পদ্মাপাড়ের অবৈধ স্থাপনা ত্রিশ দিনের মধ্যে উচ্ছেদের নির্দেশ

মুন্সীগঞ্জ ও মাদারীপুর জেলাধীন পদ্মাপাড়ের সব অবৈধ স্থাপনা ত্রিশ দিনের মধ্যে উচ্ছেদের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। জনস্বার্থে দায়ের করা এক রিটের শুনানির সময় বিচারপতি কাজী রেজা-উল হক ও বিচারপতি আবু তাহের মো. সাইফুর রহমানের হাইকোর্ট বেঞ্চ বৃহস্পতিবার (১২ নভেম্বর) এ আদেশ দেন।

মুন্সীগঞ্জ ও মাদারীপুরের ডিসি ও এসপিকে আদালতের এ নির্দেশনা পালন করে আগামী ১৩ ডিসেম্বর আদালতে প্রতিবেদন দাখিল করতে বলা হয়েছে।

আদালতে আবেদনের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার এবিএম আলতাফ হোসেন। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যার্টনি জেনারেল তাপস কুমার বিশ্বাস।

পরে ব্যারিস্টার এবিএম আলতাফ হোসেন বাংলানিউজকে বলেন, একটি জাতীয় দৈনিকে ২৭ অক্টোবর ‘কাওড়াকান্দি-শিমুলিয়া নৌপথে পদ্মা নদীতে অবৈধভাবে বাঁশের বেড়া দিয়ে মাছ ধরা হচ্ছে’ শিরোনামে একটি প্রতিবেদন প্রকাশিত হয়। এ প্রতিবেদন যুক্ত করে রাজশাহী ইউনিভার্সিটি ল’ অ্যাসোসিয়েশনের পক্ষে প্রেসিডেন্ট অ্যাডভোকেট কামরুজ্জামান কচি জনস্বার্থে রিট আবেদন করা হয়।

এরপর ২ নভেম্বর হাইকোর্ট রুল জারি করেন এবং একইসঙ্গে অবৈধ স্থাপনার সঙ্গে জড়িতদের গ্রেফতারের নির্দেশ দেওয়া হয়।

পরে অবৈধ স্থাপনার সঙ্গে জড়িত গ্রেফতার তিন জনকে বৃহস্পতিবার হাইকোর্টে আনা হলে আদালত ওই তিনজনের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়ার নির্দেশ দেন। একই সঙ্গে ৩০ দিনের মধ্যে অবৈধ স্থাপনা উচ্ছেদেরও নির্দেশ দেন।

বাংলানিউজটোয়েন্টিফোর

Leave a Reply