দীর্ঘ দিন ধরে পানিবন্দি মিরকাদিম পৌরসভার একটি সড়ক

দুই দিনের মধ্যে জলজটমুক্ত করার আশ্বাস মেয়রের
জসীম উদ্দীন দেওয়ান : পানি নিস্কাশনের ব্যবস্থা না থাকায়, বৃষ্টির পানি জমে প্রায় দুই মাস ধরে পানিবন্দি হয়ে আছে মুন্সীগঞ্জ সদর উপজেলার মিরকাদিম পৌরসভার ১ ও ৭ নং ওয়ার্ডের সীমান্তবর্তী এলাকা, দক্ষিন কাগজীপাড়া গ্রামের দেওয়ান বাড়ি, চৌধূরী বাড়ি, হাওলাদার বাড়ি এবং বাঁশবাগান বাড়ি যাবার এক মাত্র সড়কটি। বৃষ্টির পানি জমে জলাবদ্ধতার সম্মুখিন হয়েছে এখানকার মানুষেরা। দীর্ঘ দিনের জলাবদ্ধতায় ডুবে থাকা সড়কের পানি এখন কয়েকটি বাড়ির দরজায় পর্যন্ত পৌঁছে গেছে। এই চারটি বাড়িতে শতাধিক পরিবারের প্রায় সাত শতাধিক লোকের বসবাস হলেও, প্রতিদিন আশপাশের এলাকার নানা শ্রেনীর শত শত পথিকেরা চলা ফেরা করে থাকেন এই পথটি দিয়ে।

বলা যায় প্রতিদিন হাজারো মানুষের চলা ফেরার এই সড়কটি দীর্ঘ দিন ধরে পানির নীচে নিমজ্জিত থাকায় মারাত্মক সমস্যায় পরেছে স্কুল ও মাদ্রাসায় পড়–য়া শিশু-কিশোর থেকে শুরু করে এই অঞ্চলের নারী, বৃদ্ধ ও নামাজ পড়তে আসা- যাওয়া মুসল্লিরা। এলাকাবাসী এই পর্যন্ত দুই দফায় নিজস্ব তহবিল সংগ্রহ করে রাস্তটিতে বালুর বস্তা ফেলে কোন রকম চলাচলের ব্যবস্থা করলেও, টানা বৃষ্টিতে পানির পরিমান বেড়ে যাওয়ায় রাস্তাটির অনেক জায়গা দিয়েই চলাচলের অনুপযোগি হয়ে পরেছে। যার ফলে দুর্ভোগের মাত্রা চরম আকারে বাড়ে এখানকার মানুষদের।

অষ্টম শ্রেনীতে পড়–য়া জাহিদ চৌধুরী বলেন, কয়েক মাস পর ফাইনাল পরীক্ষা দিয়ে নাইনে ওঠবো, ভালো রেজাল্ট করে নাইনে ওঠতে পারলে পছন্দের গ্রুফ নিয়ে লেখা পড়া করে স্বপ্ন পূরণ করতে পারবো, এই জন্য পানিতে ভিঁজেই প্রতিদিন স্কুলে যাই। প্রাইভেট পড়াসহ বাড়ির বিভিন্ন কাজে কয়েকবার বের হতে হয় তাঁকে। সত্তর উর্ধ্ব বয়সী নুরু চৌধূরী বলেন, অনেকের কাছে ধন্যা দিছি কোন কাজ হয় নাই, একটা ড্রেনের ব্যবস্থা কইরা অথবা পাইপ লাগাইয়া এই রাস্তা থেইক্যা পানি সড়ানো যায়। কিন্তু কে এই ব্যবস্থা করবো ? কোমড় পানি বাইয়া প্রত্যেকদিন পাঁচ ওয়াক্ত নামাজ পড়তে যাই।

এ প্রতিবেদককে ভোক্তভোগিরা অনেকেই জানান, পৌরসভার ট্যাক্স দিতে হয় তাদের, বিনিময়ে কোন সুবিধা পায়না তারা। আরো কয়েক দিন বৃষ্টি হলে, বাড়ির আঙ্গিনাসহ ঘর বাড়ি ডুবে যাবার শঙ্কায় রয়েছে বলেও জানান তারা। জলাজটের হাত থেকে নাগরিকদের মুক্তির উপায় সম্পর্কে জানতে চাইলে ১নং ওয়ার্ডের কাউন্সিলর আব্দুল জলির মাদবর জানান, গেল নির্বাচনে বর্তমান মেয়র শহিদুল ইসলাম শাহীনের প্রধান প্রতিদ্ধন্ধির সাথে সম্পর্ক রেখেছিলাম বলে আমার ওয়ার্ডে সে কোন কাজ দেয়না। তিনি আরো বলেন, পৌরসভা থেকে কিছু করার ক্ষমতা তাঁর নেই তবে তিনি ব্যাক্তিগত তহবিল থেকে কিছুটা সাহায্য করতে পারবে বলেও জানান।

এদিকে দীর্ঘ দিনের এই জলাবদ্ধতা নিরসন হচ্ছেনা কেন জানতে চাইলে ৭, ৮ ও ৯ নং ওয়ার্ডের সংরক্ষিত কাউন্সিলর শাহিনা ইসলাম বলেন, মাস খানেক আগেই মেয়র সাহেবকে বিষয়টা জানিয়েছি, দেখা যাক কি হয়।

চারটি বাড়ির মানুষদের যাতায়াত সমস্যা ও পরবর্তীতে আরো বৃষ্টির হলে, এখানকার ঘর বাড়ি ডুবে যাবার সম্ভবনার হাত থেকে রক্ষার উপায় সম্পর্কে জানতে চাইলে মিরকাদিম পৌরসভার মেয়র শহিদুল ইসলাম শাহীন জানান, আগামী দুই দিনের মধ্যে এই জলজটমুক্ত করার ব্যবস্থা গ্রহণ করবো। তিনি আরো বলেন, জরুরি ভিত্তিতি সাময়িকভাবে পানি সড়ানোর ব্যবস্থাপনা গ্রহণ করতে যাচ্ছি, তবে ভবিষৎয়ে স্থায়ী ব্যবস্থার মাধ্যমে এই সমস্যার সমাধান করা হবে।

Leave a Reply