জাপান প্রবাসীদের মাঝে ড. মুহাম্মদ ইউনূস

রাহমান মনি: জাপান সরকারের বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের অর্থায়নে এবং দিকনির্দেশনায় পরিচালিত জাপান বিজ্ঞান ও প্রযুক্তি সংস্থা আয়োজিত ‘জাপান বিজ্ঞান কংগ্রেস’-এর মূল বক্তা হিসেবে আমন্ত্রিত হয়ে এসেছিলেন বাংলাদেশের একমাত্র নোবেল লরিয়েট প্রফেসর ড. মুহাম্মদ ইউনূস। সংস্থাটির আমন্ত্রণে ড. ইউনূস ২৩ নভেম্বর জাপান পৌঁছেন।

অন্তর্জালের এ যুগে বিভিন্ন গ্লোবাল সামাজিক লক্ষ্য অর্জনে বিজ্ঞান গবেষণাকে কীভাবে আরও যুগোপযোগী করে জোরদার করা যায়, সে বিষয়ে জাপান বিজ্ঞান ও প্রযুক্তি (জাপান সায়েন্স অ্যান্ড টেকনোলজি বা জেএসটি) সংস্থাকে পরামর্শ দেয়ার জন্য সংস্থার প্রেসিডেন্ট অধ্যাপক মিচিনারি হামাগুচি ড. ইউনূসকে আমন্ত্রণ জানান।
টোকিওর শিনাতো সিটি ওদাইবা টেলিকম সেন্টার বিল্ডিংয়ে ২৫ নভেম্বর দিনব্যাপী বিভিন্ন সেমিনারে ড. ইউনূস তার বক্তব্যে বিজ্ঞান ও প্রযুক্তি গবেষণার লক্ষ্য এবং গবেষণালব্ধ জ্ঞান ও প্রযুক্তির প্রয়োগ নিয়ে বিজ্ঞানীদের নতুন করে ভাববার আহ্বান জানান।

তিনি দৃঢ়তার সঙ্গে বলেন, বিজ্ঞান গবেষণাকে অবশ্যই মানবসমাজের চূড়ান্ত এবং কাক্সিক্ষত কাঠামোর আলোকে পরিচালিত হতে হবে এবং গবেষণার উদ্দেশ্য হতে হবে কাক্সিক্ষত লক্ষ্য এবং প্রফেশনালি সুনির্দিষ্টভাবে অর্জন করা। আর্টিফিশেল বা কৃত্রিম ইনটেলিজেন্স প্রযুক্তি যদি গণহারে বেকারত্ব সৃষ্টির প্রক্রিয়া শুরু করে, তবে তা কাম্য হতে পারে কিনা সে ব্যাপারে তিনি যথেষ্ট সন্দিহান। কোন কোন ক্ষেত্রে কৃত্রিম ইনটেলিজেন্স প্রয়োগ করা যাবে তা নির্ধারণ করার জন্য বিজ্ঞানীদের প্রতি উদাত্ত আহ্বান জানান।

এ ব্যাপারে ড. ইউনূস শিক্ষা ও স্বাস্থ্যসেবা ক্ষেত্রের কথা উল্লেখ করে বলেন, আর্টিফিশেল ইনটেলিজেন্সকে কোনোভাবেই মানুষকে বেকার করার অধিকার দেয়া যাবে না।

২৫ নভেম্বর শনিবার দিনব্যাপী সিরিয়াল সেমিনারের এক পর্যায়ে ‘ইনোভেশন ইন ইউনিভার্সাল ই-হেলথ : পোর্টেবল হেলথ ক্লিনিক সিস্টেম ইন এশিয়ান কমিউনিটিজ’ বা উদ্ভাবনী সার্বজনীন ই-স্বাস্থ্যসেবা বহনযোগ্য স্বাস্থ্য ক্লিনিক ব্যবস্থার প্রবর্তন, এশিয়ান দেশগুলোতে’ শীর্ষক সেমিনারে পরামর্শ বক্তা হিসেবে যোগ দেন।

টেলিকম সেন্টার বিল্ডিংয়ে আয়োজিত এশিয়ান দেশগুলোতে বহনযোগ্য স্বাস্থ্য ক্লিনিক শীর্ষক সেমিনার পোর্টেবল হেলথ ক্লিনিক (পিএইচসি) মূল প্রবন্ধ (কনসেপ্ট) উত্থাপন করেন গ্রামীণ কমিউনিকেশন বাংলাদেশের গ্লোবাল কমিউনিকেশনের ডাইরেক্টর, কিয়ুশু বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক ড. আশির আহমেদ। পিএইচসি ইন বাংলাদেশ বিষয়ে বক্তব্য রাখেন কিয়ুশু বিশ্ববিদ্যালয়ের মেডিকেল ইনফরমেশন সেন্টারের সহযোগী অধ্যাপক ড. রফিকুল ইসলাম মারুফ, ভারত নিয়ে গবেষণা তুলে ধরেন ড. ফুমিহিকো ইয়োকোতা, কম্বোডিয়া নিয়ে ড. কিমিয়ো কিকুচি এবং হেলথ কেয়ার সিলিকন ভ্যালি গবেষণালব্ধ তুলে ধরেন জন কোজিরো মোরিকাওয়া। সবশেষে ড. ইউনূস তার পরামর্শমূলক বক্তব্য রাখেন।

যতই ব্যস্ততা থাকুক না কেন, ড. ইউনূস যখনই জাপান এসেছেন, তখনই কিছুটা হলেও বাংলাদেশিদের (প্রবাসী) জন্য সময় দিয়েছেন। শ্রদ্ধাভাজন আপনজনকে কাছে পেয়ে, তার সান্নিধ্য প্রবাসীদের আবেগে আপ্লুত করেছে।

