চাষী নজরুল ইসলাম পাচ্ছেন মরণোত্তর সম্মাননা

জীবদ্দশায় জাতীয় চলচ্চিত্র পুরস্কারসহ উল্লেখযোগ্য অনেক পুরস্কার ও সম্মাননা পেয়েছিলেন খ্যাতিমান পরিচালক চাষী নজরুল ইসলাম। গুণী এই পরিচালককে এবার মরণোত্তর সম্মাননা দেওয়ার উদ্যোগ নিয়েছে ব্যান্ড ‘লাল সবুজের দল’।

বাংলাদেশের চলচ্চিত্রের ৬০ বছর পূর্তি উপলক্ষে আগামীকাল শনিবার বিকেলে বিএফডিসির ৭ নম্বর ফ্লোরে এক আলোচনা সভা ও গুণীজন সম্মাননা অনুষ্ঠানে চাষী নজরুল ইসলামকে মরণোত্তর এই সম্মাননা দেওয়া হবে। চাষী নজরুল ইসলামের পক্ষ থেকে সম্মাননা গ্রহণ করবেন তাঁর স্ত্রী জোসনা কাজী।

এ প্রসঙ্গে ‘লাল সবুজের দল’ ব্যান্ডের প্রতিষ্ঠাতা কণ্ঠশিল্পী এস এম শফি বলেন, “১৯৭১ সালের স্বাধীনতা যুদ্ধের পর চাষী নজরুল ইসলামই প্রথম নির্মাণ করেন মুক্তিযুদ্ধভিক্তিক চলচ্চিত্র ‘ওরা ১১ জন’। ১৯৭২ সালে এই চলচ্চিত্র মুক্তি দেওয়ার মাধ্যমে পরিচালক হিসেবে চাষী নজরুল ইসলাম আত্মপ্রকাশ করেন। এরপর তিনি দেবদাস, শুভদা, হাঙর নদী গ্রেনেড, শাস্তি, সুভাসহ অসংখ্য জনপ্রিয় ও কালজয়ী ছবি দর্শককে উপহার দিয়েছেন। মৃত্যুর আগপর্যন্ত তিনি পরিচালক হিসেবে কাজ করেছেন। দেশীয় চলচ্চিত্রে তাঁর অসামান্য অবদানের জন্য এবার আমরা তাঁকে মরণোত্তর সম্মাননা জানানোর সিদ্ধান্ত নিয়েছি। যে এফডিসির সঙ্গে ছিল তাঁর আত্মার সম্পর্ক, সেই এফডিসিতে তাঁকে এই সম্মান জানাতে পারব বলে আমরাও গর্ববোধ করছি।”

এস এম শফির সভাপতিত্বে আগামীকালের অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন স্ট্যান্ডার্ড ব্যাংক লিমিটেডের চেয়ারম্যান ও এফবিসিসিআইর সাবেক সভাপতি লায়ন কাজী আকরাম উদ্দিন আহমেদ। বিশেষ অতিথি থাকবেন বিএফডিসির ব্যবস্থাপনা পরিচালক তপন কুমার ঘোষ, চলচ্চিত্র পরিচালক সমিতির সভাপতি মুশফিকুর রহমান গুলজার, চলচ্চিত্র শিল্পী সমিতির সাধারণ সম্পাদক অমিত হাসান, চলচ্চিত্র প্রযোজক পরিবেশক সমিতির যুগ্ম আহ্বায়ক খোরশেদ আলম খসরু প্রমুখ। অনুষ্ঠান উদ্বোধক হিসেবে থাকবেন কণ্ঠশিল্পী মমতাজ বেগম এমপি। শুভেচ্ছা বক্তব্য রাখবেন চলচ্চিত্র গবেষক আবদুল্লাহ জেয়াদ।

চাষী নজরুল ইসলাম ১৯৪১ সালের ২৩ অক্টোবর জন্মগ্রহণ করেন। ২০১৫ সালের ১১ জানুয়ারি ৭৩ বছর বয়সে তিনি মারা যান।

ক্রাইম ভিশন

Leave a Reply