সিরাজদিখানে বিএডিসির বীজ আলু নিয়ে বিপাকে ডিলার

কোটি টাকা লোকসানের মুখে
মুন্সীগঞ্জের সিরাজদিখান উপজেলায় বিপাকে পড়েছেন বিএডিসির বীজ আলু নিয়ে ডিলারেরা। মূল্য বেশি হওয়ায় বিএডিসির বীজ আলু ক্রয় করছেন না কৃষকরা। কয়েক হাজার বস্তা বিএডিসির বীজ আলু বিক্রি না করতে পেরে লাভ তো দূরের কথা, তাদের লোকসান গুনতে হচ্ছে কোটি টাকার। লোকসানের দুশ্চিন্তায় পড়েছে উপজেলার ৪৯ জন বিএডিসির বীজ আলু ডিলার। জানা জায়, প্রতি বছর বিএডিসির আলু বীজ ডিলারদের লোকসান গুনতে হওয়ায় এ বছর অনেক ডিলার বিএডিসির হিমাগার থেকেও আলু বীজ উত্তোলন করেনি। যারা উত্তোলন করেছেন, তাদের কম দামে বিক্রি করতে হচ্ছে।

সিরাজদিখানের বিএডিসির অধিকাংশই আলু বীজ অবিক্রীত অবস্থায় পড়ে আছে। এদিকে, যেসব ডিলার আলু বীজ উত্তোলন না করবে তাদের ডিলারশিপ স্থগিত করার নোটিশ দিয়েছে বিএডিসি কর্তৃপক্ষ। এর প্রতিবাদে শুক্রবার সকাল ১০টায় লোকসানের মুখে পরা সিরাজদিখান উপজেলা বিএডিসির বীজ আলু ডিলাররা সিরাজদিখান বাজারে এক প্রতিবাদ সভা করেন। সভায় উপজেলার ক্ষতিগ্রস্ত ডিলাররা ক্ষতির টাকা ফেরত এবং লাইসেন্স বাতিলের হুমকি থেকে রক্ষা পেতে প্রধানমন্ত্রী ও কৃষিমন্ত্রীর সহযোগিতা চেয়েছেন। সিরাজদিখানের বিএডিসির কর্মকর্তা জানিয়েছেন, বীজ উত্তোলনের জন্যই ডিলারশিপ দেয়া হয়েছে। আর আলু বীজ উত্তোলন না করলে লাইসেন্স থাকা না থাকা একই কথা। আলু উৎপাদনের ব্র্যান্ডিং জেলা মুন্সীগঞ্জ।

কিন্তু গত বছর সিরাজদিখানের কৃষক ও ব্যবসায়ীরা আলুর দাম পায়নি। এই উপজেলার কৃষকরা হল্যান্ড থেকে আমদানিকৃত ডায়মন্ডের বাক্স আলু বীজের প্রতি ঝুঁকে পড়ছে। আলু উৎপাদনের পর কিছু আলু বীজের জন্য হিমাগারে রেখে সেই বীজ এই বছর রোপণ করছে। এতে এখানকার কৃষকদের কাছে বিএডিসির আলু বীজের চাহিদা নেই। আবার এ বছর চাহিদা না থাকায় বাক্স আলু বীজেরও দাম পড়ে গেছে।

উপজেলার বিএডিসি বীজ ডিলার সমিতির সদস্য মেসার্স সহিদুল ইসলাম জানান, আমি এবার ৭৫ টন বিএডিসির আলু বীজ এনেছি, ৫০ বস্তা এখনও বিক্রি করতে পারছি না। এ অবস্থায় আমার চার থেকে পাঁচ লাখ টাকা লোকসান হবে। মুন্সীগঞ্জ জেলার বিএডিসির সহকারী পরিচালক রনধীর বিশ্বাস জানালেন, বিএডিসির আলু বীজ নিয়ে মুন্সীগঞ্জের কৃষকদের কাছে প্রচারণা নেই। হল্যান্ড থেকে আমদানিকৃত বাক্স আলুর চেয়ে বিএডিসির আলু বীজের মান অনেক ভালো। কি কারণে সিরাজদিখানের কৃষকরা বিএডিসির আলু বীজ না ব্যবহার করে বাক্স আলুর প্রতি এত আকৃষ্ট তা গবেষণার বিষয়।

জেলায় ১৪ হাজার টন আলু বীজের চাহিদা রয়েছে। এর মধ্যে কোল্ড স্টোরেজগুলোতে কৃষকেরা বীজের জন্য সংরক্ষণ করে প্রায় ৫০ হাজার টন। চলতি আলু মৌসুমে জেলায় বিএডিসির ৩ হাজার টন আলু বীজের চাহিদাপত্র দেয়া হয়। বরাদ্দ হয়েছে ১ হাজার ৭৫০ টন। এর মধ্যে জেলার একমাত্র বিএডিসির হিমাগারে আছে ৫৭৪ টন আলু বীজ। এর মধ্যে সরকারি এই হিমাগারে অবিক্রীত অবস্থায় আছে ৪৫০ টন আলু বীজ।

যুগান্তর

Leave a Reply