নিজ গ্রামে স্মরণ করা হবে চাষী নজরুল ইসলামকে

মঈনউদ্দিন সুমন: শ্রদ্ধা আর ভালোবাসায় নিজ গ্রামে স্মরণ করা হবে প্রখ্যাত চলচ্চিত্রকার চাষী নজরুল ইসলামকে। রোববার সকালে ৭৫তম জন্মদিন উপলক্ষে মুন্সীগঞ্জের শ্রীনগর উপজেলার সমষপুর গ্রামে তাঁর কবরে ফুল দিয়ে শ্রদ্ধা জানানো হবে। এ সময় চাষী নজরুল ইসলামের রুহের মাগফিরাত কামনা করে দোয়া মাহফিলের আয়োজনও থাকবে।

১৯৪১ সালের ২৩ অক্টোবর সমষপুর গ্রামে জন্মগ্রহণ করেন খ্যাতিমান এই চলচ্চিত্রকার। ১৯৭২ সালে স্বাধীন বাংলাদেশে মুক্তিযুদ্ধের প্রথম চলচ্চিত্র ‘ওরা ১১ জন’ নির্মাণের মধ্য দিয়ে পরিচালক হিসেবে আত্মপ্রকাশ করেন চাষী নজরুল। এর আগে খ্যাতিমান পরিচালক-অভিনেতা ফতেহ লোহানী ও প্রখ্যাত সাংবাদিক ওবায়েদ-উল-হকের সহকারী হিসেবে চলচ্চিত্রে যুক্ত হন তিনি।

২০১৫ সালের ১১ জানুয়ারি রাজধানীর একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান বরেণ্য এই পরিচালক।

চাষী নজরুল ইসলাম একাধিকবার জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেয়েছেন। তিনি চারবার বাংলাদেশ চলচ্চিত্র পরিচালক সমিতির সভাপতি ও জাতীয়তাবাদী সাংস্কৃতিক জোটের সভাপতি ছিলেন।

তাঁর পরিচালিত উল্লেখযোগ্য চলচ্চিত্রগুলো হচ্ছে- ওরা ১১ জন, হাঙ্গর নদী গ্রেনেড, সংগ্রাম, মেঘের পরে মেঘ, দেবদাস, শুভদা, শাস্তি, চন্দ্রনাথ।

চাষী নজরুল ইসলামের জন্মদিন উপলক্ষে আগামীকাল বিকেলে জাতীয়তাবাদী সাংস্কৃতিক জোটের উদ্যোগে রাজধানীর সেগুনবাগিচায় কেন্দ্রীয় কচি-কাঁচার মেলা মিলনায়তনে আলোচনা সভা অনুষ্ঠিত হবে। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

এনটিভি

Leave a Reply