স্বর্ণ ক্রয়ে বৈদেশিক মুদ্রা, অতঃপর…

অবৈধভাবে স্বর্ণ ক্রয়ের জন্য বৈদেশিক মুদ্রা নিয়ে মালয়েশিয়া যাওয়ার সময় এক যাত্রীকে আটক করেছে শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তর। শনিবার মধ্যরাতে তাকে আটক করা হয়েছে বলে অর্থসূচককে জানিয়েছেন শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিপ্তরের মহাপরিচালক ড. মইনুল খান।

মইনুল খান জানান, শনিবার মধ্যরাতে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে একজন আগমনী যাত্রীর নিকট থেকে ঘোষণা বর্হিভূত ও বিশেষভাবে লুকায়িত বিপুল পরিমাণ সৌদি রিয়াল জব্দ করা হয়। পরবর্তীতে তাকে গ্রেপ্তার করা হয়।

তিনি জানান, পাসপোর্ট অনুযায়ী যাত্রীর নাম: মোঃ সোবহান শেখ। তার বাড়ি শ্রীনগর, মুন্সীগঞ্জ। তিনি ঢাকা-মালয়েশিয়া রুটের বিমান এমএইচ ১৯৬ ফ্লাইটে রাতে মালয়েশিয়া থেকে এসেছেন।

পাসপোর্ট চেক করে দেখা যায়, তিনি জানুয়ারী/২০১৮ সালে মালয়েশিয়া-ঢাকা রুটে ৩ বার ও ২০১৭ সালে একই রুটে ৭ বার বিদেশ গমন করেছেন। সোবহান শেখ ২৫ জানুয়ারি রাত ১০.৫০ ঘটিকায় এমএইচ ১৯৭ ফ্লাইট যোগে ঢাকা থেকে মালয়েশিয়া যান। এরপর তিনি আজ এমএইচ ১৯৬ ফ্লাইট যোগে রাত ১০.১০ মিনিটে ঢাকায় আসেন।

জিজ্ঞাসাবাদে যাত্রী জানান যে, স্বর্ণ ক্রয়ের উদ্দেশ্যে তিনি এসব মুদ্রা অবৈধভাবে বহন করছিলেন। ইতোপূর্বে তিনি এভাবে ৪ বার মুদ্রা বহনপূর্বক স্বর্ণ চোরাচালান করেছিলেন। চোরাচালানকৃত স্বর্ণ তিনি তাঁতীবাজারে মিন্টু ঘোষ ও শাহজাহান এর নিকট বিক্রি করে থাকেন মর্মে তথ্য প্রদান করেন।

উপরোক্ত উদ্দেশ্যেই তিনি ২৫/০১/২০১৮ তারিখে বাংলাদেশ থেকে এসব মুদ্রা মালয়েশিয়াতে বহন করেছিলেন। তবে কোনো এক অজানা কারণে তাকে মালয়েশিয়ান ইমিগ্রেশন থেকে বাংলাদেশে ফেরত পাঠানো হয়েছে মর্মে জানান। এসব মুদ্রা তিনি কোনো প্রকার ঘোষণা ছাড়াই বহন করছিলেন।

শুল্ক গোয়েন্দা গোপন সংবাদের ভিত্তিতে উক্ত যাত্রীকে নজরদারিতে রাখে। ইমিগ্রেশন পরবর্তী ৭ নং বেল্ট এলাকা থেকে লাগেজ সংগ্রহ করে গ্রিণ চ্যানেল অতিক্রমকালীন শুল্ক গোয়েন্দা তাকে চ্যালেন্জ করে। প্রাথমিক জিজ্ঞাসাবাদে তিনি বৈদেশিক মুদ্রা বহনের বিষয়টি অস্বীকার করেন।

তবে তার হাঁটাচলায় সন্দেহ হওয়ায় এবং সুনির্দিষ্ট গোপন সংবাদ থাকায় তাকে শাহজালালের কাস্টমস হলে নিয়ে এসে ব্যাপক জিজ্ঞাসাবাদ করা হয়। অবশেষে রাত ১ টায় যাত্রীর জুতা ও শরীর তল্লাশি করে তার কাছ থেকে ৩,২৭,০০০ মূল্যমানের সৌদি রিয়াল উদ্ধার করা হয়। বাংলাদেশি টাকায় এসব মুদ্রার পরিমাণ ৭২ লাখ ৬২ হাজার ৬৭০ টাকা। এসব মুদ্রা তার জুতার ভেতর ও শরীরে বিশেষভাবে লুকায়িত ছিল।

শুল্ক গোয়েন্দার নজরদারি এড়ানোর লক্ষ্যেই তিনি এই বিশেষ পদ্ধতির আশ্রয় নিয়েছেন মর্মে জানান। এসব মুদ্রা তিনি চোরাচালান করার চেষ্টা করছিলেন মর্মে প্রাথমিক অনুসন্ধানে জানা যায়। ঘোষণা ছাড়া এবং লুকানোর কারণে বৈদেশিক মুদ্রা নিয়ন্ত্রণ আইন ও শুল্ক আইন ভঙ্গ হয়েছে। এই ব্যাপারে আটককৃত যাত্রীকে শুল্ক আইন ও মানিলন্ডারিং প্রতিরোধ আইনে গ্রেপ্তার করা হয়। একইসাথে অন্যান্য আইনগত ব্যবস্থা নেওয়া হয়েছে বলে জানান মইনুল খান।

অর্থসূচক/

Leave a Reply