দর্শনার্থীর রেকর্ড ছাড়ালো টোকিও অটো স্যালন ২০১৮

রাহমান মনি: অবশেষে পর্দা নেমেছে টোকিও অটো স্যালন ২০১৮’র। জাপানের মাটিতে মোটর জগতের এযাবতকালের সর্ববৃহৎ এই আয়োজন এবার রেকর্ডসংখ্যক দর্শনার্থীর পদচারণায় মুখরিত হয়ে ওঠে। পূর্বের যে কোনো আয়োজনের তুলনায় এবারের আয়োজনকে তাই সার্থক হিসেবেই বিবেচনা করছেন আয়োজকরা।

১২ জানুয়ারি ১৮ থেকে ১৪ জানুয়ারি ’১৮ পর্যন্ত ৩ দিনের এই আয়োজনে মোট দর্শনার্থীর সংখ্যা ছিল ৩ লাখ ১৯ হাজার ৩০ জন। অর্থাৎ তিন লাখ ২০ হাজার প্রায়। তিন দিনের এমন আয়োজনে এমন বিপুলসংখ্যক দর্শনার্থীর সমাগম ঘটে কেবল ফর্মুলা ওয়ান যা ঋ১ নামে সমধিক পরিচিত, গেইম শো এবং ম্যাঙ্গা কমিকমার্কেটে। ঋ১ এ দর্শনার্থীর রেকর্ড ১ লাখ ৪০ হাজার, গেইম শোতে ২ লাখ ৫০ হাজার এবং ম্যাঙ্গা কমিক মার্কেটেও ৫ লাখের মতো। সেই হিসেবে টোকিও অটো স্যালন দ্বিতীয় সর্বোচ্চ রেকর্ডের আসনে স্থান করে নিতে সক্ষম হয়।

টোকিওর অদূরে চিবা প্রদেশের মাকুহারি সিটির মাকুহারি মেসে আন্তর্জাতিক কনভেনশন কমপ্লেক্সের আন্তর্জাতিক প্রদর্শনী হল ১-১১তে আয়োজিত এবারের আয়োজনের নাম ছিল টোকিও অটো স্যালন ২০১৮।

তিন দিনব্যাপী আয়োজনের প্রথম দিন অর্থাৎ ১২ জানুয়ারি ছিল ট্রেড, ভিআইপি, মিডিয়া এবং আমন্ত্রিত অতিথিদের জন্য। প্রদর্শনকারী এবং মিডিয়ার জানার সুবিধার্থে এই ব্যবস্থা ছিল। ১৩ এবং ১৪ তারিখ সকলের জন্য তা উন্মুক্ত রাখা হয়। শনি এবং রবিবার হওয়ায় এই দুই দিন দর্শনার্থীদের ঢল নামে। এবারের মেলায় ৪৪০টি স্টলে ৮৮০টি গাড়ি প্রদর্শন করা হয়। ২০১৭ এ সংখ্যা আরও কম ছিল।

১৯৮৩ সালে প্রথম ‘টোকিও এক্সাইটিং কার শো’ নামে এর সূচনা হয়। ১৯৮৭ সালে নাম পরিবর্তন করে মোটরপ্রেমীদের এই আয়োজনের নামকরণ করা হয় ‘টোকিও অটো স্যালন’ (ঞঅঝ)। এবারের আয়োজনটি ছিল ৩৬তম।

কেবল মোটরযান প্রদর্শন এবং বিক্রয়ই নয়। এর সঙ্গে মোটরযানে ব্যবহৃত বিভিন্ন পার্টস, অ্যাক্সেসরিজ, পোশাক, টি শার্ট, ভিডিও গেইম, বিক্রয় পরবর্তী সেবা প্রদান সহ যাবতীয় সরঞ্জাম প্রদর্শন ও বিক্রয় করা হয়। আর এখানেই টোকিও মোটর শো (ঞগঝ) এবং টোকিও অটো স্যালন (ঞঅঝ) এর পার্থক্য টোকিও অটো স্যালন (ঞঅঝ) এর আয়োজনে ইঘ ঝঢ়ড়ৎঃং (বাংলাদেশ নিম্পোন) নামে একটি প্রতিষ্ঠান ২০ বছর যাবত অংশগ্রহণ করে আসছে। এই বিএন স্পোর্টসের স্বত্বাধিকারী এবং সিইও হচ্ছেন জাপান প্রবাসী একজন বাংলাদেশি। নাম হাওলাদার আব্দুল মতিন। মুন্সীগঞ্জ জেলার শ্রীনগর উপজেলার কুকুটিয়া ইউনিয়নের বিবন্দি গ্রামের আব্দুর রশিদ হাওলাদারের সন্তান আব্দুল মতিন তার নিজস্ব উদ্ভাবনী এবং নিজস্ব ব্র্যান্ডের স্পোর্টস কার প্রতিবছরই মেলায় নতুন নতুন মোটর শো করে থাকেন। এ বছরও তিনি দুটি স্পোর্টস কার শো করেছেন যা ১২০০ হর্স পাওয়ার ক্ষমতাসম্পন্ন। এ ছাড়াও মোটর সংক্রান্ত বিভিন্ন সামগ্রী, টি শার্ট প্রদর্শন ও বিক্রি করেছেন। আর এর সবই বিএন-এর নিজস্ব ব্র্যান্ডের। মেলায় ৯ নাম্বার গ্যালারি (হল)-এ বিএন স্পোর্টসের স্টল ছিল।

এই প্রতিবেদকের সঙ্গে আলাপচারিতায় আব্দুল মতিন এবং তার বাল্য বেলার বন্ধু লৌহজং পাইলট হাই স্কুলের সহপাঠী জাপান প্রবাসী গাড়ি ব্যবসায়ী বিপ্লব মল্লিক জানান, বিএন স্পোর্টসের নিজস্ব ব্র্যান্ডের স্পোর্টস কার নিজস্ব ডিলারের মাধ্যমে আমেরিকা, ইউরোপ, অস্ট্রেলিয়া, আফ্রিকাসহ বিশ্বের বিভিন্ন দেশে বিক্রি করে থাকে। প্রযুক্তি, ডিজাইন থেকে শুরু করে যাবতীয় সবকিছুই আব্দুল মতিন নিজ হাতেই করে থাকেন।

শুধু গাড়ির ডিজাইনই নয়, বিভিন্ন অ্যাক্সেসরিজও তিনি নিজ মেধায় নিজের ব্র্যান্ডের নামেই করে থাকেন। বিশ্বখ্যাত স্পোর্টস রেসলার সুচিয়া কেইচি রয়েছেন তার কোম্পানির নির্বাহী উপদেষ্টা। এছাড়াও স্পোর্টস কার জগতের বিশ্বখ্যাতরা তার প্রতিষ্ঠানের সঙ্গে সংশ্লিষ্ট বলে জানা যায়।

সাপ্তাহিক

Leave a Reply