আইনজীবী এম.এ মুকতাদির টঙ্গীবাড়ীবাসীকে ভালবাসতেন

এডভোকেট জাহাঙ্গীর আলম: সৎ সাহসী ন্যায়পরায়ন গনমানুষের নেতা সিনিয়র আইনজীবী এম.এ মুকতাদির টঙ্গীবাড়ীবাসীকে ভালবাসতেন। আমি যখন আইন অঙ্গনে প্রবেশ করি ২০১০ইং সালে তখন স্যারের সাথে দেখা জেলা ও দায়রা জজ আদালত, ঢাকার সামনে স্যারকে সালাম দিয়ে যখন আমি বললাম স্যার আমার বাড়ী মুন্সীগঞ্জের টঙ্গীবাড়ী তিনি সোজা হয়ে দাড়িয়ে আমাকে বললেন- তোমার বাড়ী টঙ্গীবাড়ী, বাবার নাম কি? বললাম তিনি চিনলেন বললেন তোমার বাবা কেমন আছে কি করেন।

এর পর টঙ্গীবাড়ীর অনেকের কথাই বললেন। আমাকে উৎসাহ দিলেন স্যারের সাথে নিয়মিত যোগাযোগ রাখতে বললেন। স্যার টঙ্গীবাড়ী উপজেলা আওয়ামীলীগের সাবেক সভাপতি ছিলেন। বর্তমান প্রধান মন্ত্রি শেখ হাসিনা তাকে ব্যাক্তিগত ভাবে ভাল জানতেন তাকে ১৯৯১ সালে আওয়ামীগের প্রতিক নৌকা মার্কা দিয়ে নির্বাচন করিয়েছেন। টঙ্গীবাড়ীতে আওয়ামীলীগের নৌকার পাল তার হাতেই শক্ত ভাবে ধরে রাখায় আজ নৌকার জয়কার।

স্যার টঙ্গীবাড়ীর লোকজনের মামলা বিনে পয়সায় করতেন। অনেকেই বলতেন মুকতাদির সাব মামলা করে পয়সা নিত না আবার না খাইয়া ও আসতে দিত না। টাকার কাছে তিনি কখনো মাথা নত করেননি। যার হাত ধরে টঙ্গীবাড়ীতে নৌকার দাড় শক্ত তাকে মূল্যায়ন করা হয়নি তার শেষ বয়সে। তিনি অসুস্থ শরীরে একাকী রয়েছিলেন।

স্যার প্রায়ই কোর্টে আসতেন অসুস্থ বয়সের বাড়ে চলাচলে অসুবিধা থাকায় মাঝে মাঝে স্যারকে ধরে ধরে রাস্তা পারাপার চেম্বারে নিয়ে আসা সহ বিভিন্ন ভাবে স্যারের কাছাকাছি যাওয়ার সৌভাগ্য হয়েছিল। স্যার আমাকে দেখলেই টঙ্গীবাড়ীর কথা বলত, টঙ্গীবাড়ীর লোকজনের কথা বলত। তার রাজনৈতিক ইতিহাস বলত। স্যার বুধবার ২৪ শে মে ২০১৭ সকাল ৬.০০ টায় চলে গেলেন না ফেরার দেশে। ঢাকার আইনজীবী অঙ্গন হারাল একজন দক্ষ আইনজীবী আর টঙ্গীবাড়ীর মানুষ হারালো তাদের প্রানের মানুষ।

Leave a Reply