আলুর জমিতে চলছে পরিচর্যা

মুন্সীগঞ্জের সর্বত্রই আলু আবাদি জমিতে চলছে পরিচর্যার কাজ। জেলার শ্রীনগর, সিরাজদিখান, লৌহজং, টঙ্গীবাড়ী, গজারিয়া ও মুন্সীগঞ্জ সদরসহ প্রায় ৩৯ হাজার ৭০০ হেক্টর জমিতে আলু আবাদ করা হচ্ছে এবছর।

নভেম্বরের শুরুতে বৃষ্টি হওয়ায় নভেম্বরের শেষে ও ডিসেম্বরের শুরুতে এ অঞ্চলে আলু বীজ রোপন করা হয়। এখানে আলু উত্তোলন করা হবে ফেব্রুয়ারির শেষ কিংবা মার্চের শুরুতে। সংরক্ষণকারীরা মার্চের মাঝামাঝি সময়ে আলু কোল্ডস্টোরাইজ করে থাকেন।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদফতরের তথ্যমতে, প্রাকৃতিক কোনো বিপর্যয় না ঘটলে এ অঞ্চলের আলুর ফলন গতবারের চাইতে বেশি হবে। গত বছর ৩৫ হাজার ৫ শত হেক্টর জমিতে আলু আবাদ করা হয়। যার মধ্যে ১৩ লাখ মেট্রিক টন আলু উৎপাদিত হয়েছে। গত বছরের মতোই এ বছর আলুর উৎপাদনের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে।

গত দুই মৌসুমে আলুর ভালো ফলন ও আলু চাষে লাভবান হওয়ায় মুন্সীগঞ্জের কৃষকরা এবার উদ্দীপনা ও উৎসাহ নিয়ে আলু চাষ করছেন। মুন্সীগঞ্জ সদর উপজেলার মহাখালী, বাগেশ্বর, শাতানিখিল, কেওয়ার, গজাইরাকান্দি, চরকেওয়ার, চরকিশোরগঞ্জসহ বিভিন্ন এলাকা ঘুরে দেখা যায় এক থেকে দেড় মাসের জমি গুলোতে এখন চলছে নিড়ানি প্রক্রিয়া (আগাছা পরিস্কার)।

এরপর চলবে সেচ প্রক্রিয়া (পানি দেয়া)। এর এক মাস পরে বিভিন্ন কীটনাশক প্রয়োগ করতে হয় জমিতে। এ সকল কীটনাশকের মধ্যে ইউরিয়া, টিএসপি, এওপি ও ডিএসপি উল্লে­খযোগ্য। জমির মাত্রা, পরিমাণ ও প্রয়োজন বুঝে ব্যবহার করা হয় এসকল কীটনাশক ওষুধ।

এ অঞ্চলে বিভিন্ন প্রকারের বীজের আলু রোপন করা হলেও ডায়মন্ড বীজের আলুর চাষ বেশি হয়। মুন্সীগঞ্জের কৃষকরা ৯৫ শতাংশ ডায়মন্ড আলু চাষ করেন এবং ৫ শতাংশের মধ্যে হল্যান্ডের ক্যারেস ও এস্টোরিছ জাতীয় অলুর বীজ বেশি বপন করা হয়।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপপরিচালক মোহাম্মদ হুমায়ুন কবীর জানান, নভেম্বরের শুরুতে বৃষ্টিপাত হওয়ায় এ অঞ্চলে আলু আবাদের সময় কিছুটা পিছিয়েছে। তবে সময় মতোই আলু উত্তোলন করা হবে। মুন্সীগঞ্জ জেলায় এ বছর ৩৯ হাজার ৭০০ হেক্টর জমিতে আলু আবাদ করা হচ্ছে। যার লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ১৩ লাখ মেট্রিকটন। প্রাকৃতিক কোনো দূর্যোগ না হলে এ বছরও আলুর বাম্পার ফলন হবে আশা করা যায়।

ভবতোষ চৌধুরী নুপুর/এফএ/এমএস

Leave a Reply