চিত্রকোট মডেল স্কুল অ্যান্ড কলেজ: শ্রেণিকক্ষ সংকটে মাঠে পাঠদান

ইমতিয়াজ উদ্দিন বাবুল: শ্রেণিকক্ষের সংকটে ধুঁকছে মুন্সীগঞ্জের সিরাজদীখান উপজেলার চিত্রকোট মডেল স্কুল অ্যান্ড কলেজ। শ্রেণিকক্ষের অভাবে স্কুলমাঠে খোলা আকাশের নিচে শিক্ষার্থীদের পাঠদান চলছে। কনকনে শীতের মধ্যে স্কুলমাঠেই একাদশ শ্রেণির শিক্ষার্থীদের পাঠদানের দৃশ্য দেখা গেছে। একাদশ শ্রেণির শিক্ষার্থী তৃপ্তি আক্তার জানান, শ্রেণি কক্ষের অভাবে এই শীতের ভেতর খোলা আকাশের নিচেই তাদের পাঠদান চলছে।

শিক্ষার্থীরা জানান, খোলা আকাশের নিচে পাঠদানের কারণে তাদের পড়াশোনা মারাত্মকভাবে ব্যাহত হচ্ছে।

চিত্রকোট মডেল স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ ফাল্কগ্দুনী সরকার সুমিত বলেন, শিক্ষা প্রতিষ্ঠানটিতে ৭ শতাধিক শিক্ষার্থী রয়েছে। অথচ পর্যাপ্ত শ্রেণিকক্ষ নেই। তাই বাধ্য হয়েই শিক্ষার্থীদের মাঠের মধ্যে খোলা আকাশের নিচে পাঠদান করতে হচ্ছে।

এ ব্যাপারে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা কাইয়ুম মাহমুদ বলেন- ‘বিগত কয়েক বছর ধরে শিক্ষা প্রতিষ্ঠানটি খুব ভালো ফল করে আসছে। তাই ওই শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষার্থীর সংখ্যা বেড়েই চলেছে। শিক্ষার্থী বেড়ে যাওয়ায় শ্রেণিকক্ষের সংকট দেখা দিতে পারে।’

সিরাজদীখান উপজেলা নির্বাহী অফিসার তানবীর মোহাম্মদ আজিম বলেন, ‘স্কুলটি এমপিওভুক্ত হলেও কলেজটি এখনও এমপিওভুক্ত হয়নি। শিক্ষার্থীদের পাঠদানে যাতে কোনো ব্যাঘাত না ঘটে এবং শিক্ষার্থীদের পড়াশোনা করতে যাতে কোনো কষ্ট না হয়, এ জন্য আমি ওই স্কুল অ্যান্ড কলেজের পরিচালনা পরিষদকে ব্যবস্থা নিতে বলব’।

সমকাল

Leave a Reply