বালুয়াকান্দি কমিউনিটি ক্লিনিক: জরাজীর্ণ ভবনে চিকিৎসা

জরাজীর্ণ অবস্থায় চলছে গজারিয়া উপজেলার বালুয়াকান্দি কমিউনিটি ক্লিনিকের কার্যক্রম। ক্লিনিকটির দেয়াল ও ছাদে দেখা দিয়েছে ফাটল। মাসখানেক ধরে বিদ্যুৎ সংযোগও বিচ্ছিন্ন।

স্থানীয় ও সংশ্নিষ্ট সূত্রে জানা গেছে, ১৯৯৮ সালে বাংলাদেশ সরকার গ্রামীণ পর্যায়ে প্রতি ছয় হাজার লোকের জন্য একটি কমিউনিটি ক্লিনিক স্থাপনের পরিকল্পনা নেয়। এর পর থেকে গজারিয়া উপজেলায় ১৮টি কমিউনিটি ক্লিনিক তৃণমূল পর্যায়ে মানুষের প্রাথমিক স্বাস্থ্যসেবাসহ গর্ভবতীদের প্রসব-পূর্ব ও পরবর্তী সেবা দেওয়া হচ্ছে।

বালুয়াকান্দি কমিউনিটি ক্লিনিকের দায়িত্বরত হেলথ কেয়ার থেকে প্রোভাইডার মো. সোহেল রানা জানান, ভবনের দেয়াল ও ছাদের বিভিন্ন অংশে ফাটল থাকায় জীবন নিয়ে সংশয়ে থাকতে হয়। তিনি জানান, ইউনিয়নটির প্রায় ২২ হাজার মানুষের প্রাথমিক চিকিৎসাসেবা দেওয়ার জন্য দুটি কমিউনিটি ক্লিনিক থাকলেও একটির ভবন ঝুঁকিপূর্ণ। ক্লিনিক থেকে প্রাথমিক স্বাস্থ্যসেবার জন্য ২৮ থেকে ৩০ প্রকার ওষুধ সরবরাহ করা হয় সেবাগ্রহীতাদের। ভবনের বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন থাকার বিষয়ে জানতে চাইলে তিনি জানান, ঝড়ে তার ছিঁড়ে গেছে। দায়িত্বরত স্বাস্থ্য সহকারী হামিদা খানম সুমী ও পরিবার কল্যাণ সহকারী নাজমা বেগম জানান, ঝুঁকিপূর্ণ ভবনের কারণে ভয়ে ভয়ে থাকতে হয় কখন পলেস্তারা পড়ে দুর্ঘটনা ঘটে এ আশঙ্কায়। এদিকে কমিউনিটি ক্লিনিকের টিউবওয়েল ও টয়লেট না থাকায় দুর্ভোগের শিকার হন স্বাস্থ্যসেবা নিতে আসা নারী, শিশুসহ কর্মরতরা।

গজারিয়া উপজেলা স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কর্মকর্তা ডা. মোসোদ্দেক হোসেন রোববার মোবাইল ফোনে জানান, ক্লিনিকের দুরবস্থার বিষয়টি প্রকল্প পরিচালককে অবগত করা হয়েছে।

সমকাল

Leave a Reply