সিরাজদিখানে ভাঙা ব্রিজে ঝুঁকিপূর্ণ যান চলাচল

মুন্সীগঞ্জ সিরাজদিখান উপজেলার সিরাজদিখান বাজার খালের ওপরের পাকা সেতুর পাটাতন অধিকাংশ স্থানেই ভেঙে গেছে। ভাঙা অংশে একের পর এক পট্টি বা তালি লাগিয়ে যান চলাচল সচল রাখার ব্যবস্থা করছে কর্তৃপক্ষ। সম্প্রতি পট্টি দেয়া কয়েকটি পাটাতন ভেঙে ছিদ্র হয়ে গেছে।

এরপরও সেতুর ওপর দিয়ে ঝুঁকি নিয়ে চলছে যানবাহন। এলাকার কয়েকজন বাসিন্দার সঙ্গে কথা বলে জানা গেছে, সিরাজদিখান বাজার খালের ওপর নির্মিত ওই পাকা সেতু দিয়েই মুন্সীগঞ্জ সদর ছাড়াও টংগীবাড়ি, লৌহজং, সিরাজদিখান তিনটি উপজেলায় চলাচল করে যাত্রীবাহী বাস, মালবোঝাই ট্রাকসহ সব ধরনের ভারি যানবাহন। সেতুটি ঝুঁকিপূর্ণ হওয়ায় পাঁচ টনের বেশি যানবাহন চলাচলে নিষেধাজ্ঞা রয়েছে। কিন্তু ওই নিষেধাজ্ঞা অমান্য করে এ সেতু দিয়ে ২৫ থেকে ৩০ টন মালবোঝাই ট্রাক পারাপার হচ্ছে। এতে সেতুর পাটাতন ভেঙে ছিদ্র হয়ে যাচ্ছে। কয়েক দিন আগে মালবাহী ১০ চাকার একটি ট্রাক পার হওয়ার সময় একটি বড় পাটাতন ভেঙে দেবে যায় এবং একটি পাটাতনের কিছু অংশ ছিদ্র হয়ে যায়। এরপরও সেতুর ওপর দিয়ে ভারি যানবাহন চলছে। মাঝেমধ্যে ঢালাই পাটাতন ভেঙে গেলে সেখানে একটি লোহার পাটের পট্টি লাগিয়ে ভাঙা অংশ জোড়া লাগিয়ে দেয়া হয়।

প্রত্যক্ষদর্শীরা বলেন, সেতুটির ওপর ভারি যানবাহন উঠলে সেটি কাঁপতে থাকে। সিরাজদিখান উপজেলা পরিষদের চেয়ারম্যান মহিউদ্দিন আহম্মেদ বলেন, জরুরি ভিত্তিতে সিরাজদিখান বাজার খালের ওপরের পাকা সেতুর পাটাতন সংস্কার করতে কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করা হয়েছে। বড় কোনো দুর্ঘটনা এড়াতে সেতুটি সংস্কার নয়, পুনর্নির্মাণ জরুরি। সিরাজদিখান উপজেলা প্রকৌশলী আমিনুল ইসলাম বলেন, ‘সম্প্রতি সিরাজদিখান বাজারের খালের উপরের সেতুটির পাটাতন ভেঙে ছিদ্র হয়ে যাওয়ার কথা শুনেছি। সেটা সংস্কারে দ্রুত পদক্ষেপ নেয়া হচ্ছে। ওই পাকা সেতুটির জায়গায় আরেকটি একটি নতুন পাকা সেতু নির্মাণের পরিকল্পনা রয়েছে।

যুগান্তর

Leave a Reply