ফুলের শ্রদ্ধা জ্ঞাপনে হলি আর্টিজানে নিহতের স্মরণ করল জাপান প্রবাসীরা

রাহমান মনি: ঢাকার আভিজাত্য এলাকাখ্যাত গুলশানের হলি আর্টিজান বেকারির নারকীয় হত্যাকা-ের এক বছর পূর্ণ হলো ১ জুলাই শনিবার। এই দিন সর্বস্তরের প্রবাসীরা ফুলেল শ্রদ্ধা জানিয়েছে, স্মরণ করেছে কৃতজ্ঞতার সঙ্গে ভাঙা হৃদয়ে রক্তক্ষরণের মাধ্যমে।

প্রবাসীদের আয়োজনের সঙ্গে সম্মান জানিয়ে যোগ দিয়েছিল বাংলাদেশ দূতাবাস। রাষ্ট্রদূত রাবাব ফাতিমা প্রধান অতিথি হিসেবে যোগদানের বিষয়টি চূড়ান্ত হলেও শেষ পর্যন্ত তিনি যোগদান থেকে বিরত থাকেন। তার স্থলাভিষিক্ত হয়ে দূতাবাসের প্রতিনিধিত্ব করেন দূতাবাসের দ্বিতীয় সচিব এবং দূতালয় প্রধান মোহাম্মদ জোবায়েদ হোসেন।

স্মরণ সভায় প্রবাসী সমাজের গণ্যমান্য ব্যক্তিবর্গ, বিভিন্ন সংগঠনের নেতৃবৃন্দ, প্রবাসী মিডিয়া কর্মীবৃন্দ, জাপানিজ সুহৃদগণ এবং সর্বস্তরের প্রবাসীরা উপস্থিত থেকে শ্রদ্ধা জানান।

শুরুতেই ১ জুলাই ২০১৬ নারকীয় ঘটনায় নিহত, নিরপরাধীদের আত্মার শান্তি কামনা এবং শ্রদ্ধা জানিয়ে দাঁড়িয়ে এক মিনিট নীরবতা পালন করা হয়।

নীরবতা পালন শেষে দূতালয় প্রধান মোহাম্মদ জোবায়েদ হোসেনের নেতৃত্বে প্রবাসীদের অংশগ্রহণে ফুলেল শ্রদ্ধা জানানো হয়। দূতাবাস শ্রদ্ধা জানানো শেষ হলে উপস্থিত সকলে সারিবদ্ধভাবে নীরবে ফুলেল শুভেচ্ছা জানান। স্মরণ সভাটি পরিচালনা করেন বিশ্বজিৎ দত্ত বাপ্পা।

শ্রদ্ধা জানানো পর্ব শেষ হলে বক্তব্য পর্বের প্রথমেই রাষ্ট্রদূত রাবাব ফাতিমা কর্তৃক লিখিত বক্তব্যটি পাঠ করে শোনান মোহাম্মদ জোবায়েদ হোসেন। লিখিত বক্তব্যে রাষ্ট্রদূত রাবাব ফাতিমা জানান, ২০১৬ সালের ১ জুলাই ঢাকার গুলশানে হলি আর্টিজানে নারকীয় সন্ত্রাসী হামলায় ৯ জন ইতালিয়ান, ৭ জন জাপানিজ, ১ জন ভারতীয় বন্ধুসহ যে সমস্ত নিরপরাধী বাংলাদেশিরা প্রাণ হারিয়েছেন আমি প্রথমেই তাদের শ্রদ্ধার সঙ্গে স্মরণ করছি। একই সঙ্গে শোকসন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জানাই।

