গ্রামবাসীর প্রতিরোধ মুখে পিছু হটলো বালু দস্যুরা : বালু উত্তোলনে শর্ত দিলেন গজারিয়া প্রশাসন

গজারিয়া উপজেলার মনারকান্দি গ্রাম সংলগ্ন নদী থেকে দীর্ঘ দিন ধরে অবৈধভাবে বালু উত্তোলনে নদী ভাঙ্গনে গ্রামবাসীর প্রায় ১শত বিঘা আবাদি জমি বিলিন হয়ে গেছে বলে অভিযোগ পাওয়া যায়।

বাড়ি-ঘর ও আবাদি জমি ভাঙ্গনের কবল থেকে রক্ষা পেতে ভোক্তভূগী গ্রামবাসী ঐক্যবদ্ধ হয়ে প্রভাবশালী অসাধু বালু দস্যুদের বিরুদ্ধে প্রতিনিয়ত দীর্ঘ দিন ধরে আন্দোলন করে আসছে।

আন্দোলনের এই ধারাবাহিকতা গত শুক্রবার (৪আগস্ট) গ্রামবাসী নদী থেকে অবৈধ বালু উত্তোলনের সময় ইয়া রাজ্জাকু নামে ড্রেজার মেশিন ও সম্পৃক্ত কাজে তিন জন স্টাফ কে গ্রামবাসী আটক করে।

এর পরের দিন (শনিবার ৫ আগস্ট) স্থানীয় চেয়ারম্যান ঘটনার স্থলে এসে গ্রামবাসীর আটক করা ড্রেজার মেশিন ও স্টাফদের ছাড়িয়ে দেয়ায় গ্রামবাসীর মধ্যে ক্ষোভ ও অসন্তোষ বিরাজ করে।

অবৈধভাবে বালু উক্তোলন বন্ধের দাবীতে রোববার (৬আগস্ট) সকাল ১০টায় ফের ভুক্তভোগী গ্রামবাসী ঐক্যবদ্ধ হয়ে উপজেলা প্রশাসন বরাবর স্মারক লিপি পেশ করেন।

জনবান্ধব গজারিয়া উপজেলা প্রশাসনের কর্মকর্তাগন, উপজেলা নির্বাহী অফিসার সাইফুল ইসলাম, উপজেলা সহকারী ভুমি অফিসার মাহমুদা আক্তার, গজারিয়া থানা অফিসার ইনচার্জ(ওসি) হেদায়াতুল ইসলাম ভুঞা ঐ দিনই ঘটনার স্থলে পরিদর্শনে এসে
বালু মহল ইজারাদারদের নদী থেকে বালু উত্তোলনে শর্ত জুড়ে দেন। শর্ত বাস্তবায়ন লক্ষে ৯ সদস্যের একটি কমিটি গঠন করে উপজেলা প্রশাসন।

শর্ত ভঙ্গ করিলে নদী থেকে বালু উত্তোলন বন্ধ করে দেওয়া হবে বলে কঠিন হুশিয়ার করে দেন বালু মহল ইজারাদের। প্রশাসনের শর্তানুসারে নিদিষ্ট সীমানায় ৫টি লোড, ৫টি বাল্ব গেট অনুমোদন দেয়া হয়।

এসময় উপস্থিত ছিলেম বাউশিয়া ইউনিয়নের চেয়ারম্যান মোঃ মিজানুর রহমান, গুয়াগাছিয়া ইউনিয়নের চেয়ারম্যান খোকন খাঁন, বালুমহল ইজারাদার, গণমাধ্যম কর্মীসহ সকল গ্রামবাসী।

গ্রামবাসীর প্রতিরোধ মুখে পিছু হটলো বালু দস্যুরা। গ্রামবাসী প্রশাসনের কর্মকর্তাগনের মহতী উদ্যোগকে সাধুবাদ জানিয়ে স্বস্তি প্রকাশ করার পাশাপাশি গণমাধ্যম কর্মীদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন।

ক্রাইম ভিশন

Leave a Reply