এশিয়ান পিপল্স ফ্রেন্ডশিপ সোসাইটির ৩০ বর্ষপূর্তি উদযাপন

রাহমান মনি: এশিয়ান পিপলস সোসাইটি (এপিএফএস) এ বছর তাদের ৩০ বর্ষপূর্তি উদযাপন করে। ১৯৮৭ সালে অভিবাসীদের প্রতি মানবিক দায়িত্ব পালনে মানবতাবাদী, অভিবাসীদের অত্যন্ত কাছের মানুষ ইয়োশিনারি কাতসুর’ও হাত ধরে এপিএফএস-এর যাত্রা শুরু হয়েছিল টোকিওর ইতাবাশি নামক জেনাটিতে। ইয়োশিনারি সংগঠনটির সম্মুখভাগে থাকলে এর পেছনের কুশীলবদের সবাই ছিলেন মূলত বাংলাদেশি। যা বর্তমানেও অব্যাহত রয়েছে। এর প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক ছিলেন একজন বাংলাদেশি। বর্তমান সাধারণ সম্পাদকও একজন বাংলাদেশি, ইয়োশিনারি কাতসুও তাই সবসময় বলে থাকেন এপিএফএস হলো বাংলাদেশিদের সংগঠন। আমি কেবল তাদের পেছনে থেকে সাহস জোগাই এবং বাংলাদেশিরা থাকায় আমি নিজেও সাহস পাই। আমি জাপানি হওয়া সত্ত্বেও আমার কাছের বন্ধুদের সবাই বাংলাদেশি, কোনো জাপানি বন্ধু নেই।

জাপানে শ্রম আইন থাকলেও বিভিন্ন জটিলতার কারণে প্রবাসীরা তো বটেই অনেক জাপানিরাও আইনি সহায়তা নিতে চান না। আর এপিএফএস যখন প্রতিষ্ঠা পায় যখন জাপানে সুপার বাবল ইকোনমি চলছিল। সেই সময় জাপানে প্রবাসীদের সংখ্যা দিন দিন বাড়তে থাকে। শ্রমিক স্বল্পতার কারণে অনেক কোম্পানিতেই তখন ভিসাহীনদেরও কাজ করার সুযোগ ঘটেছিল।

বৈধ ভিসা না থাকায় কারখানাগুলো বিপজ্জনক কাজে শারীরিক সমস্যাজনিত দুর্ঘটনা সত্ত্বেও শুধু বৈধ কাগজপত্র না থাকায় অভিবাসী শ্রমিকরা আইনি সহায়তা নিতে পারছিল না। ঠিক সেই সময় নিয়ামত হোসেন, মাসুদ করিম এবং আরও কিছুসংখ্যক বাংলাদেশির উদ্যোগে বিভিন্ন আলাপচারিতায় এক পর্যায়ে ইয়োশিনারি কাতসুও অন্তর্ভুক্ত হন। ইয়োশিনারি ছিলেন জাপানি শ্রম আইন বিষয়ে বিশেষ অভিজ্ঞতাসম্পন্ন এবং একজন মানবাধিকার কর্মী। তিনি বাংলাদেশিদের আলাপচারিতায় জড়িত হন এবং সংগঠনের আইডিয়া লুফে নেন। পক্ষান্তরে বাংলাদেশিরাও ইয়োশিনারির মতো একজন অভিজ্ঞতাসম্পন্ন মানবাধিকার কর্মীকে কাছে টানতে পেরে নিজেদের সৌভাগ্যবান মনে করেন।

পরবর্তীতে এমডি এস ইসলাম নান্নু সংগঠনটির সঙ্গে জড়িত হয়ে আরও বেগবান হয়। শুরু হয় নানা কার্যক্রম গ্রহণ। শুরুতে প্রথমত বিভিন্ন মেলা, মে দিবস র‌্যালির আয়োজন করে সংগঠনটি। উল্লেখ্য, জাপানে বিশ্ব শ্রমিক দিবসে (মে ডে) কোনো সরকারি ছুটি থাকে না। মে’তে কেবল র‌্যালি বের করে জাপানের মানবাধিকার সংগঠনগুলো। যেখানে এপিএফএস মে দিবসে প্রবাসীদের নিয়ে আয়োজন শুরু করে। বাংলাদেশি সাংস্কৃতিক কর্মী এবং ফিলিপিনো সাংস্কৃতিক কর্মীদের নিয়ে সূচনাটি করা হয়।

এপিএফএস প্রতিষ্ঠা পাবার পরবর্তী বছর জাপানে গানপাগল কিছুসংখ্যক বাংলাদেশি উদ্যোগী যুবক ‘উত্তরণ বাংলাদেশ কালচারাল গ্রুপ জাপান’ নামে জাপানের মাটিতে প্রথমবারের মতো কোনো বাংলাদেশি সাংস্কৃতিক সংগঠন প্রতিষ্ঠা করেন। প্রসঙ্গত উত্তরণ প্রতিষ্ঠাকারীদের মধ্যে এপিএফএস-এ সংশ্লিষ্ট ছিলেন অনেকেই। তাই এপিএফএস এবং উত্তরণ পরস্পরের সহযোগিতায় সবসময় এগিয়েছিল যা আজ অবধি বলবৎ রয়েছে। এপিএফএস এর যে কোনো আয়োজনেই উত্তরণ-এর ডাক পড়ে।
এপিএফএস-এর প্রথম কমিটিতে ২১ জন সদস্য ছিলেন যার মধ্যে ২০ জনই ছিলেন বাংলাদেশি। অন্যান্য দেশের নাগরিকরা সদস্য হলেও এপিএফএস পরিচালনা পর্ষদে বাংলাদেশিদের প্রাধান্য সবসময়ই ছিল, এখনও আছে। সাধারণ সম্পাদকের পদ বরাবরই বাংলাদেশিদের দখলে।

