গ্রন্থাগার দিবস উপলক্ষ্যে মুন্সিগঞ্জে র‍্যালি

‘বই পড়ি স্বদেশ গড়ি’ শ্লোগানকে সামনে রেখে ‘জাতীয় গ্রন্থাগার দিবস’ উপলক্ষ্যে সারাদেশের মতো মুন্সিগঞ্জেও বর্ণাঢ্য র‍্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।এই উপলক্ষ্যে দুই দিনব্যাপি কর্মসূচি হাতে নেওয়া হয়েছে।

সোমবার বেলা সাড়ে ১১টার দিকে মুন্সিগঞ্জ জেলা প্রশাসক কার্যালয় থেকে একটি বর্ণাঢ্য র‍্যালি বের হয়ে জেলা গণ-গ্রন্থাগারে গিয়ে শেষ হয়।

র‍্যালি শেষে জেলা সরকারি গণ-গ্রন্থাগারে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এ সময় বিভিন্ন স্কুলের শিক্ষক-শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

আলোচনা সভায় অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) এইচ এম রকিব হায়দারের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, মুন্সিগঞ্জ- ৩ আসনের সংসদ সদস্য ও আ’লীগের কেন্দ্রীয় কমিটির মুক্তিযোদ্ধা বিষয়ক সম্পাদক অ্যাডভোকেট মৃণাল কান্তি দাস।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, সিনিয়র সহকারি পুলিশ সুপার (সদর সার্কেল) মো. আসাদুজ্জামান, সভ্যতার আলো পত্রিকার সম্পাদক মীর নাসির উদ্দিন উজ্জ্বল, হরেন্দ্রলাল পাবলিক লাইব্রেরির সাধারণ সম্পাদক শাহীন মোহাম্মদ আমান উল্লাহ প্রমূখ।

আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে সংসদ সদস্য অ্যাডভোকেট মৃণাল কান্তি দাস বলেন, আলোকিত পথে যেতে হলে বই পড়তে হবে, প্রকৃত শিক্ষা ও জ্ঞানের উৎস হচ্ছে বই। শতাব্দির পর শতাব্দি বই বেঁচে থাকবে। বই মানুষের জ্ঞানকে বিকশিত করে, বইয়ের উৎস হচ্ছে লাইব্রেরি। পৃথিবীকে জানতে হলে লাইব্রেরিতে আসতে হবে। নিয়মিত বই পড়লে জ্ঞানের আলোয় নিজেদেরকে বিকশিত করা যাবে। শিক্ষা ও বিদ্যার কোন ভাগ হয়না।

জেলা সরকারি গণ-গ্রন্থাগারের লাইব্রেরিয়ান রাফিয়া সুলতানা জানান, দিবসটি উপলক্ষে জেলার স্কুল-কলেজের শিক্ষার্থীদের অংশগ্রহণে রচনা, আবৃত্তি, বই পাঠ ও কুইজ প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে।

অবজারভার

Leave a Reply