শ্রীনগর উপজেলা প্রশাসনের বিভিন্ন দপ্তরে সর্বহারা সংগঠনের নামে চাঁদা দাবী

৫ কর্মকতার থানায় জিডি
আরিফ হোসেন: শ্রীনগর উপজেলা প্রশাসনের বিভিন্ন দপ্তরে সর্বহারা সংগঠন বিপ্লবী জনযুদ্ধ দলের নামে মোবাইল ফোনে চাঁদা দাবীর ঘটনা ঘটেছে। চাঁদাবাজদের ভয়ে উপজেলা প্রশাসনের ২ কর্মকর্তা বিকাশ নাম্বারে ৩০ হাজার টাকা চাঁদা পরিশোধ করলেও তারা ফের চাঁদার অংক বাড়িয়ে দিয়েছে দলটির নেতারা। এই দুই কর্মকর্তার বাইরে অন্যান্য কর্মকর্তাদের কাছে চাঁদা দাবীর পরিমান আরো বেশী ৩ থেকে ৪ লাখ টাকা। নির্ধারিত সময়ে চাঁদা পরিশোধ করা না হলে কর্মকর্তাদের সন্তানদেরকে বাসার সামনে বা স্কুল থেকে কিডন্যাপ করা হবে বলে হুমকী দিয়েছে চাঁদাবাজরা।

তাছাড়া চাঁদা পরিশোধ না করা হলে কর্মকর্তাদের মধ্যে যারা ঢাকা থেকে উপজেলা পরিষদে এসে দায়িত্ব পালন করেন তাদেরকে রাস্তায় গুলি করে হত্যার কথাও বলছেন সংগঠনের নেতা পরিচয় দেওয়া মহিউদ্দিন ও বিপ্লব নামের দুই চাঁদাবাজ। গত কয়েক দিনে একের পর এক হুমকি ও চাঁদা আদায়ের ঘটনায় বৃহস্পতিবার বিকালে উপজেলা প্রশাসনের ৫ কর্মকর্তা শ্রীনগর থানায় সাধারণ ডায়েরী করেন।

উপজেলা প্রশাসনের কর্মকর্তারা জানায়, গত ৩ মে সর্বহারা গ্রুপের পরিচয় দিয়ে সহকারী মৎস কর্মকর্তা ফরিদা ইয়াসমিনের কাছে ৩ লাখ ও একই অফিসের মাঠ সহকারী জাহাঙ্গীর মোল্লার কাছে আরো ৩ লাখ টাকা দাবী করা হয়। বৃহস্পতিবার সকালে তাদেরকে জানানো হয় সর্বহারা দলের কর্মীরা অস্ত্র নিয়ে তাদের বাসার সমনে অবস্থান করছে। দ্রুত চাঁদা পরিশোধ করা না হলে তাদের বাসায় হামলা করা হবে। ভয়ে তারা ০১৯৯৩৯০৩২৩৭ নম্বরে ১৫ হাজার করে ৩০ হাজার টাকা পরিশোধ করেন।

উপজেলার প্রকল্প বাস্তবায়ন অফিসের উপ-সহকারী প্রোকৌশলী আবু রেজোয়ানের কাছে বৃহস্পতিবার দুপুর একটার দিকে ৩ লাখ টাকা চাঁদা দাবীর ফোন আসে। একই দিন দুপুর দেড়টার দিকে উপজেলার খাদ্য কর্মকর্তা খলিলুর রহমানের কাছে ৪ লাখ ও একই অফিসের খাদ্য পরিদর্শক হাসিনা মমতাজের কাছে দুপুর দুইটার দিকে সর্বহারা পার্টি পরিচয়ে আরো ৪ লাখ টাকা দাবী করে ফোন করা হয়। চাঁদা পরিশোধ করা না হলে এই দুইজনকে ঢাকা থেকে শ্রীনগর আসার পথে গুলি করে হত্যা করা হবে বলে হুমকি দেওয়া হয়। বাকীদেরকে জানানো হয় চাঁদা দিতে ব্যর্থ হলে তাদের সন্তানদেরবে অপহরণ করা হবে।

একযোগে উপজেলা প্রশাসেনর বিভিন্ন কর্মকর্তার কাছে চাঁদা দাবী ও আদায়ের ঘটনায় উপজেলা প্রশাসনে আতঙ্ক ছড়িয়ে পরে। পরে ওই ৫ কর্মকর্তা বাদী হয়ে শ্রীনগর থানায় সাধারণ ডাইরি করেন। শ্রীনগর থানার অফিসার ইনচার্জ এসএম আলমগীর হোসেন ঘটনার সত্যতা নিশ্চিত করে জানান, বিষয়টি খতিয়ে দেখার জন্য পুলিশ ইতিমধ্যে মাঠে তদন্তে নেমেছে।

Leave a Reply