বিনম্র শ্রদ্ধায় স্বজনদের স্মরণ

এ বছর অনেকটা নীরবেই পালিত হয়েছে ভূমিকম্পের ৬ষ্ঠ বার্ষিকী। ২০১১ সালের ১১ মার্চ স্মরণকালের সবচেয়ে ভয়াবহ ভূমিকম্প এবং এর ফলে সৃষ্ট সুনামির আঘাতে প্রাকৃতিক বিপর্যয়ে নিখোঁজ এবং নিহতদের স্মরণ করেছে জাপান। বিনম্র শ্রদ্ধা, গভীর ভালোবাসা এবং আত্মার শান্তি কামনা করে প্রার্থনায় স্মরণ করা হয় হারানো স্বজনদের।

১১ মার্চ ২০১১’র সেই ভয়াল দিনটি ছিল শুক্রবার অর্থাৎ সপ্তাহের শেষ কর্মদিবস। আর ১১ মার্চ ২০১৭ দিনটি ছিল শনিবার অর্থাৎ সাপ্তাহিক ছুটির প্রথম দিন। নীরবে পালিত হবার এটিও একটি কারণ হতে পারে। আবার পরের দিন অর্থাৎ ১২ মার্চ থেকে সৌদি বাদশার ১ হাজার ৫০০ সফরসঙ্গী নিয়ে জাপান (চার দিনব্যাপী) সফর হবার কারণে প্রশাসনিক ব্যস্ততাও কারণ হয়ে থাকতে পারে। তবে, জাতীয় এই দুর্যোগের দিনটিতে একাট্টা হয়েছিল ইলেকট্রনিক মিডিয়াগুলো।

ভূমিকম্প এবং সুনামিতে সৃষ্ট প্রাকৃতিক বিপর্যয়ে নিহত, নিখোঁজ এবং ক্ষতিগ্রস্তদের প্রতি শ্রদ্ধা, স্মরণ এবং সমবেদনা জানাতে রাজধানীর টোকিওতে শনিবার (১১ মার্চ) সরকারি উদ্যোগে এক স্মরণ সভার আয়োজন করা হয়। বিশেষ এই স্মরণ সভায় (জাতীয় থিয়েটার ভবন, টোকিও) জাপানের রাজ্যপরিবার সদস্য প্রিন্স আকিশিনো, প্রধানমন্ত্রী শিনজো আবে, মন্ত্রিপরিষদ সদস্যবৃন্দী স্থানীয় সরকারের সংশ্লিষ্ট ব্যক্তিবর্গ, কূটনৈতিক ডিনের ব্যক্তিবর্গ, পেশাজীবী ও রাজনৈতিক নেতৃবৃন্দ এবং সবচেয়ে ক্ষতিগ্রস্ত তিনটি প্রিফেকচারের (মিয়াগি, ফুকুশিমা ও ইওয়াতে) প্রতিনিধিগণ উপস্থিত ছিলেন।

২০১১ সালের ১১ মার্চ শুক্রবার বেলা ২-৪৬ উত্তর-পূর্ব জাপানে প্রলয়ঙ্করি ৯ মাত্রায় ভূমিকম্প এবং এর ফলে সৃষ্ট সুনামি ও তার তা-বে ভয়াবহ প্রাকৃতিক দুর্যোগ, একই সঙ্গে ফুকুশিমা পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র বিপর্যয়ের ষষ্ঠ বর্ষ অতিক্রম করলেও তখনো নিখোঁজ রয়েছেন অনেকে। ধরে নেয়া হয়েছে তাদের সকলের মৃত্যু হয়েছে। আর সেই হিসাবে মৃতের সংখ্যা ২০ হাজার অতিক্রম করেছে। এখনো ১ লাখ ২০ হাজার অস্থায়ী নিবাসে দিনযাপন করছেন। যা জাপানের মতো দেশে বেমানান।

স্মরণ সভায় প্রধানমন্ত্রী আবে বলেন, দিনটির কথা স্মরণ করলে আজও আমার হৃদয়ে রক্তক্ষরণ হয়। নিহত ও নিখোঁজদের আত্মার শান্তি কামনার পাশাপাশি আমি সমবেদনা জানাতে চাই ক্ষতিগ্রস্তদের। আমি কষ্ট পাই যখনি ভাবি যে, এখনো অনেকেই নিজ গৃহে যেতে পারছেন না, শিশুরা তাদের প্রিয় বিদ্যালয়, খেলার মাঠ, শপিং সেন্টার এবং বিনোদন কেন্দ্রগুলো এখনো সম্পূর্ণভাবে ভোগ করতে পারতেছে না। তিনি বলেন, সরকার কাজ করে যাচ্ছে। আমরা অনেকটাই এগিয়েছি, আর মাত্র কিছুটা সময়।

আবে বলেন, কৃষি শিল্প, মৎস্য শিল্প উন্নয়নে আমরা অনেকটাই এগিয়েছি। ইতোমধ্যে ৮৩% কৃষি জমি চাষাবাদের উপযুক্ত হয়েছে এবং ৯১% মৎস্য ও জলজ সম্পদ আহার উপযোগী হয়েছে।

প্রিন্স আকিশিনো বলেন, এখনো অনেকেই স্বাভাবিক জীবনে ফিরে যেতে পারছেন না ভাবলেই আমার হৃদয় ব্যথিত হয়। বয়স্কদের স্বাস্থ্য জটিলতার কথা ভাবলে আমাকে পীড়া দেয়। আমি একদিন আগে হলেও তাদের সকলের স্বাভাবিক জীবনে ফিরে যাবার প্রার্থনা করি সব সময় নিবীড়ভাবে।

২০১২ সাল থেকে তৎকালীন প্রধানমন্ত্রী নোদা ইয়োশিহিকো সুনামির বর্ষপূর্তির পূর্বদিন স্বীয় কার্যালয়ে সংবাদ সম্মেলন প্রথা প্রচলন করেন পরবর্তীতে যা শিনজো আবেও চালু রাখেন। এ বছরই তার ব্যতিক্রম ঘটেছে। প্রধানমন্ত্রী আবে কোনো সংবাদ সম্মেলন করেননি।

১০ মার্চ শুক্রবার চিফ ক্যাবিনেট সেক্রেটারি ইয়োশিহিদে সুগা বলেন, প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে ১১ মার্চ লিখিত বক্তব্য দেয়া হবে।

rahmanmoni@gmail.com

সাপ্তাহিক

Leave a Reply