শ্রীনগর উপজেলা বিএনপির দুই সভাপতি দুই সম্পাদক : বৈধ কারা?

আরিফ হোসেন: শ্রীনগর উপজেলা বিএনপির বৈধ সভাপতি ও সম্পাদক কারা? এই প্রশ্ন এখন তৃণমূল বিএনপি সহ শ্রীনগরের সর্বত্র । জেলা বিএনপি এক বছর আগে নতুন কমিটি ঘোষণা করলেও পুরণো কমিটির দাবী তাদের কমিটি বিলুপ্ত ঘোষণা না করে নতুন ভাবে কমিটি দেওয়া অবৈধ।

পুরাতন কমিটির সভাপতি আলহাজ্ব মমিন আলী নিজেকে এখনো বৈধ কমিটির সভাপতি ও দেলোয়ার হোসেন সাধারণ সম্পাদকের ব্যানার লাগিয়ে সভা সমাবেশ করে চলেছেন। অপরদিকে এক সময়ের মমিন আলীর ঘনিষ্ট সহচর মো: শহিদুল ইসলামকে সভাপতি করে জেলা বিএনপি নতুন কমিটি ঘোষণা করার পর মো: শহিদুল ইসলাম সভাপতি ও সাবেক যুবদল সভাপতি আবুল কালাম কানন সাধারণ সম্পাদক হিসাবে ভিন্ন ভাবে দলীয় কর্মসূচী পালন করে চলেছেন। দুই পক্ষই নিজেদের বৈধ কমিটির সভাপতি-সাধারণ সম্পাদক দাবী করলেও কেউ কারো বিরোধীতা করে কোন রকম প্রতিবাদ সমাবেশ বা বিবৃতি না দেওয়ায় উপজেলার অন্য দলগুলোর নেতা কর্মীরাদের মধ্যে বিষয়টি হাস্য রসের খোরাক হয়ে দেখা দিয়েছে।

তাছাড়া মমিন আলী গ্রুপের সাধারন সম্পাদক মো: দেলোয়ার হোসেনকে শহিদুল ইসলাম গ্রুপের কমিটিতে রাখা হয়েছে সহ-সভাপতি হিসাবে। নতুন কমিটির আরও দুই সহ-সভাপতি রিপন ভূইয়া ও জেলা আইনজিবী সমিতির সভাপতি এ্যাডভোকেট জাকারিয়া মোল্লা কমিটি ঘোষণার এক মাস পরই মমিন আলী গ্রুপে গিয়ে ঠাঁই নেয়। নতুন কমিটির সহ-সভাপতি হিসাবে অন্য পক্ষে গিয়ে বিরোধীতা করলেও গত এক বছরে তাদের বিরুদ্ধে কোন রকম ব্যবস্থা নেয়নি নতুন কমিটি। অপরদিকে নতুন কমিটিকে অবৈধ দাবী করলেও মমিন আলী- দেলোয়ার হোসেন গ্রুপ ওই কমিটির বিরুদ্ধে কোন রকম পদক্ষেপ না নেওয়ায় দুই সভাপতি ও দুই সাধারণ সম্পাদকের মধ্যে বৈধ কারা? এনিয়ে ধোঁয়াশা রয়েই গেছে। বিভক্তি দেখা দিয়েছে যুবদল, ছাত্রদল, কৃষক দল সহ অংগ সংগঠনের মধ্যে। তবে জেলা সেচ্ছাসেবক দলের সভাপতি আওলাদ হোসেন উজ্জল এর ভূমিকার কারনে সেচ্ছাসেবক দলে কোন গ্রুপিং নেই। বরং সাংগঠনিক ভাবে কোন কোন ক্ষেত্রে দুই গ্রুপকে ছাপিয়ে দলকে শক্তিশালী করতে জোড়ালো ভূমিকা রেখে চলেছে উপজেলা সেচ্ছাসেবক দল।

উপজেলা বিএনপির এই গ্রুপিংয়ের পেছনে কেন্দ্রীয় বিএনপির ভাইস চেয়ারম্যান শাহ মোয়াজ্জেম হোসেন এর একক সেচ্ছাচারিতাকে দায়ী করেন অনেকে। জাতীয় পার্টি আমলের সাবেক উপ-প্রধান মন্ত্রী শাহ মোয়াজ্জেম নিজের জিদকে বজায় রাখার জন্য নতুন কমিটিতে এক সময়ের জাতীয় পার্টির রাজনীতির সাথে জড়িত তার সহচরদের স্থান করে দেন। রোষানলের কারনে বাদ পরেণ বি’চৌধুরী পরবর্তী সময়ে অভিবাবক হীন বিএনপির দির্ঘদিন হাল ধরে রাখা আলহাজ্ব মমিন আলী ও দেলোয়ার হোসেন।

