গজারিয়ায় হচ্ছে নয়া বিদ্যুত কেন্দ্র

ঢাকার মুন্সীগঞ্জে ৩৫০ মেগাওয়াট ক্ষমতার কয়লাভিত্তিক বিদ্যুেকন্দ্র স্থাপনের উদ্যোগ নিয়েছে সরকার। প্রস্তাবিত বিদ্যুত কেন্দ্রটি নির্মাণের প্রাথমিক সমীক্ষা শেষ হয়েছে। গজারিয়ায় মেঘনা নদীর তীরবর্তী এলাকায় কেন্দ্র নির্মাণের স্থানও নির্ধারণ করেছে কোম্পানিটি। জমি অধিগ্রহণের ব্যাপারে আগামীকাল সোমবার ভূমি মন্ত্রণালয়ের প্রতিনিধি ও মুন্সীগঞ্জ জেলা প্রশাসকের সাথে বৈঠকে বসবেন আরপিসিএলের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তারা। পরিকল্পনা অনুযায়ী, ২০১৯ সালের জুনে কেন্দ্রটি থেকে বিদ্যুত্ উত্পাদন শুরু হবে। বিদ্যুত উন্নয়ন বোর্ডের আওতাধীন রুরাল পাওয়ার কোম্পানি লিমিটেড (আরপিসিএল) প্রকল্পটি বাস্তবায়ন করছে।

বিদ্যুত্ বিভাগ সূত্র জানায়, মুন্সীগঞ্জের গজারিয়ায় গার্মেন্টস পল্লী নির্মাণের কাজ শুরু হয়েছে। একই সাথে এখানে অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠার ঘোষণাও দিয়েছে সরকার। এ বিরাট অর্থনৈতিক কর্মকাণ্ডে জ্বালানি সরবরাহ নিশ্চিত করতেই সরকারি ও বেসরকারিভাবে বিদ্যুত্ কেন্দ্র নির্মাণের উদ্যোগ গ্রহণ করা হয়েছে। এরই অংশ হিসেবে ওরিয়ন গ্রুপকে মুন্সীগঞ্জের মাওনায় ৫৫২ মেগাওয়াট ক্ষমতার কয়লাভিত্তিক বিদ্যুত্ কেন্দ্র নির্মাণের কাজ দেয়া হয়। কিন্তু প্রকল্পটির কোনো অগ্রগতি এখনও দৃশ্যমান নয়। এখন আরপিসিএল ৩৫০ মেগাওয়াটের বিদ্যুত্ কেন্দ্র নির্মাণের প্রকল্প গ্রহণ করেছে। ৩৫০ মেগাওয়াটের আরো একটি পৃথক বিদ্যুত্ কেন্দ্র নির্মাণেরও পরিকল্পনা রয়েছে।

আরপিসিএলের ব্যবস্থাপনা পরিচালক মো. আব্দুস সবুর বলেন, দেশে গ্যাসের সংকট থাকায় কয়লাই হবে কেন্দ্রটির উত্স জ্বালানি। বিশেষ পদ্ধতিতে জাহাজ থেকে কেন্দ্রে সরাসরি কয়লা আনা হবে। এ জন্য গজারিয়ায় মেঘনা নদীর পাশে কেন্দ্রটি নির্মাণের প্রস্তাব দেয়া হয়েছে। এ জন্য জমি অধিগ্রহণ বিষয়ে সোমবার জেলা প্রশাসকের সঙ্গে বৈঠকে বসব। সব মিলিয়ে কেন্দ্রটি স্থাপনে প্রায় ৪ হাজার ৯৫ কোটি টাকা (৫২৫ মিলিয়ন ইউএস ডলার) খরচ হবে।

পিডিবি ও আরপিসিএল সূত্রে জানা গেছে, প্রকল্পটি চীন সরকারের সঙ্গে জি টু জি ভিত্তিতে করা হবে। চায়না এক্সিম ব্যাংক এতে অর্থায়ন করবে। ২০১৯ সালের জুনে কেন্দ্রটি নির্মাণ শেষে বিদ্যুত্ উত্পাদন শুরুর লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।

আরপিসিএলের ব্যবস্থাপনা পরিচালক জানান, প্রাথমিক হিসাব অনুযায়ী কেন্দ্রটি নির্মাণে ৩৫০ একর জায়গা প্রয়োজন। ইতোমধ্যে এই পরিমাণ জমি অধিগ্রহণে বিদ্যুত্ বিভাগ ও আরপিসিএল বোর্ড অনুমোদন দিয়েছে। অর্থায়ন ও দরপত্র প্রক্রিয়া শেষে আগামী বছরের প্রথমার্ধেই কেন্দ্র নির্মাণের কাজ শুরুর পরিকল্পনা রয়েছে।

বিডিলাইভ

Leave a Reply