কমিটি গঠন করার জন্য গত ১১ সেপ্টেম্বর জেলা কমিটির সভায় কেন্দ্রীয় বিএনপির ভাইস চেয়ারম্যান শাহ মোয়াজ্জেম হোসেন , সহ-প্রকাশনা সম্পাদক শফি বিক্রমপুরী ও নির্বাহী কমিটির সদস্য মীর সরাফত আলী সপুকে দায়িত্ব দিয়ে ২৫ অক্টোবরের মধ্যে জেলা কমিটির কাছে কমিটির তালিকা জমা দেওয়ার জন্য সময় বেধে দেওয়া হয়। এর মধ্যে তারা ১৪ টি ইউনিয়ন কমিটির নেতা কর্মীদের সাথে আলাপ আলোচনা করে আগের কমিটির সিনিয়র সহ সভাপতি শহিদুল ইসলামকে সভাপতি ও যুগ্ন সম্পাদক আবুল কালাম কাননকে সাধারণ সম্পাদক করে ৫ সদস্য বিশিষ্ট কমিটি গঠন করেন। জেলা বিএনপির সভাপতি আ: হাই গত ২৬ অক্টোবর কমিটির তালিকাটি রিসিভ করেছেন।

আগের কমিটির সভাপতি মমীন আলীর বিরুদ্ধে সেচ্ছাচারিতার অভিযোগ এনে তৃনমূলের অনেক নেতা কর্মীরা জানান, তিনি উপজেলা যুবদলের পকেট কমিটি গঠন ও অছাত্রদের দিয়ে ছাত্রদলের পাল্টা কমিটি তৈরি করে বিরোধ সৃষ্টি করেন। যা অনেক অপ্রীতিকর ঘটনার জন্ম দিয়েছে। শ্রীনগর বিএনপির ঘাটি হিসাবে পরিচিত হলেও নির্দলীয় সরকারের অধীনে নির্বাচনের দাবীতে সারা দেশে চলমান আন্দোলনের সময় সরকারী দলের সাথে লিয়াজো করে মমীন আলী আন্দোলন সংগ্রাম থেকে দুরে থেকেছেন। এতে ইউনিয়ন বিএনপির নেতা কর্মীরা ক্ষুদ্ধ হয়ে উঠে। এছাড়াও মমীন আলী উপজেলা চেয়ারম্যান নির্বাচিত হওয়ার পর তার সাথে দলীয় নেতা কর্মীদের দূরত্ব বেড়ে যায়। এসব কারণে তৃনমূল নেতা কর্মীরা তাকে বাদ দেওয়ার দাবী তোলেন।

আওয়ামী লীগের সাথে সখ্যতার বিষয়ে মমীন আলীর বক্তব্য হলো আওয়ামী লীগ সরকারী দল হওয়ায় অনেক প্রশাসনিক কাজে উপজেলা চেয়ারম্যান হিসাবে তাদের সাথে তাকে যুক্ত হতে হয় ।

অপর দিকে শহিদুল ইসলাম দীর্ঘ দিন উপজেলা বিএনপির সিনিয়র সহ সভাপতি হিসাবে দায়িত্ব পালন করেন। শিক্ষিত ও পরিচ্ছন্ন রাজনীতিক হিসাবে ১৪ টি ইউনিয়নের নেতা কর্মীদের কাছে তার গ্রহন যোগ্যতা তৈরি হয়। একারনে উপজেলা বিএনপিকে চাঙ্গা করার জন্য তৃনমূল বিএনপি এবার তাকে উপজেলা বিএনপির নেতৃত্ব দেওয়ার দাবী তোলে।

কমিটি গঠনের ব্যাপারে শাহ মোয়াজ্জেম হোসেন বলেন, পুলিশী হয়রানির কথা বিবেচনা করে উপজেলা বিএনপির সম্মেলন করা সম্ভব না হলেও কমিটি গঠন করার সময় তৃনমূলের দাবীকে সর্বাধিক গুরুত্ব দেওয়া হয়েছে। চুড়ান্ত তালিকা তৈরির পূর্বে ১৪ টি ইউনিয়নের নেতা কর্মীদের সাথে একাধিকবার আলোচনা করা হয়েছে। এছাড়াও কমিটির বাইরে থেকে উপজেলা বিএনপির রাজনীতি করেন এমন নেতাদেরও মতামত নেওয়া হয়েছে। যাতে আগামী দিনে একই ছাতার নিচে থেকে দাবী আদায়ের জন্য আন্দোলন সংগ্রামকে বেগবান করা যায়।

Leave a Reply