জাপানে আমি রাষ্ট্রদূত হয়ে আসার কয়েক মাসের মাথায় এমন নারকীয় হত্যাকা-টি সংঘটিত হয়। অনেকেই ধারণা করেছিলেন এর ফলে জাপান-বাংলাদেশ সুদীর্ঘ চার দশকেরও বেশি স্থায়িত্ব এবং পরীক্ষিত বন্ধুরাষ্ট্রের দেয়ালে চিড় ধরতে পারে এবং দ্বিপাক্ষিক সম্পর্কে এর প্রভাব পড়বে। কিন্তু এমন বিপর্যয় সত্ত্বেও জাপান বাংলাদেশ-সম্পর্ক অটুট রয়েছে এবং বাংলাদেশের প্রতি সহযোগিতার হাতও অটুট রয়েছে। এজন্য জাপান সরকার এবং জাপানিজ জনগণের প্রতি আমি গভীর শ্রদ্ধা ও কৃতজ্ঞতা জানাই।

লিখিত বক্তব্যে রাষ্ট্রদূত আরও বলেন, বাংলাদেশে আর্থ-সামাজিক অবকাঠামো উন্নয়নে জাপানের এই দৃঢ় প্রতিশ্রুতি প্রমাণ করে সন্ত্রাসীরা কখনো জয়ী হতে পারবে না। এই ঘটনা অত্যন্ত মর্মান্তিক হলেও একে কেন্দ্র করেই আমাদের জাতীয় ঐক্যের নতুন অধ্যায়ের সূচনা ঘটেছে। মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার জিরো টলারেন্সের আলোকে বাংলাদেশ সরকার জনগণের সহায়তায় সন্ত্রাসের বীজ প্রায়ই নির্মূল করেছেন। তাই বিশ্বের বিভিন্ন দেশে সন্ত্রাসী কর্মকা-ের পুনরাবৃত্তি ঘটলেও বাংলাদেশে এসব সন্ত্রাসী কর্মকা-ের পুনরাবৃত্তি ঘটেনি।

বাংলাদেশ কমিউনিটি জাপানের ব্যানারে আয়োজিত স্মরণসভায় কমিউনিটি নেতৃবৃন্দের পক্ষ থেকে বক্তব্য রাখেন মুনশী কে. আজাদ, মীর রেজাউল করিম রেজা, খন্দকার আসলাম হিরা, কাজী ইনসানুল হক, সুখেন ব্রহ্ম, মো. সহিদুল ইসলাম নান্নু, এমডি নাসিরুল হাকিম এবং সালেহ মো. আরিফ প্রমুখ। এ ছাড়াও একজন জাপানিজ কাজুহিরো হালদা জাপানে বাংলাদেশ কমিউনিটি আয়োজিত বিভিন্ন কর্মকা-ে তার অভিজ্ঞতা জানিয়ে বক্তব্য রাখেন।

বক্তারা বলেন, বাংলাদেশের ইতিহাস ও ঐতিহ্য অসাম্প্রদায়িক চেতনার। এখানে সাম্প্রদায়িকতার কোনো স্থান নেই। সেই জায়গাটিতে ১ জুলাই ২০১৬ হলি আর্টিজানের নারকীয় ঘটনা একটি বড় ধরনের আঘাত। জাতি হিসেবে আমরা কখনোই ভাবিনি বাংলাদেশের মাটিতে এমন ধরনের জঘন্য ঘটনা ঘটতে পারে। বাঙালি জাতি এজন্য প্রস্তুত ছিল না। কারণ কোনো বাঙালি এ ধরনের ঘটনা ঘটাতে পারে না। এটা আন্তর্জাতিক কোনো সন্ত্রাসী ঘটনার যোগসূত্র হতে পারে।