গত উপজেলা নির্বাচনে সারা দেশে যখন আওয়ামী লীগ প্রার্থীদের জয় জয়কার সেখানে ¯্রােতের বিপরীতে গিয়ে চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান ও মহিলা ভাইস চেয়ারম্যান এই তিনটি পদে জয়লাভ করেন উপজেলা বিএনপির সভাপতি আলহাজ্ব মমিন আলী, জেলা বিএনপির যুগ্ন সম্পাদক আলহাজ্ব সেলিম হোসেন খান ও উপজেলা মহিলা দলের সভাপতি জাহানারা বেগম। তৃণমূল বিএনপি সহ সাধারণ মানুষের কাছে তুমুল জনপ্রিয় এই তিনজনের একজনেও জায়গা হয়নি শাহ মোয়াজ্জেম সমর্থিত নতুন কমিটিতে। এর পরপরই উপজেলা বিএনপির ভাঙ্গন অপ্রতিরোধ্য হয়ে উঠে। বিভিন্ন সভা সমাবেশ পালিত হতে থাকে আলাদা আলাদা ভাবে। ইউনিয়ন বিএনপির অনেক প্রবীন নেতাকে এখনো দেখা যায় দলবল নিয়ে মমিন আলী- দেলোয়ার হোসেন গ্রুপের সভায় হাজির হতে।

অপরদিকে নতুন কমিটি বাঘড়া, ভাগ্যকূল ও রাঢ়িখাল এই ৩টি ইউনিয়নের কমিটি ঘোষনা করেছে। কমিটি ঘোষণার পর শুধু বিরোধীতা নয় একটি ইউনিয়নের নতুন সাধারণ সম্পাদকের মাথায় গোবর পানি ঢেলে দেওয়ার মত ঘটনাও ঘটেছে। জেলা বিএনপির এক নেতা বলেন, এ থেকেই বুঝা যায় গ্রুপিং কোন পর্যায়ে গিয়ে পৌছেছে। তাছাড়া শহিদুল ইসলাম-কানন গ্রুপের লোকজনই অভিযোগ তোলেন তারা মোটা টাকার বিনিময়ে ওই ৩টি ইউনিয়নের কমিটি ঘোষণা করেছেন। এনিয়ে প্রায় ৮ মাস পূর্বে নতুন কমিটির সংগঠনিক সম্পাদক সহ একাধিক সদস্য নতুন ইউনিয়ন কমিটির বিরোধীতা করে শাহ মোয়াজ্জেমের কাছে লিখিত অভিযোগ দেন। এর পর থেকে তারা আর অন্য কোন ইউনিয়নের কমিটি ঘোষণা করতে পারেননি।

দুই গ্রুপই নিজেদের সভাপতি-সম্পাদক দাবী করে গত ১১ আগষ্ট আলাদা আলাদা ভাবে সদস্য সংগ্রহের জন্য ফরম বিতরণ করে।

এর আগে গ্রুপিংয়ের কারণে একই সময়ে পাল্টাপাল্টি সভা ডাকায় উপজেলা প্রশাসন ১৪৪ ধারাও জারি করেছিল। সর্বশেষ গত ২২শে জুলাই সকালে সিরাজদিখানের কুসুমপুর মাঠে বিএনপির সদস্য নবায়ন ও প্রাথমিক সদস্য সংগ্রহ কার্যক্রমের উদ্বোধন অনুষ্ঠানে আসার পথে ঢাকা-মাওয়া মহাসড়কে ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনা ঘটে। অনুষ্ঠানের এসে প্রধান অতিথি বিএনপির স্থায়ী কমিটির সদস্য এবং সাবেক মন্ত্রী ড. খন্দকার মোশারফ হোসেনের উপস্থিতিতে কুসুমপুর মাঠে ওই দুই গ্রুপের মধ্যে আরেক দফা হাতাহাতির ঘটনা ঘটে।

গত কয়েকদিনে উপজেলার ১৪ টি ইউনিয়নে সরজমিনে ঘুরে দেখা গেছে ইউনিয়ন বিএনপির নেতা কর্মীরাও দু, ভাগে বিভক্ত হয়ে পরেছেন। কিন্তু যারা প্রকৃত অর্থেই বিএনপিকে ভালবাসেন এবং দীর্ঘদিন ধরে দলের ত্যাগী কর্মী হিসাবে দলের জন্য কাজ করে চলেছেন তারা পরেছেন বিপাকে। তারা চান এক সময়ের বিএনপির দূর্গ হিসাবে পরিচিত শ্রীনগর বিএনপির গ্রুপিংয়ের অবসান ঘটুক। দলকে সংঘঠিত করার জন্য প্রয়োজনে নতুন ভাবে কমিটি ঘোষণা করা হোক।

Leave a Reply