পদ্মা সেতু: এগিয়ে চলছে পিয়ার স্থাপনের কাজ

মাওয়া প্রান্তেও কর্মযজ্ঞ
কাজী সাব্বির আহমেদ দীপু: জাজিরা প্রান্তে বিশাল কর্মযজ্ঞ সচল রেখেই এবার মুন্সীগঞ্জের মাওয়া প্রান্তে শুরু হয়েছে পদ্মা সেতুর পিয়ার স্থাপনের কাজ। এই প্রান্তে বর্তমানে একসঙ্গে ছয়টি পিয়ারের পাইল স্থাপনে ব্যস্ত সময় পার করছেন দেশি-বিদেশি প্রকৌশলীসহ শ্রমিকরা। মাওয়া প্রান্তের ৩ নম্বর পিয়ারে পাইলের ওপর ভিত্তি তৈরি করতে চলছে রড বাইন্ডিংয়ের কাজ। এটি শেষ হলেই দৃশ্যমান হবে পিয়ার। একই সঙ্গে ৪ ও ৫ নম্বর পিয়ারের পাইলিং কাজ শেষে বর্তমানে চলছে ওপরের অংশের কাজ। চূড়ান্ত নকশা অনুমোদনের পর সেতুর ১ নম্বর পিয়ারের কাজ গত বৃহস্পতিবার শুরু হলেও বর্তমানে সার্ভে অ্যান্ড সেটিং আউটের কাজ হচ্ছে। দায়িত্বশীল প্রকৌশলীরা জানান, মূল পদ্মার তলদেশে মাটির বৈচিত্র্য ও গতিপ্রকৃতির কারণে নতুন ডিজাইন অনুযায়ী ১৬টি পাইল বসানো হবে।

আসছে জানুয়ারির শেষ সপ্তাহে পদ্মা সেতুর ১৪টি পিয়ারের নতুন ডিজাইন অনুমোদন পাওয়া যাবে বলে আভাস দিয়েছেন সংশ্নিষ্টরা। নতুন ডিজাইনে এই ১৪টি পিয়ারে ছয়টির পরিবর্তে সাতটি করে পাইল বসানো হবে। ফলে মাওয়া প্রান্তের ৬, ৭, ৮ ও ১০ নম্বর পিয়ার নির্মাণ অনেকটা চ্যালেঞ্জিং হয়ে দাঁড়িয়েছে। অন্যদিকে এ পর্যন্ত মূল সেতুর ৫৩ শতাংশ কাজ শেষ হয়েছে বলেও জানিয়েছেন সংশ্নিষ্ট প্রকৌশলীরা।

প্রকৌশলীরা জানান, মাওয়া প্রান্তের ২ ও ১৩ নম্বর পিয়ারের পাইল স্থাপনে ব্যবহূত হচ্ছে সাড়ে তিন হাজার কিলোজুল ক্ষমতার শক্তিশালী হ্যামার। এরই মধ্যে ২ নম্বর পিয়ারের ছয়টি পাইলের বটম সেকশনের কাজ শেষ হয়েছে। আর ১৩ নম্বর পিয়ারের দুটি পাইলের টপ সেকশন নির্মাণ শেষ হয়েছে। বাকি চারটির টপ সেকশনের কাজ চলছে। সর্বশেষ হিসাব মতে, এ পর্যন্ত ৮০টি পাইলের টপ সেকশনের কাজ শেষ। আরও কয়েকটি পাইলের বটম সেকশনের কাজ শেষের পথে।

এদিকে, মাওয়া প্রান্তের ১৩ নম্বর পিয়ারের সেটিং কাজ শেষে বর্তমানে চলছে গাইডিং ফ্রেম তৈরির কাজ। এই ফ্রেমের সঙ্গে স্থাপন করা হয়েছে ৭০ মিটার দীর্ঘ পাইল। এই পাইলের ওপরই গত ২২ ডিসেম্বর থেকে একটি ভাসমান বার্জ থেকে হ্যামারটি ড্রাইভের কাজ চালিয়ে যাচ্ছে।

প্রকৌশলীরা জানান, হ্যামারটি প্রতি মিনিটে ৩৫ থেকে ৪০ বার পাইলের ওপর আছড়ে পড়ে। এভাবে একটি পাইল বসাতে সময় লাগছে আট ঘণ্টা। তবে নানা সমস্যা ও প্রতিকূলতা মোকাবেলা করে একটি পাইল স্থাপনে সময় লাগে ৮ থেকে ১০ দিন। এ ছাড়া মাওয়া প্রান্তের সংযোগ সেতুর ৬০টি পাইল স্থাপন শেষ হয়েছে। জাজিরা প্রান্তে বর্তমানে সংযোগ সেতুর পাইলের ওপর পিয়ার ওঠানোর প্রক্রিয়া শুরু হয়েছে বলে জানান তারা।

প্রকৌশলীরা জানান, কাজের অগ্রগতি দ্রুত করতে জার্মানিতে বিশেষভাবে তৈরি ৩৫০০ কিলোজুল ক্ষমতার শক্তিশালী হ্যামারটি গত ১৫ নভেম্বর পাইলিং কাজে যুক্ত হওয়ায় কাজের গতি অনেক বেড়েছে।

সমকাল

Leave a Reply