মিরকাদিমে ঈদ উৎসব : ওয়াটার পলো প্রতিযোগিতা

ঈদুল ফিতর উপলক্ষ্যে প্রতি বৎসরের ন্যায় এবারও ঈদের নামাজের পর নুরপুর তরুন সমাজের আয়োজনে নুরপুর পুকুরে ঈদ ওয়াটার পলো প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। সজিব মাতাব্বরের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপষ্ঠিত থাকেন মিরকাদিম পৌর মেয়র মোঃ শহিদুল ইসলাম শাহীন, বিশেষ অতিথি চেতনায় একাত্তর সম্পাদক, মুন্সিগঞ্জ জেলা আওয়ামী লীগ সাংগঠনিক সম্পাদক, বীর মুক্তিযোদ্ধা কামাল উদ্দিন আহম্মেদ, আরো উপস্থিত থাকেন মনিরুজ্জামান শরীফ, আঃ বাছিত লাভলু, শাহ আলম মৃধা, মোঃ শরিতুল্লাহ, ফারুক জমিদার, রকিব মাতাব্বর, সৌরব আহম্মেদ জনি প্রমুখ ব্যক্তিবর্গ।

নুরপুর মহল্লার তরুন ও যুবকরা লাল ও সবুজ দুই দলে বিভক্ত হয়ে খেলায় অংশগ্রহন করে, এই আনন্দদায়ক ও প্রতিযোগিতামূলক খেলা উপভোগ করার জন্য আশ-পাশ গ্রামের শত শত লোক চলে আসেন এবং পুকুরের পাড়ে দাড়িয়ে খেলা উপভোগ করেন, বলাচলে এই খেলা অত্র এলাকার ঐতিয্য বহন করে আসছে স্বাধীনতার পর ১৯৭২ সাল থেকে।

প্রধান অতিথির বক্তব্যে মেয়র সাহেব বলেন, ইতিহাসখ্যাত মিরকাদিমের ঐতিয্য ধরে রাখতে হবে,যা আমাদের নৈতিক দায়িত্ব বলে আমি মনে করি, পৌর সভার প্রতিটি পুকুর পৌরসভা থেকে রক্ষনাবেক্ষন করা হচ্ছে, এই বিষয় প্রত্যেক নাগরিকের দায়িত্ব পালন করতে হবে, আগুন লাগলে নিভানোর জন্য এই পুকুরের পানি খুবই দরকার তাছাড়া গৃহস্তি কাজে এই পুকুরের পানি বিভিন্ন কাজে ব্যবহার করা হয়।

তাই পুকুরের পানি দূষিত করতে দেওয়া হবে না। প্রয়োজনে কঠোর ব্যবস্থা নেওয়া হবে। আজকে এই পুকুরটি ছিল বলে ছেলেরা খেলাধূলা করতে পারছে, আমি সিদ্ধান্ত নিয়েছি জনগনের কল্যানে পৌরসভার সবগুলো পুকুর দখলমুক্ত এবং পাড় বাধাই করে মৎস্য চাষের ব্যবস্থা করব।

কামাল আহম্মেদ বলেন-আমরা নুরপুর মহল্লার তরুন যুবকরা ১৯৭২ সালে প্রতি ঈদে এই পুকুরে খেলাটি প্রথম শুরু করি সেই ধারাবাহিকতায় আজকে এই খেলা অনুষ্ঠিত হচ্ছে, আমি আশা করি প্রজম্মের পর প্রজম্ম এই ব্যতিক্রমধর্মী খেলাট বাচিয়ে রাখবে। মেয়র সাহেব পৌর সভাস্থিত পুকুরসমূহ দখল মুক্ত করে পাড় বাধাই ও পরিস্কার পরিচ্ছন্ন রাখার যে ঘোষনা দেন সেই জন্য মেয়র সাহেবকে ধন্যবাদ জানান।

তিনি আরো বলেন খেলাধূলাপ্রিয় নুরপুরবাসী ফুটবল, ক্রিকেট খেলার পাশাপাশি গ্রামীন হাডুডু-দাড়িয়াবান্ধা, গোল্লাছুট খেলে থাকে। পূর্বে এই পুকুরে হাঁস ধরা সাঁতার সহ বিভিন্ন সাঁতার প্রতিযোগিতার আয়োজন করা হতো। আমি আশা করি হারিয়ে যাওয়া সেই ঐতিয্য ফিরে আসবে।

খেলা শেষে বিজয়ীদের মাঝে পুরুস্কার বিতরন করেন পৌর মেয়র ও অতিথিবৃন্দ।

Leave a Reply