খালইস্ট-মুন্সীরহাট-চিতলিয়া সরকারি খাল দখল

মোহাম্মদ সেলিম: মুন্সীগঞ্জ সদর উপজেলার খালইস্ট-মুন্সীরহাট-চিতলিয়া সরকারি খাল দখল হয়ে যাচ্ছে। এ খালের ওপর বড় বড় ইমারত ও বিপনী বিতান নির্মাণ করা হচ্ছে। তবে তাদের বাঁধা দেয়ার কিংবা দেখার যেন কেউ নেই। এর ফলে তারা বেপরোয়া হয়ে উঠেছে।

মুন্সীগঞ্জ সদর উপজেলার খালইস্ট-মুন্সীরহাট-চিতলিয়া খালের দুরত্ব হচ্ছে মাত্র দুই কিলোমিটার। আর এই দুই কিলোমিটারের মধ্যে একাধিক ভবন নির্মাণ করা হয়েছে। ফলে খালটি দখল হয়ে গেছে। এতে খালের স্বাভাবিক পানি প্রবাহ বন্ধ হয়ে গেছে। এ খালের পানি দিয়ে যে জমির কৃষি কাজ করা হতো হুমুকির মুখে পড়েছে। খালের জলজ প্রাণিও পারিবেশের জন্য হুমকির মুখে রয়েছে।

স্থানীয় ভূমি অফিস থেকে খাল দখলকারীদের এসব স্থাপনা সরিয়ে নিতে নোটিশ দেওয়া হয়েছে। কিন্তু দখলকারীরা তা তোয়াক্কা করছে না। উল্টো খাল ভরাট অব্যাহত রয়েছে।

এলাকাবাসী জানান, আগে খালের এ অংশ দিয়ে নৌকা ও ট্রলার চলাচল করত। পরে অনেকেই সরকারি এ খাল দখল করে নেয়। বছর ঘুরতে না ঘুরতে খালের দখলের পরিধি ব্যাপক আকার ধারণ করে।

সরকারি হরগঙ্গা কলেজের পাশ দিয়ে বয়ে যাওয়া এ খালের মুন্সিরহাট সংলগ্ন বড় অংশ দখল করে একটি পাঁচতলা আল আমিন সরকার ভবন নির্মাণ করা হয়েছে। গাড়ী পার্কিংয়ের ইয়ার্ডটি পুরোটাই নির্মাণ করা হয়েছে খাল দখল করে। এতে বন্ধ হয়ে গেছে খালের স্বাভাবিক মুখ।

শপিং মলের পাশেই খালের বড় অংশ দখল করে ওমর আলী ওয়ার্কশপ ইঞ্জিনিয়ার ও মদিনা স্টেশনারি অ্যান্ড স্যানিটারি নামের দুটি প্রতিষ্ঠান গড়ে তোলা হয়েছে।

খালের পূর্ব পাশের লোকজনের দখলের কারণে এটি একদম সংকুচিত হয়ে গেছে। সরকারি হরগঙ্গা কলেজের কাছে নির্মাণ করা হয়েছে কয়েকটি বাড়ি।

আরএস ৫৮১ নম্বর দাগের শিলমন্দি মৌজায় উত্তর-দক্ষিণ দিকে এ খালটি সরকারি খাল হিসেবে রেকর্ডভুক্ত রয়েছে।

বিক্রমপুর সংবাদ

Leave a Reply