তারা বলেন, ইসলাম অর্থ হচ্ছে শান্তি। ইসলাম ধর্ম শান্তির ধর্ম। অশান্তি সৃষ্টিকারীদের কোনো স্থান ইসলাম ধর্মে নেই। ইসলাম কোনো সন্ত্রাসী কর্মকা-কে প্রশ্রয় দিতে পারে না। অথচ আজ সারা বিশ্বে ইসলামের নামে বিভিন্ন সন্ত্রাসী কর্মকা- পরিচালনা করা হচ্ছে। বিশ্বে ইসলামকে হেয় করে তুলে ধরার জন্য তা করা হচ্ছে, যা কাম্য হতে পারে না। ইসলামের সঙ্গে জঙ্গি সংগঠনের কোনো সম্পর্ক থাকতে পারে না। শান্তিপ্রিয় প্রতিটি মানুষই এই ধরনের নারকীয় সন্ত্রাসের তীব্র প্রতিবাদ জানায়। বাংলাদেশের মাটিতে এই ধরনের সন্ত্রাসীদের কোনো স্থান নেই। কারণ, সন্ত্রাসীদের কোনো দল, ধর্ম বা দেশ নেই। তারা শুধুই সন্ত্রাসী।

বক্তারা প্রশ্ন রেখে বলেন, ইসলাম ধর্মের অর্থ হলো শান্তির ধর্ম। আর সাদা রং হচ্ছে শান্তির প্রতীক। ইসলাম ধর্ম সম্পর্কে যাদের ন্যূনতম ধারণা আছে তারা জানেন, ইসলাম ধর্মে ইমাম, যাদের নেতৃত্বে দৈনিক সালাত আদায় করা হয়ে থাকে তাদের পোশাক সাদা, পবিত্র হজে লাখ লাখ মুসল্লির সমাগম ঘটে, সেখানেও সকলেই সাদা পোশাক পরিধান করে ইহরাম বাঁধে। এবং মৃত্যুর পর শেষ যাত্রায় সাদা পোশাকেই কবরে শায়িত করা হয়ে থাকে। তাহলে ইসলামের নামে কালো পোশাকে সমস্ত শরীর আবৃত মুখোশধারী এরা কারা। ইসলাম তো কালো পোশাককে প্রাধান্য দেয় না বোরকা ছাড়া। পুরুষদের তো নয়ই। তাহলে কি কালো পোশাকধারী এরা অন্য কেউ, যারা ইসলামের নামে সন্ত্রাসী ঘটনার জন্ম দিয়ে ইসলামকে হেয় করার চেষ্টা করছে?

বক্তারা আরও বলেন, জাপান আমাদের পরীক্ষিত বন্ধুরাষ্ট্র। জাপানিরা আমাদের পরম বন্ধু। স্বাধীনতা যুদ্ধকালীন সময় থেকে শুরু করে অদ্যাবধি জাপান আমাদের দেশে অর্থনৈতিক সহযোগিতাসহ বিভিন্ন উন্নয়নে অবদান রেখে আসছে। যে ৭ জন জাপানিজকে হত্যা করা হয়েছে তারাও বাংলাদেশে অবকাঠামো উন্নয়নে কাজ করতে গিয়েছিলেন অথচ তাদেরকে লাশ হয়ে ফিরে আসতে হয়েছে। আমরা এর তীব্র নিন্দা জানাই। এমন ঘটনা যেন আর না ঘটে।

স্মরণসভা আয়োজনে পৃষ্ঠপোষকতা করেন এমডি সহিদুল ইসলাম নান্নু (এনকে ইন্টারন্যাশনাল), হিমু উদ্দিন (রিও ইন্টারন্যাশনাল), বাদল চাকলাদার (পদ্মা কোম্পানি লিমিটেড), এমডি নাসিরুল হাকিম (হাট কোম্পানি লিমিটেড) এবং চৌধুরী শাহিন (চৌধুরী ট্রেড ইন্টারন্যাশনাল)। এ ছাড়াও বাংলাদেশ কমিউনিটি জাপানের ব্যানারে আয়োজিত স্মরণসভাটি আয়োজনে সহযোগিতা করেছেন ‘সাপ্তাহিক’ বাংলাদেশ এবং প্রবাস প্রজন্ম জাপান।

rahmanmoni@gmail.com

সাপ্তাহিক

Leave a Reply