‘ভাই কোনো সাংবাদিক যেন না জানে’

ইউনিয়ন পরিষদ নির্বাচনে দায়িত্ব পালন করা আনসার-ভিডিপির সদস্যদের ভাতা নিয়ে ব্যাপক অনিয়ম ও দুর্নীতির অভিযোগ উঠেছে। এসব ব্যাপারে সাংবাদিকদের কিছু জানাতেও নিষেধ করে অভিযুক্তরা।

সরেজমিনে বৃহস্পতিবার সকাল থেকে সন্ধ্যা পযর্ন্ত মুন্সীগঞ্জের সিরাজদিখান উপজেলার আসনার ও ভিডিপির অফিস ঘুরে বেতন ভাতার টাকা নিয়ে অনিয়ম লক্ষ করা গেছে। গত ২২ শে মার্চ প্রথম ধাপে ইউপি নির্বাচনে আনসার ও ভিডিপির সদস্যরা ডিউটি করেন। এর মধ্যে ১৬৩২ জন পিসি ও ১৯২ জন এপিসিসহ বরাদ্দ আসে ২৬,৮৩,২০০ টাকা। প্রতি পিসি ও এপিসি ১৭৫০ টাকা ও সাধারণ আনসার ও ভিডিপি’র জন্য ১৬৩০ টাকা উিউটি বেতন ভাতা বরাদ্দ আসে। কিন্তু তাদেরকে ১২০০/১৪০০ টাকা করে দেয়া হচ্ছে। অভিযোগ পাওয়া গেছে এদের মধ্যে অনেকে ডিউটি করার টাকাও পায়নি।

টাকা না পাওয়া নিয়ে ইছাপুরা গ্রামের মৃত খালেক চোকদারের স্ত্রী হাসিনা (৪০), আবিরপাড়া গ্রামের মৃত টুক্কু সরদারের স্ত্রী হালিমুন (৬০), কুশুমপুর গ্রামের আদম আলীর ছেলে বিপ্লব (২১) সহ প্রায় ৮০/১০০ জন নির্বাচনী ডিউটি করা ভিডিপির সদস্যদের অফিসের সামনে অভিযোগ করতে দেখা গেছে।

ভুক্তভোগী হাফিজুল ঢাকাটাইমসকে জানান, আমি সিরাজদিখানের দানিয়াপাড়া ডিউটি করেছি। ডিউটি করার আগে আমাকে ১৭৫০ টাকা দিবে বলে ২০০ অগ্রিম নিয়েছে। আজকে টাকা আনতে গেলে সাংবাদিক দেখে পিসি হাসেম ও এপিসি জসিম আমাকে ১২০০ টাকা বাসায় দিয়ে আসে। বলে কোনো সাংবাদিক যেন না জানে। অন্যদিকে প্রতিবার নির্বাচনী ডিউটি করানো বাবদ তাদের থেকে ২০০ টাকা অগ্রিম নিচ্ছে চক্রটি। যা সম্পূর্ণ দুর্নীতি। দীর্ঘদিন যাবৎ দালাল নাছির উদ্দিন ও মিন্টুসহ ওই চক্রটি ডিউটিতে নেয়ার কথা বলে এভাবেই লাখ লাখ টাকা হাতিয়ে নিচ্ছে বলে জানা গেছে।

এব্যাপারে নাছির উদ্দিনকে জিজ্ঞেস করলে তিনি বলেন, তাদের কাছ থেকে ২০০ টাকা করে নিয়েছি। নির্বাচনী ডিউটি শেষে সবার টাকা ফেরৎ দেয়া হবে।

অভিযুক্ত মিন্টু নিজের পক্ষে সাফাই গেয়ে ঢাকাটাইমসকে বলেন, আমি ভুলে টাকা কম দিয়েছি। তাদেরকে টাকা দিয়ে দিব।

এ ব্যাপারে সিরাজদিখান আনসার ভিডিপি অফিসার মো. মুঈনউদ্দিন আহম্মেদ ঢাকাটাইমসকে জানান, আমরা তাদের এজেন্টের কাছে টাকা বুঝিয়ে দিয়েছি। যদি কেউ লিখিত আভিযোগ করে তার বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।

ঢাকাটাইমস

Leave a Reply