আ’লীগে কোন্দলের সুযোগ নিতে চায় বিএনপি

মুন্সীগঞ্জে পৌরসভা নির্বাচন সামনে রেখে সম্ভাব্য প্রার্থীরা গত ঈদুল আজহার আগে প্রচার শুরু করেছেন। শহরের গুরুত্বপূর্ণ পয়েন্টে ব্যানার, ফেস্টুন টানিয়ে এবং তোরণ নির্মাণ করে পৌরবাসীকে শুভেচ্ছা জানানোর মাধ্যমে দৃষ্টি আকর্ষণের চেষ্টায় আছেন তারা। এ ছাড়া স্থানীয় অনলাইন পত্রিকা এবং সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রার্থিতার ঘোষণা দিয়ে জনসংযোগ চালাচ্ছেন মেয়র ও কাউন্সিলর পদপ্রত্যাশীরা। পাশাপাশি দলীয় মনোনয়ন নিশ্চিতের তাগিদে স্থানীয় সাংসদ ও কেন্দ্রীয় নেতৃবৃন্দের আশীর্বাদ লাভে ছোটাছুটিতেও ব্যস্ত সময় কাটছে আওয়ামী লীগ ও বিএনপির সম্ভাব্য প্রার্থীদের। ক্ষমতাসীন দলে একাধিক প্রভাবশালী নেতা নির্বাচনে আগ্রহী হওয়ায় বিদ্রোহী প্রার্থিতার সম্ভাবনা রয়েছে। কোন্দলের এ সুযোগ কাজে লাগিয়ে এবারও নির্বাচনী বৈতরণী পাড়ি দেওয়ার অপেক্ষায় আছে বিএনপি।

পৌর এলাকার বাসিন্দাদের সঙ্গে কথা বলে জানা যায়, গত নির্বাচনে আওয়ামী লীগে অভ্যন্তরীণ কোন্দলের সুযোগে মেয়র পদে বিজয়ী হন বিএনপি সমর্থিত প্রার্থী এ কে এম ইরাদত মানু। আওয়ামী লীগ সরকার ক্ষমতায় থাকায় এবং মেয়র বিএনপির হওয়ায় গত পাঁচ বছরে মুন্সীগঞ্জ পৌরসভায় তেমন উন্নয়ন হয়নি। মেয়র মানু তার মেয়াদে উল্লেখযোগ্য কোনো বরাদ্দ সংগ্রহ করতে না পারায় ড্রেনেজ ব্যবস্থা ও রাস্তাঘাটের উন্নয়ন হয়নি। শেষ হয়নি শহর রক্ষা বাঁধের অবশিষ্ট অংশের নির্মাণকাজ। এলাকার বাসিন্দাদের মতে, সরকারি দলের প্রার্থী মেয়র হলে বরাদ্দ বেশি আসবে, উন্নয়নও বাড়বে। আসন্ন নির্বাচনে ভোটারদের এমন মনোভাব প্রভাব ফেলবে বলে ধারণা করা হচ্ছে।

যদিও গতবারের মতো এবারও স্থানীয় আওয়ামী লীগে কোন্দলের আভাস মিলছে। ফলে নির্বাচনে ক্ষমতাসীন দলের বিদ্রোহী প্রার্থিতারও আশঙ্কা রয়েছে। এখন পর্যন্ত এ পৌরসভায় আওয়ামী লীগের সম্ভাব্য প্রার্থী হিসেবে একাধিক নেতার প্রচার দেখা যাচ্ছে। তাদের মধ্যে এগিয়ে আছেন জেলা আওয়ামী লীগের সভাপতি মোহাম্মদ মহিউদ্দিনের বড় ছেলে হাজি মো. ফয়সাল বিপ্লব ও মুন্সীগঞ্জ-৩ আসনের সংসদ সদস্য অ্যাডভোকেট মৃণাল কান্তি দাস সমর্থিত রেজাউল ইসলাম সংগ্রাম। সম্ভাব্য প্রার্থী তালিকায় আছেন শহর আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক মাহতাব উদ্দিন কল্লোল।

