মুন্সিগঞ্জে মানবতার সেবায় অভিযাত্রিক

‘আমরা মানবতার বন্ধু’-শ্লোগান নিয়ে ২০১৫ সালের জুন মাসে কয়েকজন বন্ধু মিলে মেধাবী ও অস্বচ্ছল পরিবারের শিক্ষার্থীদের নিয়ে মুন্সিগঞ্জে যাত্রা শুরু হয় ‘অভিযাত্রিক’ নামের একটি অরাজনৈতিক সংগঠন। সুন্দরের যাত্রা কঠিন, তবে অসম্ভব নয়, এই চেতনা নিয়ে এগিয়ে যাচ্ছে সামাজিক সংগঠন ‘অভিযাত্রিক’।

অভিযাত্রিক সংগঠনের প্রায় ১১০ জন সদস্য সম্পূর্ণ নিজেদের মাসিক চাঁদা ও অর্থায়নে অটিজমসহ দরিদ্র ও দু:স্থ শিক্ষার্থীদের সহায়তা, নি:স্ব ও এতিম শিক্ষার্থীদের দীর্ঘমেয়াদি পাঠ সহায়তা, মেধাবী শিক্ষার্থীদের শিক্ষা উপকরণ, মাদ্রাসা শিক্ষার্থীদের বই বিতরণ, স্বেচ্ছায় রক্তদান, বিনামূল্যে চিকিৎসা প্রদান, শীতবস্ত্র বিতরণ, ঈদে দু:স্থ শিশুদের মাঝে পোশাক বিতরণ, অসহায় ও অভিভাবকহীন লাশের দাফন-কাফনের খরচ বহন ও প্রাকৃতিক দুর্যোগে ক্ষতিগ্রস্থদের পাশে দাঁড়াচ্ছে। তারা কয়েকজন শারীরিক প্রতিবন্ধিসহ ৩৫ জন শিক্ষার্থীর সম্পূর্ণ খরচ বহন করছে।

এই লক্ষ্যে শনিবার সকালে মুন্সিগঞ্জের রামপাল ইউনিয়নের সিপাহীপাড়া এলাকার একটি কমিউনিটি সেন্টারে অভিযাত্রিক শিক্ষার্থী সহায়তায় প্রণোদনা কর্মসূচির আয়োজন করে। সেখানে ষষ্ঠ থেকে কলেজ লেবেল পর্যন্ত ১৬০ জন শিক্ষার্থীর মধ্যে শিক্ষা উপকরণ বিতরণ করা হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, বাণিজ্য মন্ত্রণালয়ের উপসচিব মো. আব্দুছ সামাদ আল আজাদ। সংগঠনের সভাপতি মেহেদী হাসানের সভাপতিত্বে সভায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন, প্রেসিডেন্ট প্রফেসর ড. ইয়াজউদ্দিন আহমেদ রেসিডেন্সিয়াল মডেল স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ মেজর গাজী তাওহিদুজ্জামান, মুন্সিগঞ্জ সদর সহকারি কমিশনার (ভূমি) মুনতাসির জাহান, রামপাল ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. বাচ্চু শেখ।

সভায় অন্যদের মধ্যে বক্তব্য রাখেন, সংগঠনের সাধারণ সম্পাদক মো. সফিকুল ইসলাম, সহ-সভাপতি এম নজরুল হোসেন, আবু বাক্কার সিদ্দিক, তথ্য ও প্রযুক্তি সম্পাদক হাবিবুর রহমান প্রিন্স প্রমুখ।

দুই হাত ও পা বিহীন শারীরিক প্রতিবন্ধি বজ্রযোগিনী জে কে উচ্চ বিদ্যালয়ের ষষ্ঠ শ্রেণির ছাত্র মো. মাসুম শেখ জানান, অভিযাত্রিক তার দুর্গম পথের সাথি। ফেসবুকের মাধ্যমে তাকে খুঁজে বের করে এবং বাড়িতে গিয়ে অভিযাত্রিকের সদস্যরা ষষ্ঠ শ্রেণি থেকে তার লেখাপড়ার দায়িত্ব নিয়েছে।

মুন্সিগঞ্জ সরকারি হরগঙ্গা কলেজের ইসলামের ইতিহাস ও সাংস্কৃতিক বিভাগের দ্বিতীয় বর্ষের ছাত্রী লিজা আক্তার জানান, শারীরিক প্রতিবন্ধিতার কারণে অনার্স প্রথম বর্ষ থেকে অভিযাত্রিক তার লেখাপড়ার দায়িত্ব নিয়ে সহযোগিতা করে আসছে।

বিনোদপুর রামকুমার উচ্চ বিদ্যালয়ের অষ্টম শ্রেণির ছাত্রী সিন্ধা জানান, তার ফুসফুসে সমস্যা ছিলো। অভিযাত্রিক তার চিকিৎসা ব্যয়ভার বহন করে এবং এখন তিনি সুস্থ আছেন। গত তিনমাস ধরে তাকে শিক্ষা উপকরণ দিয়ে সহায়তা করা হচ্ছে।

অভিযাত্রিকের সভাপতি মেহেদী হাসান জানান, তাদের সদস্য সংখ্যা ১১০ জন। প্রতিমাসে তারা ২শ’ টাকা করে চাঁদা দেন এবং বড় অনুষ্ঠানগুলোতে নিজেরা বাড়তি টাকা দিয়ে তা সম্পন্ন করে থাকেন। বাইরের কারও কাছ থেকে তারা কোন চাঁদা সংগ্রহ করেননা। তারা অটিস্টিক ও বিশেষ সহায়তাপ্রাপ্ত ৪ জনসহ ৩৯ জন শিক্ষার্থীর লেখাপড়ার সম্পূর্ণ ব্যয়ভার বহন করছেন।

মুন্সিগঞ্জ সদর সহকারি কমিশনার (ভূমি) মুনতাসির জাহান বলেন, সরকারের বিভিন্ন কার্যক্রমের পাশাপাশি অভিযাত্রিক মুন্সিগঞ্জের উন্নয়নে বিশেষ ভুমিকা রাখছে। ২০৪১ সালের মধ্যে আমরা যে উন্নত বাংলাদেশের স্বপ্ন দেখছি, এই উন্নত বাংলাদেশের পথে এগিয়ে যাওয়ার জন্য অভিযাত্রিক সংগঠন যেভাবে কাজ করে যাচ্ছে এবং সরকারের পাশাপাশি বিভিন্ন সংগঠন কাজ করে গেলে অচিরেই আমরা উন্নত বাংলাদেশ অর্জন করতে পারবো।

অবজারভার

Leave a Reply