মাঝনদীতে নোঙরে পদ্মাসেতুর ২য় স্প্যান বহনকারী ক্রেন

পদ্মাসেতুর পাইল ড্রাইভের কাজের জন্য নদীতে রাখা ভারী যন্ত্রাংশ ও ক্রেনের কারণে ১৫০ মিটার দৈর্ঘ্য ও তিন হাজার ১৪০ টন ওজনের ৭ বি স্প্যানটি (সুপার স্ট্রাকচার) নিয়ে এগিয়ে যেতে পারছে না তিন হাজার ৬০০ টন ধারণ ক্ষমতার ‘তিয়ান ই’ ক্রেনটি।

রোববার (২১ জানুয়ারি) সকালে জাজিরা প্রান্তে যাওয়ার কথা থাকলেও এ সমস্যার কারণে বর্তমানে মাঝপদ্মায় সেতুর ১৩ ও ১৪ নং পিলার এলাকায় ৭বি স্প্যানটি নোঙর করে রাখা হয়েছে।

এর আগে শনিবার বিকেল ৪টার দিকে মুন্সীগঞ্জের লৌহজং উপজেলার মাওয়ার কুমারভোগ কনস্ট্রাকশন ইয়ার্ড থেকে তিন হাজার ৬০০ টন ধারণ ক্ষমতার ‘তিয়ান ই’ ক্রেনে ১৫০ মিটার দৈর্ঘ্য ও তিন হাজার ১৪০ টন ওজনের স্প্যানটি নিয়ে জাজিরার উদ্দেশে রওনা হয়।

পদ্মাসেতুর প্রকৌশলী সূত্র বাংলানিউজকে বলেন, পদ্মা সেতুর পাইল ড্রাইভের জন্য বড় ক্রেন ও ভারী যন্ত্রাংশ থাকায় ৭ বি স্প্যানটি এগিয়ে যেতে বাধার মুখে পড়ে। এত ভারী স্প্যান বহনকারী ক্রেনটির গতিপথ পরিবর্তন করতে পোহাতে হচ্ছে নানা সমস্যা। বিভিন্ন খুঁটিনাটি বিষয়গুলো মাথায় রেখে প্রকৌশলীদের সিদ্ধান্ত নিতে হচ্ছে। নোঙর করা স্প্যান বহনকারী ভাসমান ক্রেনটি ১৩ ও ১৪ নং পিলার এলাকায় নোঙর করে আছে, বিশেষজ্ঞ একটি দল ঘটনাস্থলে রয়েছে।

বাংলানিউজটোয়েন্টিফোর

Leave a Reply