১৯৮৭-১৯৮৮ সালে অভিবাসীদের ভিসাজনিত সমস্যা নিজ নিজ দূতাবাসের চেয়েও এপিএফএস-এর নির্ভরযোগ্যতা এবং বিশ্বাসযোগ্যতা ছিল। শুধু ভিসা সমস্যাই নয়, কর্মক্ষেত্রে বিভিন্ন বিড়ম্বনা এবং বঞ্চনার শিকার অভিবাসীদের জন্য একমাত্র এপিএফএস কাজ করে গেছে। নন পলিটিক্যাল এবং নন প্রফিটেবল সংগঠন হিসেবে সংগঠনটি জাপানের ইমিগ্রেশনের সঙ্গে সবসময় ফাইট করে আসছে প্রবাসীদের অধিকার নিয়ে। কারণ, এর প্রতিষ্ঠাতা সভাপতি ইয়োশিনারি কাতসুও জাপান শ্রম আইন বিষয়ে বেশ অভিজ্ঞতাসম্পন্ন হওয়া শ্রম আইনের ফাঁক ফোকরগুলো তার নখদর্পণে ছিল। তাই, জাপান ইমিগ্রেশন অফিস থেকে শুরু করে বিভিন্ন মন্ত্রণালয়ে এপিএফএস এবং ইয়োশিনারি নামটি যেন অনেকটা ত্রাসের মতো।

জাপান ইমিগ্রেশন পুলিশের সঙ্গে এপিএফএস এবং ইয়োশিনারির সঙ্গে অভিবাসীদের নিয়ে টানাটানির ঘটনাও ঘটেছে এমন নজির রয়েছে। ইয়োশিনারি নিজের পরিণতির কথা চিন্তা না করে অভিবাসীদের পাশে দাঁড়িয়েছেন।

৩০তম প্রতিষ্ঠাবার্ষিকী পালন আয়োজন যেসব স্মৃতিচারণ করতে অনেকেই আবেগাআপ্লুত হয়ে পড়েন।

তারা বলেন, সেই সময় এপিএফএস এবং ইয়োশিনারি যদি না থাকতেন আজ আমরা জাপানে থাকার অনুমতি পেতাম না। দেশে চলে যেতে হতো। তাই এপিএফএস-এর প্রতি কৃতজ্ঞতা জানানোর ভাষা আমাদের জানা নেই।

৩০ বছর পূর্তি পালন উপলক্ষে অয়ামার পদ্মা রেস্টুরেন্টে এক পার্টির আয়োজন করে এপিএফএস। ১০ ডিসেম্বর ২০১৭ বর্ষপূর্তির এ আয়োজনে এপিএফএস সংশ্লিষ্টরা ছাড়াও বিভিন্ন মানবাধিকার সংগঠনের নেতৃবৃন্দ, সুহৃদগণ এবং অভিবাসী সমাজের বিভিন্ন নেতারা উপস্থিত ছিলেন।

পদ্মা রেস্টুরেন্টটি ১০ ডিসেম্বর অভিবাসীদের পদচারণায় জাপানের বুকে যেন বিশ্ববাসীর মিলনমেলায় পরিণত হয়েছিল। কারণ, এশিয়ান পিপলস ফ্রেন্ডশিপ সোসাইটি হলেও ব্রাজিল, আফ্রিকা এবং ইউরোপের অভিবাসীরাও ৩০ বছর পূর্তি আয়োজনে উপস্থিত ছিলেন।

স্বাগতিক বক্তব্যে বর্তমান সভাপতি মায়ুমি ইয়োশিদা এপিএফএস এর প্রতিষ্ঠালগ্ন থেকে বর্তমান অবধি বিভিন্ন কর্মসূচির কথা তুলে ধরেন এবং বাস্তবায়নে বিভিন্ন বিড়ম্বনার কথাও স্বীকার করেন অকপটে। এরপর অতিথিদের পক্ষ থেকে বিভিন্ন দেশের অভিবাসীরা বক্তব্য রাখেন।

প্রবাসীদের অধিকার আদায়ে সোচ্চার এবং এপিএফএস’এর নীতিনির্ধারকদের অন্যতম প্রবাসী বাংলাদেশি প্রতিষ্ঠিত ব্যবসায়ী এমডি এস ইসলাম ‘চিয়ার্স’-এর মাধ্যমে পার্টির সূচনা করেন।

ইয়োশিনারি কাতসুও তার শুভেচ্ছা বক্তব্যে বলেন, যে আদর্শ ও উদ্দেশ্য নিয়ে এপিএফএস যাত্রা শুরু করেছিল বর্তমানেও সেই আদর্শ ও উদ্দেশ্য থেকে পিছপা হয়নি। জাপানে অভিবাসীদের প্রয়োজন রয়েছে। জাপান সরকারকে অভিবাসীদের ব্যাপারে আরও নমনীয় হতে হবে এবং নিয়মকানুনও শিথিল করতে হবে, জাপানের স্বার্থেই তা করতে হবে। নতুবা জাপানের অর্থনীতির ওপর তার প্রভাব পড়বে, কারণ ক্রমবর্ধমান জনসংখ্যা হ্রাস এবং কাজের প্রতি অনীহা জাপানের অর্থনীতিকে হুমকির মধ্যে ঠেলে দিচ্ছে।

৩০ বছর পূর্তি পার্টিতে উত্তরণ বাংলাদেশ কালচারাল গ্রুপ জাপান সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করে এবং স্বরলিপি কালচারাল একাডেমি জাপানের পক্ষ থেকে ফুলেল শুভেচ্ছা জানানো হয়।

rahamanmoni@gmail.com

সাপ্তাহিক

Leave a Reply