স্থানীয় রাজনৈতিক সূত্রগুলো জানায়, গত নির্বাচনেও মেয়র পদে আওয়ামী লীগের সমর্থনে প্রার্থিতা করেন হাজি ফয়সাল বিপ্লব। কিন্তু আওয়ামী লীগের তৎকালীন কেন্দ্রীয় নেতা ও সদর উপজেলা চেয়ারম্যান আনিছুজ্জামান আনিছের প্রকাশ্য বিরোধিতায় বিপ্লব পরাজিত হন। ক্ষমতাসীন দলের একটি অংশ গত নির্বাচনে জাতীয় পার্টির প্রার্থী অ্যাডভোকেট মজিবুর রহমানের পক্ষে কাজ করে। বিপ্লবের বাবা জেলা আওয়ামী লীগের সভাপতি মহিউদ্দিন ও মৃণাল কান্তি দাসের অভ্যন্তরীণ কোন্দলের কারণে এমন সমীকরণ তৈরি হয়। এবারও নির্বাচন সামনে রেখে দলীয় সমর্থনের দৌড়ে এগিয়ে আছেন বিপ্লব। এবার আনিছুজ্জামান আনিছ বিপ্লবের পক্ষ নিয়েছেন। মৃণাল কান্তি দাস কৌশলগত কারণে এখনও প্রকাশ্যে বিরোধিতা করেননি। তবে তার অনুসারী হিসেবে পরিচিত রেজাউল ইসলাম সংগ্রামও প্রার্থিতার ঘোষণা দিয়ে দলের মনোনয়ন আদায়ে তোড়জোড় শুরু করেছেন। গত ১৫ আগস্ট মৃণাল কান্তির হাত ধরে ‘আমরা মুক্তিযোদ্ধার সন্তান’ নামক সংগঠনের সভাপতি সংগ্রাম আওয়ামী লীগে যোগ দেন। যোগদানের পরপরই তিনি মেয়র পদে প্রার্থিতার জন্য প্রচার শুরু করেন। এ ছাড়াও ক্ষমতাসীন দল থেকে আরও কয়েকজন নেতা প্রার্থিতার প্রস্তুতি নিচ্ছেন বলেও গুঞ্জন রয়েছে। এর ফলে আগামী নির্বাচনে এক বা একাধিক বিদ্রোহী প্রার্থী মাথাচাড়া দিতে পারে বলে আশঙ্কা করছেন আওয়ামী লীগের স্থানীয় নেতাকর্মীরা।

কোন্দলের এ সুযোগ কাজে লাগানোর পরিকল্পনা করেছে বিএনপি। এখন পর্যন্ত দলীয় সমর্থনের দৌড়ে এগিয়ে আছেন বর্তমান মেয়র ইরাদত মানু। আলোচনায় আছেন শহর বিএনপির সাধারণ সম্পাদক শহিদুল ইসলামও। দলীয় প্রার্থী নির্ধারণের সিদ্ধান্ত নিতে আওয়ামী লীগের চূড়ান্ত প্রার্থী ঘোষণা পর্যন্ত অপেক্ষা করবে বিএনপি। যথারীতি এবারও কোনো প্রার্থী দেবে না জামায়াতে ইসলামী। তারা বিএনপি প্রার্থীর পক্ষে কাজ করবে। জাতীয় পার্টি থেকে এখনও প্রার্থিতার আভাস দেননি কেউ।
নির্বাচন সামনে রেখে জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শেখ মো. লুৎফর রহমান সমকালকে বলেন, বিগত দিনে শৃঙ্খলা ভেঙে একাধিক প্রার্থী দেওয়া হয়েছে। এতে দলীয় ভোটাররা বিভ্রান্ত হতেন এবং ভোট ভাগ হয়ে গেছে। এবার দলীয় প্রতীকে নির্বাচন আয়োজন করায় এক দলের একাধিক প্রার্থী বা বিদ্রোহী প্রার্থিতার সুযোগ নেই। দলভিত্তিক নির্বাচনের সিদ্ধান্ত ‘অগণতান্ত্রিকভাবে’ নেওয়া হয়েছে বলে মন্তব্য করে জেলা বিএনপির সিনিয়র যুগ্ম সাধারণ সম্পাদক মো. আতোয়ার হোসেন বাবুল বলেন, তবে প্রকৃত গণতান্ত্রিক পদ্ধতিতে দলীয়ভাবে নির্বাচন হলে এটি ভালো সিদ্ধান্ত।

সমকাল

Leave a Reply