মূলচর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ঝুঁকিপূর্ণ ভবনে শিক্ষাদান

মুন্সীগঞ্জ টঙ্গীবাড়ি উপজেলার দিঘীরপাড় ইউনিয়নের মূলচর সরকারি প্রাথমিক বিদ্যালয়ে মারাত্মক ঝুঁকিপূর্ণ ভবনে কমলমতী শিশুদের পাঠদান চলছে। যেকোন মুহূর্তে ভবনটি ধসে পড়ার আশঙ্কা নিয়ে শিক্ষকরা শিক্ষাদান করতে বাধ্য হচ্ছে।

১৯৭৪ সালে মূলচর সরকারি প্রাথমিক বিদ্যালয়টি প্রতিষ্ঠিত হয় এবং ১৯৯৫-৯৬ অর্থবছরে পূর্ণনির্মাণ করা হয়।২৩ বছরে চার কক্ষবিশিষ্ট ওই ভবনটি মারাত্মক ফাটল ধরার পাশাপাশি ইট-সুরকি, পলেস্তারা খুলে পরছে , ছাদের রড ও পিলারের রড বের হয়ে গেছে। বর্ষাকালে জরাজীর্ণ ছাদের তলায় শিক্ষাদান ব্যহত হচ্ছে। অল্প বৃষ্টিতেই ছাদ দিয়ে পানি চুইয়ে পড়ায় শিক্ষার্থীদের পাঠদানে মারাত্মক ভাবে ক্ষতি হচ্ছে। এ বিদ্যালয়টিতে বিকল্প কোন ক্লাসকক্ষ না থাকায় শিক্ষার্থীদের জীবনের ঝুঁকি নিয়েই ক্লাস করতে হচ্ছে।

এ ব্যাপারে ভারপ্রাপ্ত প্রধান শিক্ষিকা লিপি আক্তার জানিয়েছেন, বিদ্যালয়ের ভবনের ৩টি কক্ষে শিক্ষাদান অনুপযোগী হলেও বাধ্য হয়ে পাঠদান চালু রাখা হয়েছে । বিদ্যালয়টিতে বর্তমানে ১৮৪ জন শিক্ষার্থী রয়েছে এবং প্রতিবছর বৃত্তিসহ শতভাগ পাশ করে আসছে। লেখাপড়ার মান উন্নত হলেও উন্নতি হয়নি বিদ্যালয়টি। ভবনটির কারণে অভিভাবকরা তাদের সন্তানকে বিদ্যালয়ে পাঠাতে অনীহা প্রকাশ করে, তাই দিন দিন শিক্ষার্থী হ্রাস পাচ্ছে। জরাজীর্ণ ভবনটি উধ্বর্তন কর্মকর্তারা পরিদর্শন করে পরিত্যক্ত ঘোষণা করা হলেও কক্ষের অভাবে পাঠদান চলছে। তাই পুরাতন জরাজীর্ণ ঝুঁকিপূর্ণ এই ভবনটি ভেঙে নতুন ভবন নির্মাণ করার জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের নিকট জোর দাবী জানাচ্ছি।

উপজেলা শিক্ষা অফিসার হিটলারুজ্জামান, এর সাথে যোগাযোগ করা হলে তিনি জানিয়েছেন, সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে ঝুঁকিপূর্ণ ওই ভবনের তালিকা পাঠানো হয়েছে। বরাদ্দ পেলেই নতুন ভবন নির্মাণ করা হবে।

মোঃ রিয়াদ আহমেদ
এফ টিভি নিউজ, মুন্সীগঞ্জ।

Leave a Reply