‘স্বাস্থ্যমন্ত্রী জাতীয় পুরস্কার’ পেল ৩৬ সরকারি হাসপাতাল

স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী মোহাম্মদ নাসিম বলেছেন, স্বাস্থ্যখাতে দুর্নীতি ও অনিয়ম কোনভাবেই প্রশ্রয় দেয়া হবে না। একইসঙ্গে যেসব হাসপাতাল স্বাস্থ্যসেবার গুণগত মান নিশ্চিত করতে পারবে না তাদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেয়া হবে। সিভিল সার্জনদের নিজ নিজ জেলার হাসপাতালগুলোতে চিকিত্সকদের উপস্থিতি নিশ্চিতকরণ মনিটরিংয়ের নির্দেশ দেন তিনি।

গতকাল বিকালে প্যান প্যাসিফিক হোটেল সোনারগাঁওয়ে স্বাস্থ্যমন্ত্রী জাতীয় পুরস্কার ২০১৫ প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। অনুষ্ঠানে দেশের ৩৬টি সরকারি হাসপাতাল ও স্বাস্থ্য ব্যবস্থাপকের অফিস সেবার মানের দৃশ্যমান উন্নয়নের স্বীকৃতি হিসেবে ‘স্বাস্থ্যমন্ত্রী জাতীয় পুরস্কার-২০১৫’ প্রদান করা হয়। জাতীয়ভাবে শ্রেষ্ঠ হিসেবে পাঁচটি করে মেডিক্যাল কলেজ ও বিশেষায়িত হাসপাতাল, জেলা হাসপাতাল এবং উপজেলা হাসপাতাল ক্যাটাগরিতে পুরস্কার দেয়া হয়। এছাড়া প্রতিটি বিভাগে দুইটি করে উপজেলা হাসপাতাল, জেলা ও উপজেলা পর্যায়ের হাসপাতালগুলোতে সেবার মানোন্নয়নে অবদান রাখার জন্য দুইটি বিভাগীয় পরিচালক অফিস এবং পাঁচটি সিভিল সার্জন অফিসকে পুরস্কার দেয়া হয়েছে। স্বাস্থ্যমন্ত্রী বলেছেন, ভালো কাজের স্বীকৃতিস্বরূপ এ পুরস্কার দেয়া হলো।

শ্রেষ্ঠ ৫ মেডিক্যাল কলেজ হাসপাতাল/বিশেষায়িত হাসপাতালগুলো হলো ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতাল, ফরিদপুর মেডিক্যাল কলেজ হাসপাতাল, শহীদ সোহরাওয়ার্দী মেডিক্যাল কলেজ হাসপাতাল, শহীদ জিয়াউর রহমান মেডিক্যাল কলেজ হাসপাতাল ও চট্টগ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতাল। শ্রেষ্ঠ ৫ জেলা হাসপাতাল হলো কুষ্টিয়া জেলা হাসপাতাল, নরসিংদী জেলা হাসপাতাল, ঝিনাইদহ জেলা হাসপাতাল, গাজীপুর জেলা হাসপাতাল, জয়পুরহাট জেলা হাসপাতাল। শ্রেষ্ঠ ৫ সিভিল সার্জন অফিস হলো নরসিংদী, গাজীপুর, বরিশাল, পাবনা ও মুন্সীগঞ্জ। শ্রেষ্ঠ দুই বিভাগীয় স্বাস্থ্য পরিচালকের অফিস হলো বরিশাল ও ঢাকা।

এছাড়া বিভাগ অনুযায়ী শ্রেষ্ঠ ২ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের মধ্যে আছে বরিশাল বিভাগের উজিরপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স ও হিজলা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স। চট্টগ্রাম বিভাগের মধ্যে খাগড়াছড়ির মানিকছড়ি ও পানছড়ি, ঢাকা বিভাগের মাদারীপুরের কালকিনি ও মুন্সীগঞ্জের টঙ্গিবাড়ী, খুলনা বিভাগের সাতক্ষীরার কালীগঞ্জ ও ঝিনাইদহের শৈলকুপা, রাজশাহী বিভাগের পাবনার ঈশ্বরদী ও সাঁথিয়া, রংপুর বিভাগের কুড়িগ্রামের উলিপুর ও রংপুরের পীরগঞ্জ, সিলেট বিভাগের মৌলভীবাজারের শ্রীমঙ্গল ও সিলেটের ফেঞ্চুগঞ্জ এ বছর স্বাস্থ্যমন্ত্রী জাতীয় পুরস্কার পেয়েছে।

স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. দীন মো. নুরুল হকের সভাপতিত্বে অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন স্বাস্থ্য প্রতিমন্ত্রী জাহিদ মালেক, স্বাস্থ্য সচিব সৈয়দ মঞ্জুরুল ইসলাম, পরিবার পরিকল্পনা অধিদপ্তরের মহাপরিচালক নূর হোসেন তালুকদার, অতিরিক্ত সচিব রোকসানা কাদের, বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রতিনিধি এন পারানিথারান, স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ প্রমুখ।

ইত্তেফাক

Leave a Reply