অবৈধ বাঁধ নিয়ে হাইকোর্টে রিট, গ্রেফতার ৩

মাদারীপুরের কাওড়াকান্দি শিমুলিয়া নৌ-রুটের পদ্মায় অবৈধ বেড়িবাঁধ সংক্রান্ত বিষয়ে হাইকোর্টের রিট করেছেন রাজধানীর মো. কামরুজ্জামান কঁচি। মঙ্গলবার বিকেলে পদ্মা নদী থেকে অবৈধ বেড়িবাঁধের মালিক ৩ জনকে গ্রেফতার করেছে শিবচর থানা পুলিশ। একই সঙ্গে একশ মিটার জাল ও ২৫টি বাঁশ জব্দ করেছে পুলিশ।

হাইকোর্টের রিট সূত্রে জানা যায়, গত ২৭ অক্টোবর একটি জাতীয় পত্রিকায় পদ্মায় বাঁশের দীর্ঘ বেড়া শীর্ষক সচিত্র সংবাদ প্রকাশ হয়। অবৈধ বাঁধের কারণে কাওড়াকান্দি শিমুলিয়া নৌরুটের পদ্মায় চলাচলকারী ফেরি, লঞ্চ,স্পিডবোটসহ সকল ধরনের নৌযান চলাচল ব্যাহত হয়। সেই সংবাদ উল্লেখ করে পদ্মায় অবৈধ বাঁধ অপসারণ সংক্রান্ত বাঁধের মালিক ও সংশ্লিষ্টদের বিরুদ্ধে হাইকোর্টের বিচারপতি কাজী রেজাউল হক ও আবু তাহের মো. সাইফুর রহমানের সম্মন্বয়ে গঠিত বেঞ্চে রাজধানীর সেগুন বাগিচার মো. কামরুজ্জামান (কঁচি) গত ২ নভেম্বর রিট আবেদন দায়ের করেন। (রিট নং ১০৮৬২/১৫)। আবেদনকারী ওই রিটে পানিসম্পদ মন্ত্রণালয়ের সচিব, স্বরাষ্ট্র মন্ত্রণালয় ও পরিবেশ মন্ত্রণালয়ের ৩ সচিব, পরিবেশ মন্ত্রণালয় ও পানিসম্পদ মন্ত্রণালয়ের ২ জন পরিচালক, পুলিশের আইজি, জেলা প্রশাসক, মুন্সীগঞ্জ জেলা প্রশাসক, মাদারীপুর পুলিশ সুপার মুন্সীগঞ্জ পুলিশ সুপার, মাদারীপুর অফিসার ইনচার্জ লৌহজং ও অফিসার ইনচার্জ শিবচর থানাসহ মোট ১২ জনকে প্রতিপক্ষ করে রিট করেন।

হাইকোর্ট তার আদেশে পদ্মার বাধের মালিকদের আটক করে ১১ নভেম্বর সকাল সাড়ে ১০টার মধ্যে হাইকোর্টে স-শরীরে হাজির করার জন্য পুলিশকে নির্দেশ দেন।

শিবচর থানা পুলিশের এসআই মো. সাইফুল ইসলাম জানান, বুধবার সকালে হাইকোর্টের নির্ধারিত সময়ে আটককৃত ৩ জনকে আদালতে হাজির করানো হয়।

হাইকের্টের বিজ্ঞ বিচারপতি কাজী মো. রেজাউল হক ও আবু তাহের মো. সাইফুর রহমানের সম্মন্বয়ে গঠিত বেঞ্চের বিচারপতিদ্বয় ওই আসামিদের বিরুদ্ধে থানায় নিয়মিত মামলা এজাহার হিসেবে গ্রহণ করার জন্য পুলিশ সুপারকে নির্দেশ দেন।

এ ছাড়া জেলা প্রশাসনকে বাঁধ উচ্ছেদের ব্যাপারে আরো অভিযান পরিচালনা অব্যাহত রাখার নির্দেশ দেন।

হাইকোর্টের ওই নির্দেশ পেয়ে শিবচর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) সানজিদা খানমের নেতৃত্বে কাওড়াকান্দি-শিমুলিয়া নৌরুটের পদ্মা নদীতে মঙ্গলবার বিকেলে পুলিশ অভিযান চালায়। এসময় পদ্মা নদী থেকে শফিকুল ইসলাম মাঝি (৫১) দীন ইসলাম (২২) ও হাবিুর রহমানকে (৩৫) পুলিশ গ্রেফতার করে।

শিবচর থানা পুলিশের ইনচার্জ মো. জাকির হোসেন জানান, মঙ্গলবার বিকেলে হাইকোর্টের আদেশের কপি পাওয়া যায়। তাই গতকাল বিকেলে শিবচর সহকারী কমিশনার সানজিদা খানমের নেতৃত্বে শিবচর থানা পুলিশের অফিসার ইনচার্জ (তদন্ত) আবুল খায়ের মিয়া সঙ্গীয় ফোর্সসহ কাওড়াকান্দি-শিমুলিয়া নৌ-রুটের পদ্মা নদীতে অভিযান শুরু করে। গ্রেফতারকৃতরা হলো, শিবচর উপজেলার কাদিরপুর ছিটু মোড়লের কান্দির- মৃত মমিন উদ্দিন মাঝির ছেলে শফিকুল ইসলাম মাঝি, কাদিরপুরের কাদিরমুন্সীর কান্দির লতিফ বাঙ্গির ছেলে দীন ইসলাম ও কুতুপুর হাজী ফকিরের কান্দির কাসেম ফকিরের ছেলে মো. হাবিবুর রহমান।

একই সঙ্গে একশত মিটার কারেন্ট জাল ও ২৫টি বাঁশ জব্দ করে পুলিশ।

জাগো নিউজ

Leave a Reply