আর প্রতিবারই এই সুযোগটি তৈরি করে দিয়েছেন গ্রামীণ কমিউনিকেশনের ডাইরেক্টর, কিয়ুশু বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক ড. আশির আহমেদ।
২৫ নভেম্বর শত ব্যস্ততার মাঝেও তিনি প্রায় এক ঘণ্টার মতো সময় অতিবাহিত করেন প্রবাসী বাংলাদেশি নেতৃবৃন্দের সঙ্গে।

টেলিকম সেন্টার ওদাইবা ভিআইপি লাউঞ্জে মতবিনিময় সভাটির মর্ডারেটর ছিলেন সাপ্তাহিক জাপান প্রতিনিধি রাহমান মনি। রিমি সুজুকি প্রফেসর ইউনূসকে জাপান প্রবাসীদের পক্ষ থেকে ফুলেল শুভেচ্ছা জানান। এ ছাড়াও ঢাকা ক্লাব জাপান-এর পক্ষ থেকে সাধারণ সম্পাদক মো. দেলোয়ার হোসেনের নেতৃত্বে ফুলেল শুভেচ্ছা জানানো হয়।

স্বাগত বক্তব্যে রাহমান মনি সবাইকে শুভেচ্ছা জানিয়ে বলেন, আমরা আজকের এই মতবিনিময় সভায় নিজেদের বক্তব্য যেমন জানাব, তেমনি অন্যের কথাও ধৈর্য ধরে শুনব। নিজেদের কিছু জানার থাকলে স্যারের কাছ থেকে জানাব। তবে, বাংলাদেশ সরকার বা বাংলাদেশের রাজনীতি নিয়ে কোনো প্রশ্ন বা মতামত না চাওয়া বা না জানানোর জন্য প্রবাসী নেতৃবৃন্দের প্রতি তিনি অনুরোধ জানান।

ড. ইউনূস তাঁর এবারের জাপান সফরের বিস্তারিত বর্ণনা করে বলেন, জাপান বিজ্ঞান ও প্রযুক্তি সংস্থা (জেএসটি) এবার আমাকে আমন্ত্রণ জানিয়েছিল সামাজিক লক্ষ্য অর্জনে বিজ্ঞান গবেষণাকে কীভাবে আরও জোরদার করা যায় সে বিষয়ে পরামর্শ দিতে। সেখানে আমাকে মূল বক্তা হিসেবে বক্তব্য রাখতে হয়েছে। জাপানের বিভিন্ন পর্যায়ের ব্যবসায়ী নেতৃবৃন্দের সঙ্গে আমার কথা হয়েছে। তারা বাংলাদেশ সম্পর্কে জানতে চায়, বাংলাদেশে তাদের কাজের পরিধি বাড়াতে চায়। আমি বাংলাদেশে বিভিন্ন সম্ভাবনা, বাংলাদেশিদের কর্মস্পৃহা এবং সততা ও মেধা নিয়ে তাদের সঙ্গে কথা বলেছি। তারা আমার কথা মনোযোগ দিয়ে শুনেছেন।

আমার কথা তারা আশ্বস্ত হয়েছেন। বাংলাদেশের সঙ্গে জাপান বিজ্ঞান ও প্রযুক্তি সংস্থা (জেএসটি) সমাজের বিভিন্ন সমস্যা সমাধান করতে উপযুক্ত প্রযুক্তি সৃষ্টি ও অভিযোজনের লক্ষ্যে সামাজিক ব্যবসা গড়ে তোলার জন্য ইউনূস সেন্টারের সঙ্গে তারা কাজ করতে আগ্রহ প্রকাশ করেন, আমরা খুব শিগগিরই একটি সহযোগিতা কাঠামো চূড়ান্ত করতে সক্ষম হব। আপনারা জানেন জাপানেও ইউনূস সেন্টার রয়েছে।

এ ছাড়াও বিজনেস ইউনিভার্সিটি অফ জাপান এবং টেলিকম ফাউন্ডেশনের মধ্যে সহযোগিতা চুক্তি নিয়েও বিস্তারিত আলোচনার কথাও ড. ইউনূস প্রবাসীদের অবহিত করেন।

ড. ইউনূস বলেন, গ্রামীণের সঙ্গে জাপান অটো ওয়ার্ল্ডের মধ্যেও একটি চুক্তি সম্পন্ন হয়েছে। এ ছাড়াও টেলিকমিউনিকেশন অ্যাডভান্সমেন্ট ফাউন্ডেশনের সঙ্গে উচ্চপর্যায়ের বৈঠক অনুষ্ঠিত হয়েছে।

ড. ইউনূস আরও বলেন, বাংলাদেশ আরও এগিয়ে যাবে। আমাদের অনেক মেধাবী তরুণ রয়েছে। এই তরুণরাই একদিন বাংলাদেশকে অনেকদূর এগিয়ে নিয়ে যাবে। দরকার তাদের মেধাকে কাজে লাগানো, সামাজিক নিরাপত্তা, কর্মক্ষেত্র তৈরি করা। সামাজিক ব্যবসাই পারে এসব সমস্যা সমাধানে। প্রযুক্তি ও মেধাকে কাজে লাগাতে হবে। প্রযুক্তি আধুনিক থেকে আধুনিকতর হচ্ছে। বিশ্বও এগিয়ে যাচ্ছে, আমাদেরও এগিয়ে যেতে হবে। প্রবাসীরাও তাদের অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে দেশকে এগিয়ে নিতে পারেন।

rahmanmoni@gmail.com

সাপ্তাহিক

Leave a Reply